1. [email protected] : Reporter : Reporter
  2. [email protected] : MJHossain : M J Hossain
  3. [email protected] : isaac10j54517 :
  4. [email protected] : janetbaader69 :
  5. [email protected] : katherinflower :
  6. [email protected] : makaylafriday8 :
  7. [email protected] : Rakib Hasan : Rakib Hasan
  8. [email protected] : meredithbriley :
  9. [email protected] : olamcevoy1234 :
  10. [email protected] : roseannaoreily4 :
  11. [email protected] : sebastianstanfor :
  12. [email protected] : tangelamedina :
  13. [email protected] : teenaligar6 :
  14. [email protected] : xugmerri6352 :
  15. [email protected] : yzvhildegarde :
সন্ত্রাস ও ভয়সমুহ থেকে মানুষকে মুক্তি দিতে আবির্ভাব হয়েছে র‍্যাপিড একশন ব্যাটেলিয়ন তথা র‍্যাব - BBC News 24

রবিবার, ০৯ মে ২০২১, ১২:১১ অপরাহ্ন

সবার দৃষ্টি আকর্ষন:
অ্যাসাইনমেন্ট ২০২১: তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর লিখার কাজ চলছে। সর্বশেষ উপডেট পেতে সাথেই থাকুন
ব্রেকিং নিউজ :
কক্সবাজারে ৬ সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা, উখিয়া অনলাইন প্রেসক্লাব’র নিন্দা পশ্চিম বাকলিয়া সমাজ কমিটি ও সচেতন নাগরিক সমাজের ঈদ উপহার সামগ্রী বিতরণ দরিদ্র কৃষকের পাকা ধান কেটে ঘরে তুলে দেন শরণখোলা উপজেলা ছাত্রলীগ ৬ সাংবাদিকের বিরুদ্ধে পাহাড় খেকোর মামলা, দুই বাংলা অনলাইন সাংবাদিক ফোরাম কক্সবাজার শাখ’র নিন্দা ও প্রতিবাদ ১৪ আসনে মহীয়সী নারী শিরিন রোকসানা নৌকার মাঝি হতে চান লায়ন মোঃ গনি মিয়া বাবুল এর জন্মদিন ৬ মে বিলাইছড়ি জোন কর্তৃক অবৈধ কাঠ উদ্ধার সড়ক দুর্ঘটনায় মনোতোষ নামে এক যুবকের মৃত্যু মৌলভীবাজারে কওমী মাদ্রাসা দুস্থ শিক্ষক ও ইমামদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ মৌলভীবাজার জেলা প্রশাসনের কর্মচারীেেদর মাঝে ঈদ উপহার বিতরণ
সন্ত্রাস ও ভয়সমুহ থেকে মানুষকে মুক্তি দিতে আবির্ভাব হয়েছে র‍্যাপিড একশন ব্যাটেলিয়ন তথা র‍্যাব

সন্ত্রাস ও ভয়সমুহ থেকে মানুষকে মুক্তি দিতে আবির্ভাব হয়েছে র‍্যাপিড একশন ব্যাটেলিয়ন তথা র‍্যাব

মোঃ শাহাবউদ্দিন মানবাধিকার কর্মীঃ সাধারন-নিরীহ মানুষেরা যখন কোন দস্যুর আক্রমনের শিকার হয় তখন তাদের পাশে কে গিয়ে দাঁড়ায়? সন্ত্রাসীর দারা আক্রান্ত হয়ে অথবা হত্যা, ছিনতাই, ডাকাতির শিকার হয়ে আইনগত প্রতিকার পেয়েছে এই দেশে কতজনা বলতে পারেন, কয়টা সন্ত্রাসী, ডাকাত, ছিনতাইকারি আইনের মাধ্যমে শাস্তি পেয়েছে এই পর্যন্ত?

