1. [email protected] : Reporter : Reporter
  2. [email protected] : MJHossain : M J Hossain
  3. [email protected] : isaac10j54517 :
  4. [email protected] : janetbaader69 :
  5. [email protected] : katherinflower :
  6. [email protected] : makaylafriday8 :
  7. [email protected] : Rakib Hasan : Rakib Hasan
  8. [email protected] : meredithbriley :
  9. [email protected] : olamcevoy1234 :
  10. [email protected] : roseannaoreily4 :
  11. [email protected] : sebastianstanfor :
  12. [email protected] : tangelamedina :
  13. [email protected] : teenaligar6 :
  14. [email protected] : xugmerri6352 :
  15. [email protected] : yzvhildegarde :
ঈশ্বরদীর সফল সংগ্রামী নারী উদ্যোক্তা "খাদিজা তাহিরা" - BBC News 24

বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ১০:৩১ অপরাহ্ন

সবার দৃষ্টি আকর্ষন:
অ্যাসাইনমেন্ট ২০২১: তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর লিখার কাজ চলছে। সর্বশেষ উপডেট পেতে সাথেই থাকুন
ব্রেকিং নিউজ :
কক্সবাজারে ৬ সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা, উখিয়া অনলাইন প্রেসক্লাব’র নিন্দা পশ্চিম বাকলিয়া সমাজ কমিটি ও সচেতন নাগরিক সমাজের ঈদ উপহার সামগ্রী বিতরণ দরিদ্র কৃষকের পাকা ধান কেটে ঘরে তুলে দেন শরণখোলা উপজেলা ছাত্রলীগ ৬ সাংবাদিকের বিরুদ্ধে পাহাড় খেকোর মামলা, দুই বাংলা অনলাইন সাংবাদিক ফোরাম কক্সবাজার শাখ’র নিন্দা ও প্রতিবাদ ১৪ আসনে মহীয়সী নারী শিরিন রোকসানা নৌকার মাঝি হতে চান লায়ন মোঃ গনি মিয়া বাবুল এর জন্মদিন ৬ মে বিলাইছড়ি জোন কর্তৃক অবৈধ কাঠ উদ্ধার সড়ক দুর্ঘটনায় মনোতোষ নামে এক যুবকের মৃত্যু মৌলভীবাজারে কওমী মাদ্রাসা দুস্থ শিক্ষক ও ইমামদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ মৌলভীবাজার জেলা প্রশাসনের কর্মচারীেেদর মাঝে ঈদ উপহার বিতরণ
ঈশ্বরদীর সফল সংগ্রামী নারী উদ্যোক্তা “খাদিজা তাহিরা”

ঈশ্বরদীর সফল সংগ্রামী নারী উদ্যোক্তা “খাদিজা তাহিরা”

বিবিসিনিউজ২৪,ডেস্কঃ ঈশ্বরদীর মেয়ে “খাদিজা তাহিরা”।যিনি একজন সফল উদ্যোক্তা, সফল ব্যবসায়ী। তিনি ২০১৯ সাল থেকে পড়াশোনার পাশাপাশি চালিয়ে যান জীবন সংগ্রামের একটি অংশ অনলাইন ব্যবসা।তবে থেমে থাকেননি তিনি। দুর্গম পথ এবং ব্যার্থতার গ্লানি উপেক্ষা করে আজ সাফল্যর দ্বারপ্রান্তে ” খাদিজা তাহিরা”।হাটি হাটি পা পা করে তার ব্যবসা প্রতিষ্ঠানকে সাথে নিয়ে তিনি হয়ে উঠেন ঈশ্বরদীর সফল নারী উদ্যোক্তা।

”উদ্যোক্তা হওয়ার গল্প নিয়ে টেকজুমের এবারের আয়োজন।ঈশ্বরদীর মেয়ে ” খাদিজা তাহিরা ” এর উদ্যোক্তা হয়ে ওঠা নিয়ে বিস্তারিত জানাচ্ছেন বিবিসিনিউজ২৪ এর স্টাফ রিপোর্টার। পাঠকদের উদ্দেশ্যে সাক্ষাৎকারটি তুলে ধরা হলো-

