1. [email protected] : Reporter : Reporter
  2. [email protected] : MJHossain : M J Hossain
  3. [email protected] : isaac10j54517 :
  4. [email protected] : janetbaader69 :
  5. [email protected] : katherinflower :
  6. [email protected] : makaylafriday8 :
  7. [email protected] : Rakib Hasan : Rakib Hasan
  8. [email protected] : meredithbriley :
  9. [email protected] : olamcevoy1234 :
  10. [email protected] : roseannaoreily4 :
  11. [email protected] : sebastianstanfor :
  12. [email protected] : tangelamedina :
  13. [email protected] : teenaligar6 :
  14. [email protected] : xugmerri6352 :
  15. [email protected] : yzvhildegarde :
আকাশ চুম্বি দাম,নিম্ন আয়ের মানুষের সাধ্য-সামর্থের বাইরে মৌসুমী ফল তরমুজ - BBC News 24

বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ১০:১২ অপরাহ্ন

সবার দৃষ্টি আকর্ষন:
অ্যাসাইনমেন্ট ২০২১: তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর লিখার কাজ চলছে। সর্বশেষ উপডেট পেতে সাথেই থাকুন
ব্রেকিং নিউজ :
কক্সবাজারে ৬ সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা, উখিয়া অনলাইন প্রেসক্লাব’র নিন্দা পশ্চিম বাকলিয়া সমাজ কমিটি ও সচেতন নাগরিক সমাজের ঈদ উপহার সামগ্রী বিতরণ দরিদ্র কৃষকের পাকা ধান কেটে ঘরে তুলে দেন শরণখোলা উপজেলা ছাত্রলীগ ৬ সাংবাদিকের বিরুদ্ধে পাহাড় খেকোর মামলা, দুই বাংলা অনলাইন সাংবাদিক ফোরাম কক্সবাজার শাখ’র নিন্দা ও প্রতিবাদ ১৪ আসনে মহীয়সী নারী শিরিন রোকসানা নৌকার মাঝি হতে চান লায়ন মোঃ গনি মিয়া বাবুল এর জন্মদিন ৬ মে বিলাইছড়ি জোন কর্তৃক অবৈধ কাঠ উদ্ধার সড়ক দুর্ঘটনায় মনোতোষ নামে এক যুবকের মৃত্যু মৌলভীবাজারে কওমী মাদ্রাসা দুস্থ শিক্ষক ও ইমামদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ মৌলভীবাজার জেলা প্রশাসনের কর্মচারীেেদর মাঝে ঈদ উপহার বিতরণ
আকাশ চুম্বি দাম,নিম্ন আয়ের মানুষের সাধ্য-সামর্থের বাইরে মৌসুমী ফল তরমুজ

আকাশ চুম্বি দাম,নিম্ন আয়ের মানুষের সাধ্য-সামর্থের বাইরে মৌসুমী ফল তরমুজ

মো. রবিউল হোসেন, মানিকছড়ি, (খাগড়াছড়ি):- চলছে রমজান, তার উপর সরকার ঘোষিত লকডাউন। স্বভাবতর নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম অনেকটা বেশি। আর এই বর্ধিত মূল্যে বাদ পড়েনি মৌসুমী ফল তরমুজও। বাজারে মাঝারি ধরনের একটি তরমুজের দাম হাঁকাচ্ছেন ৩০০ থেকে ৪০০ টাকা, রমজানের আগে সেই মাঝারি সাইজের তরমুজের দাম ছিল ৮০ থেকে ১০০ টাকা মাত্র। চলমান লকডাউন ও রমজানকে সামনে রেখে তরমুজ ব্যবসায়ীরা সিন্ডিকেট করে দাম বৃদ্ধির এই অজুহাত বলে ক্রেতা সাধারণের অভিযোগ।

খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় এবার তরমুজের ফলন হয়নি। দু একজন কৃষক তরমুজ চাষ করলেও আশানুরূপ ফলন আসেনি। তাই স্থানীয় চাহিদা মেটাতে অন্যত্র থেকে তরমুজ নিয়ে আসে ব্যবসায়ীরা। স্থানীয় বাজার গুলোতে মধ্যম সাইজের একটি তরমুজ ৪০০ থেকে ৫০০ শত টাকায় বিক্রি হচ্ছে। ভোক্তা অধিকার আইন প্রয়োগ ও নিয়মিত বাজার মনিটরিং নেই বলে মানিকছড়িসহ আশপাশের বাজারে যত্রতত্র বিভিন্ন নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম দিনে একরকম আর রাতের বেলায় অন্য রকম।

ক্রেতারা জানান, বাজারে নতুন ফল উঠলে মন চায় তা খেতে। কিন্তু ইচ্ছে থাকলে আর কী হবে। আমাদের আয় বুঝে ব্যয় করতে হয়। এতো দাম দিয়ে ফল কিনে খাওয়া সম্ভব হচ্ছে না।

3rd week assignment 2021

দিনমজুর আব্দুর রহিম বলেন, চোখের সামনে নতুন ফল দেখে ছেলে-মেয়েদের জন্য কিনতে ইচ্ছা করে। কিন্তু দাম বেশি হওয়ায় কিনতে পারছি না। দাম কমলে তখন কিনবো।

 
hostseba.com
 

ব্যবসায়ীরা জানান, স্থানীয়ভাবে তরমুজের চাষ হয় না। তাই বাজারে বিভিন্ন জেলার মোকাম থেকে কালো ও বাংলা লিংক জাতের তরমুজ কিনে আনতে হচ্ছে। মোকামে তরমুজের আমদানি কম থাকায় বেশি দামে কিনতে হচ্ছে। তাই বিক্রিও করতে হচ্ছে বেশি দামে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, অন্যান্য ফসলের তুলনায় এবছর মানিকছড়ি উপজেলায় তরমুজ চাষ হয়নি বলেই চলে। তবে তরমুজ চাষে আগ্রহ বাড়ানোর জন্য কৃষকদের কৃষি বিভাগ থেকে সার্বক্ষণিক পরামর্শ ও সহযোগিতা করা হচ্ছে।

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Comments are closed.




© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team