1. seopay01833@gmail.com : Reporter : Reporter
  2. fhbadshah95@gmail.com : MJHossain : M J Hossain
  3. g21@exnik.com : isaac10j54517 :
  4. Janet-Baader96@picklez.org : janetbaader69 :
  5. tristan@miki8.xyz : katherinflower :
  6. makaylafriday74@any.intained.com : makaylafriday8 :
  7. mdrakibhasan752@gmail.com : Rakib Hasan : Rakib Hasan
  8. g39@exnik.com : meredithbriley :
  9. muhibbbc1@gmail.com : Muhibullah Chy : Muhibullah Chy
  10. olamcevoy@baby.discopied.com : olamcevoy1234 :
  11. g2@exnik.com : roseannaoreily4 :
  12. b13@exnik.com : sebastianstanfor :
  13. g29@exnik.com : tangelamedina :
  14. g24@exnik.com : teenaligar6 :
  15. b15@exnik.com : xugmerri6352 :
  16. g16@exnik.com : yzvhildegarde :

শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৩:১০ অপরাহ্ন

সবার দৃষ্টি আকর্ষন:
বিবিসিনিউজ২৪ডটকমডটবিডি এর পেইজে লাইক করে মুহূর্তেই পেয়ে যান আমাদের সকল সংবাদ
ব্রেকিং নিউজ :
বেদে-অনগ্রসর ও বয়স্ক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি মোরেলগঞ্জে চা দোকানিকে কুপিয়ে হত্যা “আন্তর্জাতিক হোহিও চিকিৎসা প্রতিষ্ঠান এখন রাংগামাটির দূর্গম বাঘাইছড়িতে” চট্টগ্রাম মেডিকেলে বেহাল দশা/চতুর্থ শ্রেণির কর্মচারীরাই যেন সর্বেসর্বা বিবিসিনিউজ২৪ এর প্রতিনিধি নাহিদ কে বহিষ্কার যুবলীগ নেতার উপর হামলার প্রতিবাদ জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ খাগড়াছড়ি এক বাড়িতে ডাকাতি ও ধর্ষনের অভিযোগ দীঘিনালায় হত্যা মামলায় আনসার সদস্যের আদালতের রায় মৃত্যুদন্ড পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু আশুলিয়া যুবলীগের উদ্যেগে শেখ ফজলে শামস পরশের মামার জন্য দোয়া ও মিলাদ মাহফিল
চট্টগ্রামের কালুরঘাট সেতুর ইজারাদারের নিকট আড়াই কোটি টাকা পাওনা রেলওয়ে পূর্বাঞ্চল

চট্টগ্রামের কালুরঘাট সেতুর ইজারাদারের নিকট আড়াই কোটি টাকা পাওনা রেলওয়ে পূর্বাঞ্চল

Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্কঃচট্টগ্রামের কালুরঘাট সেতুর ইজারাদারের নিকট আড়াই কোটি টাকা রেলওয়ে কর্তৃপক্ষ পাওনা থাকলেও অদৃশ্য কারণে ব্যবস্থা নিচ্ছে না রেলওয়ে পূর্বাঞ্চল।

জানা যায়, বিএনপি-জামাত জোট সরকার আমল থেকে সুবিধাভোগী আওয়ামীপন্থী কথিত নেতাদের পাটনার করে জামাত-বিএনপির জঙ্গির অর্থযোগানদাতারা রেলওয়ে টিকাদারী-ইজারা নিয়ন্ত্রন করে যাচ্ছেন একটি শক্তিশালী সিন্ডিকেট। প্রতিবারই তাদের নিয়ন্ত্রন থাকে কালুরঘাট সেতুর ইজারা।

চলতি বছরে ২ ফেব্রুয়ারী “চার কোটি ৮ টাকার টেন্ডার রফা ২ কোটি ৬০ লক্ষ টাকায়!” শিরোনামে দৈনিক আজকালের খবর পত্রিকায় খবর প্রকাশিত হওয়ার পর ওজন মাপার স্ক্রেনার বসানোর শর্তে “এএন এন্টারপ্রাইজকে” কালুরঘাট সেতুর ইজারা মূল্য তিন কোটি ৫১ লক্ষ ৫০ হাজার ৭৮৬ টাকায় নির্ধারণ করে দিলেও রেল কর্মকর্তাদের ম্যানেজ করে এখনো স্ক্রেনার মেশিন বসানো হয়নি।

