1. [email protected] : Reporter : Reporter
  2. [email protected] : MJHossain : M J Hossain
  3. [email protected] : isaac10j54517 :
  4. [email protected] : janetbaader69 :
  5. [email protected] : katherinflower :
  6. [email protected] : makaylafriday8 :
  7. [email protected] : Rakib Hasan : Rakib Hasan
  8. [email protected] : meredithbriley :
  9. [email protected] : olamcevoy1234 :
  10. [email protected] : roseannaoreily4 :
  11. [email protected] : sebastianstanfor :
  12. [email protected] : tangelamedina :
  13. [email protected] : teenaligar6 :
  14. [email protected] : xugmerri6352 :
  15. [email protected] : yzvhildegarde :
বিপ্লবী মাষ্টার দা সূর্য সেনের জন্মদিনে ছাত্রনেতা লিপটন লিপুর শ্রদ্ধা - BBC News 24

শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৫:৫০ অপরাহ্ন

সবার দৃষ্টি আকর্ষন:
অ্যাসাইনমেন্ট ২০২১: তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর লিখার কাজ চলছে। সর্বশেষ উপডেট পেতে সাথেই থাকুন
বিপ্লবী মাষ্টার দা সূর্য সেনের জন্মদিনে ছাত্রনেতা লিপটন লিপুর শ্রদ্ধা

বিপ্লবী মাষ্টার দা সূর্য সেনের জন্মদিনে ছাত্রনেতা লিপটন লিপুর শ্রদ্ধা

অনলাইন ডেস্কঃ আজ ব্রিটিশ বিরোধী আন্দোলনের মহানায়ক মাষ্টার দা সূর্য সেনের জন্মদিন। চট্টগ্রাম গ্রামের রাউজানে জন্ম নেওয়া সূর্য কুমার সেন বিপ্লবীদের এক মহানায়কের নাম। ব্রিটিশ পতাকা জ্বালিয়ে ভারতবর্ষকে স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছে ততকালীন মাষ্টার দা সূর্য সেন।

মহান এই বিপ্লবীর জন্মদিনে চট্টগ্রামস্থ জেমসেন হলে মাষ্টার দা’র প্রতিকৃতিতে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগ নেতা লিপটন দেবনাথ লিপু’র নেতৃত্বে একদল যুবক। এই সময় উপস্থিত ছিলেন ছাত্রনেতা সুদিপ্ত আকাশ রাজন, অর্পণ বৈদ্য, আকাশ মজুমদার, টিপু দাশ, প্রতীক ঘোষ, পল্লব প্রমুখ।

লিপটন দেবনাথ লিপু বলেন মাষ্টার দা সূর্যসেন না হলে বাঙ্গালী আজো পরাধীনতার জালে বন্ধি থাকতো, সেইদিন ব্রিটিশ দের হারানো না গেলে বাংলাদেশের সৃষ্টি হতোনা এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হতো না।
মাষ্টার দা বলে গিয়েছেন,
‘আমি তোমাদের জন্য রেখে গেলাম মাত্র একটি জিনিস, তা হলো আমার এটি সোনালি স্বপ্ন। স্বাধীনতার স্বপ্ন।’
ফাঁসির মঞ্চে যাওয়ার আগে সঙ্গীদের উদ্দেশে এই কথা লিখে গিয়েছিলেন মাষ্টার দা সূর্য সেন। ১৯৩৪ সালের ১২ জানুয়ারি এই বিপ্লবীর ফাঁসির রায় চট্টগ্রাম কারাগারে কার্যকর হয়েছিল। তার আগে ১৯৩০ সালের ১৮ এপ্রিল এক সশস্ত্র অভ্যুত্থানের মাধ্যমে চট্টগ্রাম থেকে ব্রিটিশ শাসন উৎখাত করে ‘স্বাধীন বিপ্লবী জাতীয় সরকার’ গঠন করেছিল মাষ্টার দা সূর্যসেন।

3rd week assignment 2021

মাস্টারদা সূর্যসেনের নেতৃত্বে ‘ইন্ডিয়ান রিপাবলিকান আর্মি, চট্টগ্রাম শাখা’ নামের একটি বিপ্লবী পরিষদ গঠন হয়েছিল। তারা চট্টগ্রামের মাটি থেকে ব্রিটিশ শাসন উৎখাত করে ‘স্বাধীন বিপ্লবী জাতীয় সরকার’ গঠন করেছিল। এ স্বাধীনতার মেয়াদ মাত্র ৪ দিনের হলেও তা পুরো ভারতবর্ষে ব্রিটিশ সাম্রাজ্যের কাঁপিয়ে দিয়েছিল।

 
hostseba.com
 

মাষ্টার দা সূর্যসেনের নেতৃত্বে মাত্র ৭৩ জন তরুণ বিপ্লবীর মাধ্যমে অর্জিত চট্টগ্রামের এই স্বাধীনতা ‘স্বাধীন ভারত’ এর স্বপ্ন দেখিয়েছিল। ১৯৩০ সালের ১৮ থেকে ২১ এপ্রিল এই চারদিন চট্টগ্রামে ইংরেজ শাসন কার্যত অচল ছিল।

এসময় তারা পুলিশ লাইনে অবস্থিত অস্ত্রাগার লুন্ঠন করে সেখানে বিপ্লবীদের হেডকোয়ার্টার স্থাপন করা হয়। সেখানেই তারা ব্রিটিশ পতাকা পুড়িয়ে ভারতীয় পতাকা উত্তোলন করে। এসময় সশস্ত্র বিপ্লবের সর্বাধিনায়ক মাস্টারদা সূর্য সেনকে গার্ড অব অনার প্রদর্শন করা হয়। তখন আকাশের দিকে মুখ করে গর্জে উঠে অর্ধ শতাধিক রাইফেল। সমবেত কণ্ঠে ঘোষিত হয় স্লোগান। এসময় মাস্টার দা সূর্য সেন অস্থায়ী সরকার গঠন করে ঘোষণাপত্র পাঠ করেন। এ ক’দিনে চট্টগ্রামের সকল সরকারী অফিস আদালত থেকে ব্রিটিশ পতাকা নামিয়ে ফেলা হয়। সবখান থেকে মাস্টার দা সূর্য সেনের নেতৃত্বে গঠিত সরকারের পক্ষে সমর্থন আসতে থাকে। এভাবে চট্টগ্রাম ব্রিটিশ শাসনমুক্ত ছিল ৪ দিনের জন্য।

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Comments are closed.




© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team