1. seopay01833@gmail.com : Reporter : Reporter
  2. fhbadshah95@gmail.com : MJHossain : M J Hossain
  3. g21@exnik.com : isaac10j54517 :
  4. Janet-Baader96@picklez.org : janetbaader69 :
  5. tristan@miki8.xyz : katherinflower :
  6. makaylafriday74@any.intained.com : makaylafriday8 :
  7. mdrakibhasan752@gmail.com : Rakib Hasan : Rakib Hasan
  8. g39@exnik.com : meredithbriley :
  9. muhibbbc1@gmail.com : Muhibullah Chy : Muhibullah Chy
  10. olamcevoy@baby.discopied.com : olamcevoy1234 :
  11. g2@exnik.com : roseannaoreily4 :
  12. b13@exnik.com : sebastianstanfor :
  13. g29@exnik.com : tangelamedina :
  14. g24@exnik.com : teenaligar6 :
  15. b15@exnik.com : xugmerri6352 :
  16. g16@exnik.com : yzvhildegarde :

বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১২:৪২ অপরাহ্ন

সবার দৃষ্টি আকর্ষন:
বিবিসিনিউজ২৪ডটকমডটবিডি এর পেইজে লাইক করে মুহূর্তেই পেয়ে যান আমাদের সকল সংবাদ
ব্রেকিং নিউজ :
উলিপুরে বিট পুলিশিং এ ছবুর -প্রদীপের দ্বন্দের অবসান,পুলিশি সেবা জনগনের দোড়গোরায় ডবলমুরিংয়ে তরুণীকে ধর্ষণের দায়ে ধর্ষক চান্দুকে আটক করেছে পুলিশ অত্যাধুনিক অস্ত্র ও বিপুল পরিমাণ গোলাবারুদ সহ ৩ পাহাড়ি সন্ত্রাসী আটক হাটহাজারীতে প্রধানমন্ত্রীর জন্মদিনে দুর্বৃত্তদের হামলায় অনুষ্ঠান বানচাল কোতোয়ালি থানা ছাত্রলীগ এর উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালিত দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী-ফারুক আহাম্মেদ চৌধুরী সিএমপি’তে অগ্নি নির্বাপণ ও উদ্ধার বিষয়ক মহড়া অনুষ্ঠিত সচিবালয়ে চাকুরী দেওয়ার নাম ও বিয়ে করে অর্থ হাতিয়ে নেওয়া যার পেশা যশোরে প্রকাশ্য দিবালোকে থানার পাশে বোমা ফাটিয়ে ১৭ লাখ টাকা ছিনতাই সুন্দরগন্জে জমি নিয়ে সংঘর্ষে সান্জু নামে এক যুবকের মৃত্যু, গ্রেফতার -১
ইসলামপুরে অবৈধ বালু উত্তেলনে প্রধানমন্ত্রীর গুচ্ছগ্রাম ধংসের মুখে

ইসলামপুরে অবৈধ বালু উত্তেলনে প্রধানমন্ত্রীর গুচ্ছগ্রাম ধংসের মুখে

Print Friendly, PDF & Email

মোঃ রুবেল মিয়াঃ জামালপুরের ইসলামপুরে প্রশাসনের অবহেলায় বালু দস্যুরা দিন দিন বেপরোয়া হয়ে উঠেছে। প্রভাবশালীরা প্রশাসনকে ম্যানেজ করে ড্রেজার মেশিন বসিয়ে নদীর গভীর থেকে প্রতিদিন অসংখ্য বালু উত্তোলন করছে।

এতে ওই এলাকায় মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্মিত কোটি টাকা ব্যয়ে গুচ্ছগ্রাম সেতুসহ ৪ গ্রামের ঘরবাড়ি ও ফসলি জমি হুমকির মুখে পড়েছে। ভুক্তভোগীরা বালু উত্তোলন বন্ধে স্থানীয় প্রশাসনের কাছে অভিযোগ করেও ফল পাচ্ছে না। তারা এ ব্যাপারে প্রশাসনের সংশ্লিষ্ট সবার কঠোর হস্তক্ষেপ কামনা করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ইসলামপুর উপজেলার চরপুটিমারি ও চরগোয়ালিনী ইউপি মাঝে দিয়ে প্রবাহিত দশানী নদী থেকে র্দীঘদিন ধরে ৪টি ড্রেজার মেশিন বসিয়ে দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করছে। এতে চরগোয়ালিনী ইউপি কান্দার চর অসহায়দের জন্য প্রধানমন্ত্রীর আশ্রয়ে থাকা গুচ্ছগ্রাম এলাকার ফসলি জমি, সেতু,বাজার ও বিভিন্ন স্থাপনা হুমকির মুখে পড়েছে। এতে নদীর তীর ভাঙন অব্যাহত রয়েছে।

সরজমিনে গেলে, কান্দারচর, সাজেলেরচর, বালিয়ামারি গ্রামের কয়েকজন বলেন, বালু দস্যুরা এলাকার কিছু প্রভাবশালীদের হাত হাতরেখে প্রসাশনকে ম্যানেজ করে বালু উত্তেলন করছে, প্রভাবশালী হওয়ায় কেউ তাদের বাধা দেয়ার সাহস করে না। এরা ড্রেজার মেশিন বসিয়ে নদীর গভীর থেকে বালু উত্তোলন করছে। এতে গর্তের সৃষ্টি হওয়ায় কান্দারচরে অবস্থিত গুচ্ছগ্রাম সেতুসহ নদীর তীরবর্তী গ্রামসহ চরপুটিমারি ইউপি বালিয়ামারি গ্রামের প্রায় শত বসতবাড়ি আবাদি জমি ভাঙনের মুখে পড়েছে।

 
hostseba.com
 

এদিকে অবৈধ বালু উত্তোলন বন্ধে গ্রামের মানুষ, গনমাধ্যম কর্মীরা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অভিযোগ দিলেও কোন কাজ হয়নি। ভুক্তভোগীরা জানান, ড্রেজিং পদ্ধতিতে বালু উত্তোলন করা হলে ভরা বর্ষায় তাদের বসত ভিটা ও ফসলি জমি নদীগর্ভে বিলন হবে ফলে আমরা অসহায় হয়ে যাব। ইতির্পূবে অনেক বসতবাড়ি ও ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

নির্ভরযোগ্য সূত্র জানায়, ২০১০ সালে বালু উত্তোলন নীতিমালায় যন্ত্রচালিত মেশিন দ্বারা ড্রেজিং পদ্ধতিতে নদীর তলদেশ থেকে বালু উত্তোলন নিষিদ্ধ করা হয়েছে।

এছাড়াও সেতু, কালভার্ট, রেললাইনসহ মূল্যবান স্থাপনার এক কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন করা বেআইনি। অথচ বালু দস্যুরা সরকারি ওই আইন অমান্য করে চরগোয়ালিনী অবস্থিত গুচ্ছগ্রাম থেকে কয়েক গজ দূরে থেকে পর পর ৪ টি ড্রেজার মেশিন দিয়ে কান্দারচর, সাজলেরচর, বালিয়ামারি, পয়াসতিরচরে অবৈধভাবে বালু উত্তোলন করছে।

এ বিষয়ে ইসলামপুর উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি জানান, আমরা খুব তারাতারি বালু উত্তোলনকারীদের মোবাইল কোর্টের মাধ্যমে ব্যবস্থা গ্রহন করব।

আপনার মতামত দিন

Tayyaba Rent Car BBC News Ads

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Comments are closed.




© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team