1. seopay01833@gmail.com : Reporter : Reporter
  2. fhbadshah95@gmail.com : MJHossain : M J Hossain
  3. g21@exnik.com : isaac10j54517 :
  4. Janet-Baader96@picklez.org : janetbaader69 :
  5. tristan@miki8.xyz : katherinflower :
  6. makaylafriday74@any.intained.com : makaylafriday8 :
  7. mdrakibhasan752@gmail.com : Rakib Hasan : Rakib Hasan
  8. g39@exnik.com : meredithbriley :
  9. muhibbbc1@gmail.com : Muhibullah Chy : Muhibullah Chy
  10. olamcevoy@baby.discopied.com : olamcevoy1234 :
  11. g2@exnik.com : roseannaoreily4 :
  12. b13@exnik.com : sebastianstanfor :
  13. g29@exnik.com : tangelamedina :
  14. g24@exnik.com : teenaligar6 :
  15. b15@exnik.com : xugmerri6352 :
  16. g16@exnik.com : yzvhildegarde :

বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৯:০৫ অপরাহ্ন

সবার দৃষ্টি আকর্ষন:
বিবিসিনিউজ২৪ডটকমডটবিডি এর পেইজে লাইক করে মুহূর্তেই পেয়ে যান আমাদের সকল সংবাদ
ব্রেকিং নিউজ :
নাটোরে ছাত্রীবাস থেকে এনএস সরকারী কলেজ ছাত্রীর মৃত দেহ উদ্ধার নড়াইল পৌরসভার মেয়র জাহাঙ্গীর বিশ্বাসের দাফন সম্পন্ন লোহাগড়ায় বৃদ্ধকে কুপিয়ে আহত করে টাকা ছিনতাই, একজন গ্রেফতার লোহাগড়ায় চার হাজার কৃষকদের মাঝে বিনামূল্যে বোরো ধানের বীজ বিতরণ অনলাইন এক্টিভিটিসদের সাথে কোস্ট ট্রাস্টের মতবিনিময় নলছিটিতে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ নলছিটিতে বেতন বৈষম্য নিরসনের দাবিতে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি কালীগঞ্জে স্বাস্থ্য সহকারীদের অনির্দ্দিষ্টকালের কর্মবিরতী হাশর আরবি শব্দ, অর্থ সমাবেশ, ভিড় বাংলাদেশও জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের শিকার র‌্যালি সমাবেশ নারায়ণগঞ্জ
পাহাড়ের বানিজ্যিক ভাবে চাষ হচ্ছে দামী মসলা এলাচ

পাহাড়ের বানিজ্যিক ভাবে চাষ হচ্ছে দামী মসলা এলাচ

Print Friendly, PDF & Email

মো. রবিউল হোসেন, মানিকছড়ি (খাগড়াছড়ি):-
খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার বাটনাতলী ইউনিয়নের পাহাড়ী জনপদ তুলাবিল গ্রামে বাণিজ্যিক চিন্তা ভাবনা নিয়ে সবুজ রংয়ের এলাচ চাষ শুরু করেছেন সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল কাদের। বর্তমানে তিনিই পার্বত্যঞ্চলের একমাত্র বাণিজ্যিক এলাচ চাষি হিসেবে সবার কাছে পরিচিত।

জানা যায়, দুই বছর আগে ইউটিউব দেখে এলাচ চাষের পদ্ধতি শিখেছিলেন আব্দুল কাদের। পরে ভারত থেকে এলাচের চারা সংগ্রহ করেন। এ চাষে প্রথমে অনেক বাধা বিপত্তি এলেও হাল ছাড়েননি। দীর্ঘ দুই বছর পরিশ্রমের পর বর্তমানে তার বাগানটি পূর্ণতা পেয়েছে। এতে তার স্বপ্ন পূরণ হওয়ায় চোখে মুখে আনন্দের প্রতিচ্ছবি। তিনি বর্তমানে ৪০ শতক জমিতে চাষ শুরু করেছেন। এ বছর প্রায় লাখ খানেক রেণু বপন করার প্রস্তুতি নিচ্ছেন তিনি। স্থানীয় চাষীদের মাঝে ছড়িয়ে দিয়ে তা দেশের বিভিন্ন এলাকায় বানিজ্যিক চাষীদের মাঝে ছড়িয়ে দিবেন এ চাষ।

এলাচ চাষি আব্দুল কাদের বলেন, পাহাড়ের মাটি ও আবহাওয়া এলাচ চাষে জন্য বেশ উপযোগী। কিন্তু এতদিন আমরা এই চাষে আগ্রহী না হওয়ায় পিছিয়ে ছিলাম। ২০১৮ সালে এলাচ চাষ শুরু করেন তিনি। একটা এলাচ গাছ কমপক্ষে ৩০ বছর পর্যন্ত ফল দেয়। প্রতি একর জমিতে ১২শ’ চারা রোপণ করা যাবে। যা থেকে এককালীন প্রায় ১৫ লাখ টাকার এলাচ বিক্রি করা সম্ভব। যা অন্য কোনো চাষে এত লাভ আসবে না। তিনি আরো বলেন, এলাচ চাষে সুবিধা হচ্ছে, এ চাষের জন্য আলাদা কোন জমি দরকার হয় না। যে কোনো ফলের বাগানে ছায়ায় এ চাষ হয়। আমি এলাচের সাথে স্বল্প পরিসরে দেশী মালটা, পেঁপে ও কলা চাষ করছি।

উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুমন গুপ্ত বলেন, পার্বত্যঞ্চলে আব্দুল কাদের প্রথম ও একমাত্র বাণিজ্যিক এলাচ চাষি। যেহেতু এখনও ফলন আসেনি এখানকার মাটি ও আবহাওয়া এলাচ চাষের উপযোগী কিনা তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে চারা ও গাছের গঠন ভালো হওয়ায় পাহাড়ে এলাচ চাষ সুবিধাজনক হবে বলে আমরা আশাবাদি।

 
hostseba.com
 
আপনার মতামত দিন

Tayyaba Rent Car BBC News Ads

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Comments are closed.




© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team