1. [email protected] : Reporter : Reporter
  2. [email protected] : MJHossain : M J Hossain
  3. [email protected] : isaac10j54517 :
  4. [email protected] : janetbaader69 :
  5. [email protected] : katherinflower :
  6. [email protected] : makaylafriday8 :
  7. [email protected] : Rakib Hasan : Rakib Hasan
  8. [email protected] : meredithbriley :
  9. [email protected] : olamcevoy1234 :
  10. [email protected] : roseannaoreily4 :
  11. [email protected] : sebastianstanfor :
  12. [email protected] : tangelamedina :
  13. [email protected] : teenaligar6 :
  14. [email protected] : xugmerri6352 :
  15. [email protected] : yzvhildegarde :
কাপ্তাইতে জেএসএস সন্তুর একক আধিপত্য বিস্তার চলছে - BBC News 24

বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ১২:৩১ অপরাহ্ন

সবার দৃষ্টি আকর্ষন:
অ্যাসাইনমেন্ট ২০২১: তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর লিখার কাজ চলছে। সর্বশেষ উপডেট পেতে সাথেই থাকুন
ব্রেকিং নিউজ :
কক্সবাজারে ৬ সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা, উখিয়া অনলাইন প্রেসক্লাব’র নিন্দা পশ্চিম বাকলিয়া সমাজ কমিটি ও সচেতন নাগরিক সমাজের ঈদ উপহার সামগ্রী বিতরণ দরিদ্র কৃষকের পাকা ধান কেটে ঘরে তুলে দেন শরণখোলা উপজেলা ছাত্রলীগ ৬ সাংবাদিকের বিরুদ্ধে পাহাড় খেকোর মামলা, দুই বাংলা অনলাইন সাংবাদিক ফোরাম কক্সবাজার শাখ’র নিন্দা ও প্রতিবাদ ১৪ আসনে মহীয়সী নারী শিরিন রোকসানা নৌকার মাঝি হতে চান লায়ন মোঃ গনি মিয়া বাবুল এর জন্মদিন ৬ মে বিলাইছড়ি জোন কর্তৃক অবৈধ কাঠ উদ্ধার সড়ক দুর্ঘটনায় মনোতোষ নামে এক যুবকের মৃত্যু মৌলভীবাজারে কওমী মাদ্রাসা দুস্থ শিক্ষক ও ইমামদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ মৌলভীবাজার জেলা প্রশাসনের কর্মচারীেেদর মাঝে ঈদ উপহার বিতরণ
কাপ্তাইতে জেএসএস সন্তুর একক আধিপত্য বিস্তার চলছে

কাপ্তাইতে জেএসএস সন্তুর একক আধিপত্য বিস্তার চলছে

আরিফুল ইসলাম,রাঙ্গামাটিঃরাঙ্গামাটি পার্বত্য জেলার কাপ্তাই উপজেলায় পার্বত্য চট্টগ্রাম জেএসএস সন্তুুর সন্ত্রাসীদের চাঁদাবাজি, অপহরণ ও খুন-গুমে অতিষ্ঠ পাহাড়ি জনপদের মানুষ। মাসিক ও বাৎসরিক চাঁদার টোকেন সংগ্রহ না করলে পাহাড়ি-বাঙ্গালি কাউকে ব্যবসা- বাণিজ্য করতে দিচ্ছে না। যানবাহন গুলো চলাচলে বাৎসরিক ৭০০০ থেকে ১২০০০ হাজার টাকা পর্যন্ত দিতে হয়।

কেউ যদি সন্ত্রাসীদের কথার অবাধ্য হয়। তখন অপহরণ কিংবা গুলি করে হত্যা করা হয়। কাপ্তাই ইউপিডিএফ এবং জেএসএস সংস্কারের অস্তিত্ব না থাকায় এককভাবে আধিপত্য বিস্তার করে যাচ্ছে জেএসএস সন্ত্রাসীরা। সন্ত্রাসীদের নির্যাতনে অতিষ্ঠ সাধারণ মানুষ। কাপ্তাই সমগ্র কাপ্তাই সন্ত্রাসীদের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে৷ সাধারণ মানুষ সন্ত্রাসীদের ভয়ে নির্যাতনের ভয়াবহতা প্রকাশ করার সাহস পাচ্ছে না। প্রশাসনও সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা দিতে ব্যর্থ হচ্ছে৷ সন্তু লারমার জেএসএস সন্ত্রাসীরা কাপ্তাই উপজেলাকে নিজেদের সাংগঠনিক তৎপরতা পরিচালনার জন্য সবচেয়ে নিরাপদ উপযোগী স্থান মনে করে। মগ লিবারেশন আর্মি (MLP) সঙ্গে সম্পর্ক আছে এমন অজুহাতে জেএসএস গতবছর কাপ্তাই বেশকয়েকজন মারমা নেতাকে হত্যা করে। আওয়ামীলীগের রাজনীতির সঙ্গে যুক্ত এইরকম কয়জন নেতাকেও হত্যা করে জেএসএস। হত্যাকান্ড গুলোর জন্য সরাসরি আওয়ামীলীগ জেএসএস সন্তুকে দায়ী করেন। এর জন্য রাঙামাটি শহরে এবং কাপ্তাইে পৃথক পৃথকভাবে জেএসএসের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করে আওয়ামীলীগ।

পাহাড়ি গ্রাম গুলোতে অবৈধ অস্ত্রধারীদের সামরিক পোষাকে অস্ত্রশস্ত্র নিয়ে টহল দিতে দেখা যায়। একটি স্বাধীন সার্বভৌমত্ব দেশে এভাবে অস্ত্রধারী দাপুটের সাথে ঘুরে বেড়ানো সত্যি দুঃখজনক। গত ২০১৭ সালে আমরা বান্দরবান লামায় দেখেছিলাম উপজাতি সন্ত্রাসীরা দিনে-দুপুরে সশস্ত্র অবস্থায় বাঙ্গালি এলাকায় প্রবেশ করে চাঁদাবাজি করার জন্য হুমকি ও ভাংচুর চালায়। যেটা গোপন ক্যামেরায় ধরা পড়েছিল। পার্বত্য চট্টগ্রাম নিয়ে সরকারকে ভেবে দেখার সময় এখন। এখন যদি যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে সরকার ব্যর্থ হয় অচিরেই সন্ত্রাসীরা আরো মাথা চাড়া দিয়ে উঠবে।

3rd week assignment 2021
আপনার মতামত দিন

 
hostseba.com
 

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Comments are closed.




© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team