কয়টা সন্ত্রাসীর বিরুদ্ধে এ পর্যন্ত আদালতে স্বাক্ষী দিতে পেরেছে সাধারন মানুষ? কয়টা সন্ত্রাসীকে আদালতে নিতে পেরেছে সাধারন মানুষ? আমি তো দেখি কোন তারকা সন্ত্রাসীর বিরুদ্ধে কখনোই কেউ আইনের আশ্রয় নিতে পারেনা। কারন তাদের ভয়ে ভিত সন্ত্রস্ত থাকে এলাকার জনগন।

এমনকি সচক্ষে দেখা কোন ঘটনার স্বাক্ষীও কেউ দেয়না প্রানের ভয়ে। কোন মানবাধিকার সংগঠন কখনো সন্ত্রাসীদের বিপক্ষে অবস্থান নিয়েছে এমন খবর এখনো পাইনি আমি। আর তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থাও এমনকি লেখালেখি পর্যন্ত করতে শুনিনি আজও। সুতরাং উপরোক্ত ভয়সমুহ থেকে মানুষকে মুক্তি দিতে আবির্ভাব হয়েছে র‍্যাব তথা র‍্যাপিড একশন ব্যাটেলিয়ন যারা বাংলাদেশে এলিট ফোর্স হিসাবে পরিচিতি পেয়ে গেছে।

3rd week assignment 2021

প্রথম প্রথম র‍্যাব এর মুল উদ্দেশ্য বা কর্মকান্ড রাজনৈতিক বলে মনে হলেও (কিছুটা সংশ্লিষ্ট ছিল) পরবর্তীতে র‍্যাব এই সব বিতর্ক কাটিয়ে উঠে সমালোচনার বহু উর্দ্ধে চলে গেছে এবং গত বছর গুলোতে আমি এমন একটি খবরও পাইনি যেখানে র‍্যাব কোন নিরীহ নির্দোষ লোককে হয়রানী অথবা ক্রসফায়ারে মেরে ফেলার অভিযোগ এসেছে। লিমন এর ব্যাপারটা ব্যাতিক্রম, লিমন এর জন্য আমারও মন কাঁদে এবং লিমনএর পঙ্গুত্ব বরন এর কারন আজও অজ্ঞাত। আমি বলব এ পর্যন্ত র‍্যাব এর হাতে নিহত সব গুলো লোকের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যাবে অন্তত ৯৫% হত্যাই ছিল চিহ্নিত সন্ত্রাসী, ডাকাত, ছিনতাইকারী অথবা চাঁদাবাজ যাদের ভয়ে এলাকার কেউই কথা বলতে সাহস পেতনা। আমার কাছে আমাদের এলাকার এরকম অসংখ্য হিসাব আছে, একদম শতভাগ সত্য ঘটনা যাদের ভয়ে এলাকার লোকজন কাঁপত তাদের বিরুদ্ধে কেউ অভিযোগ করবে তো দুরের কথা দেখলেই সালাম দিতে শুরু করত আর দিনে দুপুরে কত যে নৃশংস হত্যাকাণ্ড ঘটাত সেই ফিরিস্তি দিতে গেলে হরর মুভির মত মনে হবে। তারা আজ নেই।

 
hostseba.com
 

মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলে স্বাধীনভাবে চলতে পারে এটা কি র‍্যাব এর আশির্বাদ নয়, আমরা যারা সন্ত্রাস ও অস্ত্রবাজিতে বিশ্বাসী নই তাদের সংখ্যা এদেশে নেহায়েত কম নয়, এবং আমরা তো কখনোই র‍্যাবকে আমাদের জন্য আতঙ্ক বা প্রতিপক্ষ মনে করিনা। বরং র‍্যাব এর কারনে এখনো নিশ্চিন্তমনে নিদ্বির্ধায় রাত ১০টা-১১টায় ও বাসায় ফিরতে পারি কর্মস্থল থেকে।

আর ছিনতাই তো এখন একরকম থেমেই আছে বলা যায়। তাহলে সেই আশির্বাদ র‍্যাবকে ভেঙ্গে দেয়ার জন্য আমরা মানবাধিকার সংস্থাগুলো কেন উঠে পড়ে লেগেছি, কার স্বার্থে এটা কি ভেবে দেখার প্রয়োজন আছে না, ১ জন লোক যে আইনের জালে কখনোই আটকা পড়েনা সে যদি শত শত মানুষের জীবন ভীতসন্ত্রস্ত করে রাখে এবং তাকে পরাহত করার কোন শক্তি যদি না থাকে সমাজে তাহলে র‍্যাব কি অপরিহার্য প্রতিরোধক নয় তাদের জন্য?

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Comments are closed.




© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team