1. [email protected] : Reporter : Reporter
  2. [email protected] : MJHossain : M J Hossain
  3. [email protected] : isaac10j54517 :
  4. [email protected] : janetbaader69 :
  5. [email protected] : katherinflower :
  6. [email protected] : makaylafriday8 :
  7. [email protected] : Rakib Hasan : Rakib Hasan
  8. [email protected] : meredithbriley :
  9. [email protected] : olamcevoy1234 :
  10. [email protected] : roseannaoreily4 :
  11. [email protected] : sebastianstanfor :
  12. [email protected] : tangelamedina :
  13. [email protected] : teenaligar6 :
  14. [email protected] : xugmerri6352 :
  15. [email protected] : yzvhildegarde :
বরিশালের সফল সংগ্রামী নারী উদ্যোক্তা "সুমাইয়া ইমা চৌধুরী" - BBC News 24

রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৯:১৫ পূর্বাহ্ন

সবার দৃষ্টি আকর্ষন:
অ্যাসাইনমেন্ট ২০২১: তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর লিখার কাজ চলছে। সর্বশেষ উপডেট পেতে সাথেই থাকুন
বরিশালের সফল সংগ্রামী নারী উদ্যোক্তা “সুমাইয়া ইমা চৌধুরী”

বরিশালের সফল সংগ্রামী নারী উদ্যোক্তা “সুমাইয়া ইমা চৌধুরী”

বিবিসিনিউজ২৪,ডেস্কঃ বরিশালের মেয়ে “সুমাইয়া ইমা চৌধুরী”।যিনি একজন সফল উদ্যোক্তা, সফল ব্যবসায়ী। তিনি ২০১৯ সাল থেকে পড়াশোনার পাশাপাশি চালিয়ে যান জীবন সংগ্রামের একটি অংশ অনলাইন ব্যবসা।তবে থেমে থাকেননি তিনি। দুর্গম পথ এবং ব্যার্থতার গ্লানি উপেক্ষা করে আজ সাফল্যর দ্বারপ্রান্তে ” সুমাইয়া ইমা চৌধুরী”।হাটি হাটি পা পা করে তার ব্যবসা প্রতিষ্ঠানকে সাথে নিয়ে তিনি হয়ে উঠেন বরিশালের সফল নারী উদ্যোক্তা।

”উদ্যোক্তা হওয়ার গল্প নিয়ে টেকজুমের এবারের আয়োজন।বরিশালের মেয়ে “সুমাইয়া ইমা চৌধুরী” এর উদ্যোক্তা হয়ে ওঠা নিয়ে বিস্তারিত জানাচ্ছেন বিবিসিনিউজ২৪ এর স্টাফ রিপোর্টার। পাঠকদের উদ্দেশ্যে সাক্ষাৎকারটি তুলে ধরা হলো-

আপনার সম্পর্কে যদি কিছু বলতেন?
আমি সুমাইয়া ইমা চৌধুরী, গ্রামের বাড়ি বরিশাল হলেও জন্ম ও বেড়ে উঠা ঢাকাতেই।ছোট বেলা থেকেই ভীষণ চঞ্চল ছিলাম বড় হওয়ার সাথে সাথে তা আস্তে আস্তে কমতে থাকলেও কিছু একটা করার ইচ্ছা ক্রমশ বাড়তে থাকে। একটি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ডিপার্টমেন্ট থেকে অনার্স শেষ বর্ষে আছি। বাবা মা এর এক মাত্র মেয়ে হওয়ায় যেমন রেস্ট্রিকশন এর মধ্যে বড় হয়েছি তেমন আদর ও পেয়েছি আলহামদুলিল্লাহ।

3rd week assignment 2021

উদ্যোক্তা আগ্রহ কিভাবে তৈরি হলো?
উদ্দ্যোক্তা হওয়ার আগ্রহ আসলে ছোট বেলা থেকেই ছিলো না,শুধু এটা মনে হতো যে নিজের কিছু একটা করতে হবে,বাবার পরিচয়ে পরিচিত হতে কেনো যেনো ইচ্ছা করতো না।এই এস সি পরীক্ষা শেষ করে বাবা মা এর নিষেধাজ্ঞা থাকা সত্তেও একটা কল সেন্টার এ জব নেই,সেখান থেকেই শুরু।৩বছর রবি,বাংলালিংক, রিজেন্ট এয়ার ওয়েজ সহ ছোট খাটো বেশ কিছু রিনৌন কোম্পানি তে জব করেছি।তারপর বাবার মনে হলো যে এবার নিজের ব্যবসা মেয়েকে আস্তে আস্তে বুঝিয়ে দেই,যেই কথা সেই কাজ,বাবার অফিসে ঢুকলাম ঠিকই কিন্তু বাবার ব্যবসায় মন বসতো না,বাবা তখন বললো তাহলে নিজে কিছু একটা করো,ব্যস এরপর থেকে অনলাইন বিজনেস নিয়ে ৮/৯ মাস বেশ স্টাডি করলাম যে কি করলে ভালো হয়!আমি কোন কাজটা ভালো পারি তারপর  মাথায় আসলো আমি যেহেতু নিজে পার্সনালি সাজতে খুব পছন্দ করি আর নিজের স্কিন কেয়ার করতেও খুব পছন্দ করি  তাই অন্যের পেইজ থেকে না কিনে নিজেই এগুলা নিয়ে কিছু একটা করি।

 
hostseba.com
 

আপনি এই অনলাইন বিজনেসে কাকে আইডল হিসেবে দেখছেন?
ব্যবসার ক্ষেত্রে বাবাই আমার একমাত্র আইডল।ছোট বেলা থেকে তাকে খুব কাছ তগেকে দেখেছি,কিভাবে সৎ থেকে মানুষের ক্ষতি না করে ব্যবসা করা যায় তা আমি আমার বাবার থেকেই শিখেছি।

