1. [email protected] : Reporter : Reporter
  2. [email protected] : MJHossain : M J Hossain
  3. [email protected] : isaac10j54517 :
  4. [email protected] : janetbaader69 :
  5. [email protected] : katherinflower :
  6. [email protected] : makaylafriday8 :
  7. [email protected] : Rakib Hasan : Rakib Hasan
  8. [email protected] : meredithbriley :
  9. [email protected] : Muhibullah Chy : Muhibullah Chy
  10. [email protected] : olamcevoy1234 :
  11. [email protected] : roseannaoreily4 :
  12. [email protected] : sebastianstanfor :
  13. [email protected] : tangelamedina :
  14. [email protected] : teenaligar6 :
  15. [email protected] : xugmerri6352 :
  16. [email protected] : yzvhildegarde :

সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৭:২৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
শেরপুর পৌরসভা নির্বাচনে বিভিন্ন পদে ৮৪ জনের মনোনয়ন পত্র দাখিল শেরপুরে আ.লীগ মনোনীত মেয়র প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম মহানগর কমিটির অভিষেক ও শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন মনোনীত প্রার্থীকে সমর্থন দিয়ে নিজে প্রার্থীতা প্রত্যাহার করলেন পম্পি দাশ আজ শাহাদাত হোসেন স্বপনের শুভ জন্মদিন জনতার ফ্রি-হেলথ ক্যাম্প, শীতবস্ত্র ও শিক্ষা সামগ্রী বিতরণ নির্বাচনী প্রচারণায় গার্মেন্টস শ্রমিকদের মাঝে কাউন্সিলর পদপ্রার্থী শেখ জাফরুল হায়দার চৌধুরী ইসলামপুরে বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলের কম্বল বিতরণ রাঙ্গামাটির বিলাইছড়ি থানার একটি রুদ্দশ্বাস অভিযানে ৭ আসামীসহ ৬ আগ্নেয়াস্ত্র উদ্ধার ঝিনাইদহে মৎস্যজীবী দলের মতবিনিময় সভা
ঝিনাইদহ সহ সারাদেশে পুর্বানুমতি ছাড়া পুকুর কুপ জলাশয় সেচনালা খনন করলে জেল জরিমানা

ঝিনাইদহ সহ সারাদেশে পুর্বানুমতি ছাড়া পুকুর কুপ জলাশয় সেচনালা খনন করলে জেল জরিমানা

Print Friendly, PDF & Email

আব্বাস আলী,জেলা প্রতিনিধি ঝিনাইদহঃ ঝিনাইদহ জেলাব্যাপী পুকুর, জলাশয় ও কুপ খননের মচ্ছব চলছে। এই মাটি ইটভাটায় বিক্রি করা হচ্ছে। বিষয়টি ব্যবসায়ীক ও আর্থিক হলেও ভারি গাড়ি দিয়ে মাটি টানার ফলে গ্রামীন সড়কগুলো নষ্ট হয়ে যাচ্ছে। অনেক স্থানে এলজিইডির নতুন রাস্তার বারোটা বেজে গেছে। কোটি কোটি টাকা ব্যায়ে নির্মিত রাস্তায় ফাটল ধরেছে। ট্রাক্টর ও ভটভটি চলার কারণে রাস্তার দুই পাশ বসে গেছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে ইউনিয়ন ভুমি কর্মকর্তারা পুকুর কাটা বন্ধ করে আসলেও গায়ের জোরে অনেক স্থানে চলছে পুকুর খনন।

গ্রামাঞ্চলে এলজিইডির রাস্তা রক্ষায় কঠোর নির্দেশনা জারি করেছে সরকার। এখন থেকে রাস্তার ধারে বা যে কোন স্থানে সরকারের পুর্বানুমতি ব্যতিত কেও পুকুর, কুপ, জলাশয়, সেচনালা খনন করতে পারবে না। ১৯৫২ সালের বিল্ডিং কনষ্ট্রাকশন এ্যক্টের ৩ ধারা মতে এই পরিপত্র জারী করেছে স্থানীয় সরকার বিভাগের (উন্নয়ন-২) উপ-সচিব জেসমিন পারভিন। ২০২০ সালের ৩ ডিসেম্বর জারিকৃত পরিপত্রে উল্লেখ করা হয়েছে যদি কেও এমন ভাবে পুকুর বা সেচ নালা খনন করে যার ফলে ভুমি, সড়ক বা পথের প্রতিবন্ধকতা বা ক্ষতি সাধন করে তবে তা ১৫ দিনে মধ্যে স্থানীয় জেলা প্রশাসক অপসারণ, খনন বা পুনঃখনন বন্ধ বা ভরাট করার আদেশ দিতে পারেন। এই আদেশ পালনে ব্যার্থ হলে বিল্ডিং কনষ্ট্রাকশন এ্যক্টের ১২ ধারা মোতাবেক দুই বছরের জেল, অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন। ওই পরিপত্রে আরো বলা হয়েছে, পুকুর খনন করলে নিজ জমির ১০ ফুট অভ্যন্তরে জলাশয় সীমাবদ্ধ রাখতে হবে। সরকারী রাস্তার কিনারা থেকে ১০ ফুট দুরত্বে ও ৪৫ ডিগ্রি ঢালের পাড় রেখে পুকুর বা জলাশয় খনন করতে হবে। দন্ডবিধির ১৮৬০ এর ধারা ৪৩১ মোতাবেক সরকারী রাস্তার ক্ষতি সাধন ফৌজদারী দন্ডনীয় অপরাধ। এই আইনে ৫ বছরের কারাদন্ড, জরিমানা বা উভয় দন্ডে দন্ডিত হওয়ার বিধান রয়েছে। ফলে সরকারী রাস্তার ক্ষতি সাধন হয় এমন কাজ করা যাবে না। পরিপত্রে বলা হয় গ্রামীন সড়কের পাশে প্রচলিত আইনের বিধি বিধানের ব্যাতয় ঘটিয়ে কোন পুকুর, কুপ, জলাশয় খনন করা হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য জেলা প্রশাসকদের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।

আপনার মতামত দিন

Tayyaba Rent Car BBC News Ads

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Comments are closed.




© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team