আপনার সম্পর্কে যদি কিছু বলতেন?
আসসালামু আলাইকুম,আমি খাদিজা তাহিরা।আমার জন্ম পাবনা জেলার ঈশ্বরদীতে। বর্তমানে ঢাকার উত্তরাতে বসবাস করছি।আমি কাজ করছি বেকিং নিয়ে।

3rd week assignment 2021

 
hostseba.com
 

উদ্যোক্তা আগ্রহ কিভাবে তৈরি হলো?
আমি যখন ক্লাস ফাইভে পড়ি  তখন আমি প্রথম টিউশনি করি।আমার প্রথম ইনকাম।ক্লাস ওয়ান এর একটা বাচচাকে পড়াতাম। এরপর স্কলারশিপ পাই।আস্তে আস্তে টিউশনি ও বাড়তে থাকে। ইন্টার মিডিয়েট এ আমি আবার বোর্ড  স্কলারশিপ পাই সাথে ব্যাংক স্কলারশিপ।  ইন্টার এর পর ২০১৫তে আমার বিয়ে হয়।বিয়ের আগে আমি রান্নাবান্না তেমন কিছুই পারতাম না। হাজবেন্ড এর চাকরির সুবাদে ঢাকায় চলে আসি।আর এখানে এসে একা হয়ে যাই। অপরিচিত জায়গা। সময় কাটাতে টুকটাক  রান্না বান্না শুরু করি। বেকিং এর কিছু কোর্স করি। ফ্যামিলির সবাই খেয়ে খুব পছন্দ করে আর অনেক প্রশংসা পাই। আস্তে আস্তে রান্না আমার শখ এ পরিনত হয়।কিন্তু মনের মধ্যে নিজে কিছু করে নিজের পরিচয় তৈরী করার সুপ্ত নেশাটা থেকেই যায়।হঠাৎ মনে হয় রান্না কেই বেছে নিলে কেমন হয়।তারপর কিছু খাবার রান্না করে  আমি ঘরোয়া ভাবেই সেল করতে শুরু করলাম।খুব সারা পাচ্ছিলাম, তখন মনে হলো অনলাইন ভিত্তিক করলে কেমন হয়। ঢাকার আশে পাশে যে কেউ যেন আমার তৈরি করা খাবার অর্ডার করতে পারে।তারপর আমি একটা পেইজ খুলি হোম মেইড খাবার এর।আমি এই কাজের মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই।

আপনি অনলাইন বিজনেসে আইডল  হিসেবে  কাকে দেখেছেন?
Women & E-commerce (WE)গ্রুপের রাজিব আহমেদ স্যার ও নাসিমা আক্তার নিশা আপুকে।।তাদের মোটিভেশনাল কথাবার্তা আমার মত অনেকেরই অনুপ্রেরণা যোগায়।তাদের সহযোগিতায় আমরা নতুন করে সপ্ন দেখি।

কতটুকু সফলতা লাভ করেছেন বলে মনে করেন?

একজন উদ্যোক্তা তখনই সফল যখন তার কাস্টমার ভালো ফিডব্যাক দেয়। এইদিক থেকে আমি সফল কারণ আমার প্রধান উদ্দেশ্যই থাকে কাস্টমারের সন্তুষ্টি। আমার সব কাস্টমার আমার সার্ভিস এবং পণ্যে সন্তুষ্ট। এটাই আমি  আমার সফলতা বলে মনে করি।

আপনার  ভবিষ্যত পরিকল্পনা কি?
আমার ভবিষ্যৎ পরিকল্পনা নিজের একটি বেকারি শপের মাধ্যমে কিছু মানুষের কর্মসংসহানের ব্যবসহা করা।আমার সপ্ন ”Twinkle’s Homemade  Food  Corner”একদিন মানুষের আস্হার ব্র্যানড হিসেবে পরিচিত হবে।

আপনার শিক্ষাগত যোগ্যতা যদি বলতেন?
আমি বর্তমানে ঢাকা কমার্স কলেজে বিবিএ অধ্যয়নরত।।

আপনার চ্যালেঞ্জ গুলো কিভাবে মোকাবেলা করেছেন?