এলাকাবাসীর দাবী ভারী যানবাহন চলাচলে ফলে কালুরঘাট সেতুটি প্রতিনিয়ত বিকল হয়ে যাচ্ছে। অভিযোগ উঠেছে ইজারাদার সিন্ডিকেটের “এবি কন্ট্রাকশন” নামে অপর একটি প্রতিষ্টান সেতু সংস্কারের নামে ৫২লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা চালাচ্ছে। সেতু সংস্কারের নামে ৫২লক্ষ টাকা বিষয়ে তদন্তের জন্য রেলকর্তৃপক্ষ ও দুদক বরাবরে লিগ্যাল নোটিশ দিয়েছেন চট্টগ্রামের এক আইনজীবি।

 
hostseba.com
 

জানা যায় বর্তমানে সেতু ইজারাদার সিন্ডিকেটের সদস্যরা রেলওয়ে পূর্বাঞ্চলের আইন কর্মকর্তা মো: মতিন ও প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা কংকন চাকমার পরামর্শক্রমে করোনাকালীন লোকসান কমাতে ৬৭দিন সেতুর ইজারার মেয়াদ বৃদ্ধির জন্য ডিজি ও জিএম বরাবরে আবেদন করে রেলওয়ের আরো সোয়া কোটি টাকার রাজস্ব হাতিয়ে নেওয়া পরিকল্পনায় চালাচ্ছে।

রেলওয়ে সুত্রে জানা যায় সেতু ইজারার বকেয়া আড়াই কোটি টাকা পাওনা অর্থ পরিশোধে গড়িমসি করছেন “এএন এন্টারপ্রাইজ” নামক টিকাদারী প্রতিষ্টান। আর এ অর্থ না পেয়ে রেল কর্তৃপক্ষ মেয়াদ বাড়ানোর পক্ষে কোনো মতামত দিচ্ছে না। যদিও ইজারার শর্তানুযায়ী স্ক্রেনার মেশিন না বসানো এবং করোনার কারণে সাধারণ ছুটির বিষয়টি বিবেচনায় নিয়ে ইজারার মেয়াদ নির্ধারণপূর্বক প্রতিবেদন দাখিলে জি.এম (পূর্ব) কে প্রধান করে তিন সদস্যের কমিটিও করা হয়েছে। গত ৯ আগস্ট করা এ কমিটি এক মাসেও প্রতিবেদন দাখিল করতে পারেনি। প্রতিবেদন দাখিল না করায় রেলের পাওনা দুই কোটি ৪৯ লক্ষ ৯৯ হাজার টাকা পরিশোধ করেনি কালুরঘাট সেতুর ইজারাদার প্রতিষ্টান।

এ বিষয়ে রেলওয়ে পূর্বাঞ্চলে প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা কংকন চাকমা গণমাধ্যমকে জানান, ‘কালুরঘাট সেতুর ইজারাদারের সাথে আমাদের কোনো চুক্তি হয়নি। তিনি সেতুটি পাওয়ার পর আমরা টোল আদায়ের অনুমতি দিয়েছি। সে করোনাকালীন সময়ে ৬৭দিন মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করেছেন। এ সংক্রান্ত একটি কমিটি করা হয়েছে। কমিটি এখনো আমাদের কিছুই জানায়নি। এরমধ্যে ইজারাদার প্রতিষ্টান আবার ডিজি অফিসে আবেদন করেছেন।

যে বিষয়ে আমাদেরকেও অবহিত করেছেন। কিন্তু ডিজি অফিস আমাদের কাছ থেকে কিছুই জানতে চায়নি। ইজারাদার কালুরঘাট সেতুর টোল আদায়ের কিছু টাকা পরিশোধ করলেও বাকি টাকা এখনো দেয়নি। এ টাকা দিতে আমরা ইজারাদারকে চিঠিও দিয়েছি।