কতটুকু সফলতা লাভ করেছেন বলে মনে করেন?
কতটুকু সফল হয়েছি তা জানি না তবে জিজ্ঞেস করলে আমি বলবো সফলতা কারি কারি টাকা পয়সা দিয়ে পরিমাপ করি না,আমার প্রডাক্ট ভালোবেসে, আমাকে বিশ্বাস করে কয়জন নিচ্ছে সেটাই আমার কাছে বড় পাওয়া।আমার এমন অনেক বান্ধুবি,রিলেটিভ আছে যারা আমি ব্যবসা করছি জানার পর  আর অন্য কোন যায়গা থেকে কিছুই কেনে নি।কেউ কিছু কিনলে আমাকে জিজ্ঞেস করে, আমার সাজেশন চায়।আমার কাছ থেকে নেক বা না নেক এটাই আমার কাছে সফলতা।

আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি?
ভবিষ্যৎে ভাবছি এটা কে আরো বড় করবো,বাবার সপ্ন এই অনলাইন বিজনেস টা একদিন  অনেক বড় হবে। হাল ছেড়ে দিবো না ইন শা আল্লাহ

আপনার শিক্ষাগত যোগ্যতা যদি বলতেন?
আমি ধানমন্ডি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও আদাবর এ অবস্থিত কুইন্স কলেজ থেকে উচ্চ মাধ্যমিক দিয়ে একটি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ইংলিশ এ অনার্স করছি।

আপনার চ্যালেঞ্জ গুলো কিভাবে মোকাবেলা করেছেন?
এই বিজনেস করতে আসার আগে আমি ৩ বছর কল সেন্টারে জব করেছি।এই বিজনেসটা আমি করনা হওয়ার আগেই শুরু করেছি তবে করনার কারনে তা ভালোভাবে কন্টিনিউ করতে পারি নি।সে সময়টা আমি আমার বিজনেস নিয়ে স্টাডি করেছি,অনেক বাধা বিপত্তি আমারও এসেছিলো তবে তা অতিক্রম করে এখনো দৃঢ় প্রত্যাশা নিয়ে বিজনেস কন্টিনিউ করে যাচ্ছি আলহামদুলিল্লাহ।

আপনার নতুন প্রোডাক্ট গুলো কি কি?
আমি মূলত স্কিন কেয়ার, শাড়ি,জুয়েলারি, হেয়ার এক্সেসরিজ  নিয়ে কাজ করছি।আমার পেইজ এর নাম Azeebah সবাইকে ঘুরে আসার আমন্ত্রণ জানাচ্ছি।

বর্তমানে কভিড১৯ এ ই-কমার্স?
ই-কমার্স সেক্টরে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। আর এতে মূল পরিবর্তন টা এসেছে করোনা কালীন সময়ে। এই সময় টাতে সবাই ঘরবন্দি হয়ে যায় এবং এই বন্দি অবস্থাতেই অনেকে উপার্জনের পথ হিসেবে ই-কমার্স কে বেছে নেয়। যার যতটুকু সামর্থ্য বা দক্ষতা আছে তাই নিয়েই নিজের উদ্যোগ শুরু করে এখন অনেকটাই সফল। কোভিড-১৯ এর সময়ে বাংলাদেশের ই-কমার্সে ব্যাপক পরিবর্তন এসেছে।

পরিশেষে স্রোতাদের উদ্দেশ্যে কিছু বলুন?
স্রোতাদের উদ্দেশ্যে আমি বলতে চাই কেউ কখনো নিজেকে অকেজো মনে করবেন না।সবার উদ্দ্যেশ্যে বলতে চাই  ছেলে মেয়ে না বিচার করে আগে মানুষ হিসেবে তাকে দেখুন,সুযোগ দিন আর হতাশ হবেন না,আল্লাহ নিশ্চয়ই কাউকে নিরাশ করেন না। ব্যবসায় শুরু করার আগে নিজে ভাবুন যে কোন মাধ্যমটাতে আপনার পর্যাপ্ত জ্ঞান আছে অথবা কোনটা আপনার জন্য সহজ হবে তারপর সেটা নিয়েই নেমে পরুন,হুট করে ঝোকের মাথায় কোনো সিধান্ত নিবেন না।হাল ছেড়ে দিলে অনলাইন ব্যবসায় টিকে থাকা খুব কষ্টকর, তাই লেগে থাকুন।ধন্যবাদ সবাইকে।আমার জন্য সবাই অনেক অনেক দোআ করবেন যেন একদিন ভালো কিছু একটা করতে পারি,নিজের পরিচয়ে পরিচিত হতে পারি।

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Comments are closed.




© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team