আমি মনে করি উদ্যোকতা জীবনে চ্যালেনজ থাকবেই। চ্যালেনজের মুখোমুখি হলে সততা,পরিশ্রম আর দক্ষতার সাথে চ্যালেনজের মোকাবিলা করতে হবে।জীবনে সব কিছুর যেমন ভালোদিক আছে  ঠিক তেমনটা রয়েছে  খারাপ দিক । আমার বিজনেস যদিও অনলাইনে আমার কাস্টমার বেশি।  যখন সবে মাএ বিজনেস শুরু করি তার  কিছু দিন পর অনলাইনে একটা অর্ডার আসে আমি কাসটমারের চাহিদা অনুযায়ী পন্য তৈরি করে পাঠাই। তারপর  কাস্টমারের চাহিদা অনুযায়ী সঠিক পন্য বাছাই, পন্য সঠিক সময়ে কাস্টমারের হাতে পৌঁছাতে প আমাদের উদ্দ্যেক্তাদের ভিবিন্ন চ্যালেঞ্জের মোকাবেলা করতে হয় প্রতিনিয়ত।চ্যালেঞ্জ শুরু থেকেই ছিল, এখনো আছে। আসলে চ্যালেঞ্জ ছাড়া সফল হওয়া যায় না।প্রতিটা কাজের সফলতা আসেই ইনশাআল্লাহ।

আপনার নতুন প্রোডাক্ট গুলো কি?
আমি মূলত বেকিং নিয়ে কাজ করছি। আমি বিভিন্ন ধরনের কেক,পিৎজা,পুডিং, প্যাটিস,চাইনিজ সেট মেনু,মেইন ডিশ তৈরি করে থাকি।

বতর্মানে কভিড ১৯ এ ই – কমার্স?
পুরো বিশ্ব যখন করোনার ভয়াবহ পরিস্থিতিতে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ তখন আমাদের মত উদ্যোক্তারা অনলাইন বিজনেস বা ই-কমার্স এর মাধ্যমে দেশের অর্থনৈতিক বাজার সচল রেখেছে এবং সবার প্রয়োজন মিটাতে সাহায্য করেছে।বতর্মানে কভিড ১৯ এ মানুষ যেমন ক্ষতিগ্রস্থ হয়েছে তেমনি এই সময়কে কাজে লাগিয়ে তৈরি হয়েছে অনেক উদ্দ্যেক্তা। এছাড়াও ঘরে বসে অনেকে টেইলরিং, রান্না, ইউটিউবিং ইত্যাদি কাজে নিজেকে পারদর্শী করে তুলছে।

পরিশেষে স্রোতাদের উদ্দেশ্যে কিছু বলেন?
স্রোতাদের উদ্দেশ্যে বলবো যে কোনো কাজ আমরা ইচ্ছে করলেই করতে পারি তার জন্য প্রয়োজন ইচ্ছে, চেষ্টা আর আত্মবিশ্বাসী হওয়া। আর সপ্ন গুলোকে মনের ভিতরে না রেখে বাস্তবে পরিণত করার জন্য অনবরত চেষ্টা করতে থাকুন।কেননা ভালো কিছু করতে গেলে অনেক ঝড় ঝামেলা আসবে এটাই স্বাভাবিক। বিজনেসটা এক দিনের জন্য নয় বিজনেস সারাজীবনের জন্য।  সবাই আমার পরিবারের জন্য ও আমার উদ্দ্যেগের জন্য দোয়া করবেন।ধন্যবাদ।

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Comments are closed.




© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team