কালুঘাট সেতু ইজারা ও সংস্কারের নামে টাকা লুটপাটের সঙ্গে জড়িত থাকার অভিযোগে রেলওয়ে পূর্বাঞ্চলের উর্ধতন কর্মকর্তদের বিরুদ্ধে অনিয়মের বিষয়ে একাধিক গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ার কারণে নিজেদের রক্ষা করতে কালুরঘাট সেতুর ইজারার মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত চেয়ে মহাপরিচালকের নির্দেশনা চায় রেলওয়েপূর্বাঞ্চল।

জানা যায় গত ৯ আগস্ট প্রেরিতে এক পত্রে ইজারার সমুদয় মূল্য পরিশোধের জন্য পুনরায় পত্র প্রদান এবং সাত দিনের মধ্যে ইজারার সমুদয় অর্থ পরিশোধে ব্যর্থতার ক্ষেত্রে জমাকৃত অর্থ বাজেয়াপ্ত করে আইনগত ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেন রেলওয়ে ডিজি। একইদিনে প্রেরিত অপর একটি চিঠিতে করোনার কারনে সাধারণ ছুটির বিষয়টি বিবেচনায় নিয়ে ইজারার মেয়াদ নির্ধারন পূর্বক প্রতিবেদন দাখিলের জন্য পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপককে আহবায়ক এবং প্রধান বাণিজ্যিক কর্মকর্তা ও প্রধান প্রকৌশলীকে সদস্য করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। কিন্তু এ কমিটি ইজারার মেয়াদ নির্ধারণ করেনি এখনো।

যে কারণে রেলওয়ে ডিজির নির্দেশে গত ২৭ আগস্ট পূর্বাঞ্চলের প্রধান ভূ-সম্পত্তি দপ্তর থেকে প্রেরিত এক চিঠিতে ইজারাদার প্রতিষ্ঠান এএন এন্টারপ্রাইজকে পাওনা দুই কোটি ৪৯ লক্ষ ৯৯ হাজার ৯৮৬ টাকা প্রদানে সাত দিনের সময় বেঁধে দেয়া হয়। সেতুর ইজারা মূল্য তিন কোটি ৫১ লক্ষ ৫০ হাজার ৭৮৬ টাকা। এরমধ্যে এক কোটি এক লক্ষ ৫০ হাজার ৮০০ টাকা প্রদান করেছিল ইজারাদার।

উল্লেখিত অভিযোগের বিষয়ে জানতে রেলওয়ে পূর্বাঞ্চলের ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক সরদার শাহদাত আলীকে একাধিক বার ফোনে যোগাযোগ করলেও তিনি ফোন কেটে দিচ্ছেন।

কালুরঘাট সেতুর ইজারাদার “এএন এন্টারপ্রাইজ” এর স্বত্বাধিকারী মো. আইয়ুব আলী গণমাধ্যম কে জানান রেলকর্তৃপক্ষ জায়গা নির্ধারণ করে দিলে আমরা স্ক্রেনার মেশিন বসাবো, আড়াই কোটি টাকা জমা না দেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি জানান রেল কর্তৃপক্ষ আমার নিকট কোনো টাকা পাবে না।

পূর্বাঞ্চল রেলের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে প্রতিবেদককে জানান ডিজি মহোদয় কালুরঘাট সেতুর ইজারাদারের এর বিরুদ্ধে অর্থ পরিশোধের অপরাগতার ক্ষেত্রে আইনগত ব্যবস্থা ও জামানত বাজেয়াপ্ত করার নির্দেশ দিলেও তা মানছেন না রেলওয়ে পূর্বাঞ্চলের কর্মকর্তারা।

রেলওয়ে আইন কর্মকর্তা মো: মতিন জানান প্রধান ভুসম্পদ কর্মকর্তার অনুমতি ব্যাতিত কোনো তথ্য বলা সম্ভব নয়।

প্রধান ভূসম্পত্তি কর্মকর্তা (পূর্ব) কঙ্কন চাকমার সহিত মোবাইলে যোগাযোগ করা হলে তিনি ছুটিতে আছেন জানিয়ে অফিসে এসে দেখা করতে বলেন।সূূূত্রঃ ইউনিকনিউজ২৪

আপনার মতামত দিন

Tayyaba Rent Car BBC News Ads

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Comments are closed.




© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team