1. seopay01833@gmail.com : Reporter : Reporter
  2. fhbadshah95@gmail.com : MJHossain : M J Hossain
  3. g21@exnik.com : isaac10j54517 :
  4. Janet-Baader96@picklez.org : janetbaader69 :
  5. tristan@miki8.xyz : katherinflower :
  6. makaylafriday74@any.intained.com : makaylafriday8 :
  7. mdrakibhasan752@gmail.com : Rakib Hasan : Rakib Hasan
  8. g39@exnik.com : meredithbriley :
  9. muhibbbc1@gmail.com : Muhibullah Chy : Muhibullah Chy
  10. olamcevoy@baby.discopied.com : olamcevoy1234 :
  11. g2@exnik.com : roseannaoreily4 :
  12. b13@exnik.com : sebastianstanfor :
  13. g29@exnik.com : tangelamedina :
  14. g24@exnik.com : teenaligar6 :
  15. b15@exnik.com : xugmerri6352 :
  16. g16@exnik.com : yzvhildegarde :

মঙ্গলবার, ০৪ অগাস্ট ২০২০, ০২:৫৩ পূর্বাহ্ন

সবার দৃষ্টি আকর্ষন:
বিবিসিনিউজ২৪ডটকমডটবিডি এর পেইজে লাইক করে মুহূর্তেই পেয়ে যান আমাদের সকল সংবাদ
ব্রেকিং নিউজ :
গাইবান্ধায় করোনার সংক্রমণ বৃদ্ধি পেয়ে মোট আক্রান্তের সংখ্যা ৬৬৮, মৃত্যু ১২ রাষ্ট্রপতি ও তার সহধর্মিণীকে ধন্যবাদ দিলেন চট্টগ্রাম করোনা আইশোলোসন সেন্টার কতৃপক্ষ চিতলমারীতে গাছ কাটাকে কেন্দ্র করে বৃদ্ধার দাঁড়ি ছিড়ে নিলো প্রতিবেশী “গাজীপুরে স্বস্তিদায়ক ঈদ উদযাপন” কাজী মোঃ রাজু উপর হত্যার উদ্দেশ্য অতর্কিত সন্ত্রাসী হামলা মানিকছড়িতে এই প্রাথম গ্র্যাজুয়েট ফোরাম’ নামক মানবিক সংগঠন জীবন বীমা কর্পোরেশনের গাইবান্ধা শাখা থেকে আবু মুছাকে সড়িয়ে নেয়ার দাবি তুলেছেন ডিও, ডি এমগণ জামালপুর বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ ৮৫০ পিস ইয়াবা সহ বাগেরহাটে দুই বোন আটক বাগেরহাটে চারদলীয় শর্ট পিচ ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত
চিকিৎসা খাতের অপরাধীদের শাস্তি দেয়ার দায়িত্ব রাষ্ট্রেরঃ এডভোকেট কাওসার হোসাইন

চিকিৎসা খাতের অপরাধীদের শাস্তি দেয়ার দায়িত্ব রাষ্ট্রেরঃ এডভোকেট কাওসার হোসাইন

Advertisements

Print Friendly, PDF & Email

বিবিসিনিউজ২৪,ডেস্কঃ যেকোন রাষ্ট্রের চিকিৎসাসেবা খাত একটি গুরুত্বপূর্ন খাত। কোন মানুষ অসুস্থ্য হলে ভরসা ও বিশ্বাস নিয়ে চিকিৎসা সেবা পাওয়ার জন্য চিকিৎসালয়, চিকিৎসক বা চিকিৎসা সংশ্লিষ্টদের কাছে যায়। এটি একটি সেবামূলক খাত হওয়ায় চিকিৎসা সেবা প্রদানের সাথে সংশ্লিষ্ট সবার উচিৎ সেবামূলক মানসিকতা নিয়ে অসুস্থ্য রোগীদের যথাযথ সেবা প্রদান করা।

কারো কারো মধ্যে এমন মানসিকতা এবং দায়িত্বশীল ভূমিকা রাখতে দেখা যায়। কিন্তু প্রায়ই দেখা যায় মানুষের অসুস্থ্যতার দুর্বলতাকে পুজিঁ করে অধিক মূনাফা লাভের ঘৃন্য ও হীন কর্মকান্ডে জড়িয়ে পড়ে চিকিৎসা সেবা প্রদানের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা।

অতিরিক্ত ফি আদায়, চিকিৎসা অবহেলায় মৃত্য ঘটানো, রোগীর স্বজনদের মারধর, দূর্ব্যবহার, সংবাদ কর্মীদের মারধর, লাঞ্চিত করা, লাইসেন্স ছাড়া বা নবায়ন না করে মেডিকেল চালানো, পরিবেশগত ছাড়পত্র না থাকা বা চিকিৎসার উপযুক্ত পরিবেশের অভাব, বিধি মোতাবেক বর্জ্য ব্যবস্থাপনা না থাকা, ভূয়া মেডিকেল রিপোর্ট প্রদান, কর্মস্থলে ডাক্তারদের অনুপস্থিতি, অনুমোদনহীন বা মেয়াদ উত্তীর্ণ ওষুধ বিক্রি ও ভুল চিকিৎসা করাসহ চিকিৎসাখাতের নানাবিধ অনিয়ম ও দুর্নীতির অসংখ্য ঘটনা গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যানে আমরা নিয়মিত দেখি বা জানতে পারি।

এজাতীয় অন্যায় বা অনিয়মের বিষয়টি যখনই সামনে চলে আসে তখন কখনো চিকিৎসা সেবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মালিক, কখনো চিকিৎসক, কখনো সংশ্লিষ্ট কর্মচারী বা অন্যান্যদের
অন্যায়, অপরাধ, খামখেয়ালীপনা, লোভী মানসিকতা কিংবা অমানবিক কর্মকান্ড প্রকাশিত হয়। তখন সবার মাঝে উক্ত বিষয়টি নিয়ে আলোচনা, সমালোচনা বা হইচই শুরু হয়ে যায়।

চিকিৎসাখাতের এজাতীয় অনিয়ম, অব্যবস্থাপনা, অপরাধ বা দুর্নীতি যাদের নিয়ন্ত্রন বা প্রতিরোধ করা দরকার তারাও তখন তৎপর হয়ে উঠে। যদিও তারা নিয়মিত চিকিৎসাখাত সংশ্লিষ্ট বিষয়াদী বিধি মোতাবেক তদারকি, নিয়ন্ত্রন ও যথাসময়ে যথাযথ ব্যবস্থা গ্রহন করলে এজাতীয় অনিয়ম, অব্যবস্থাপনা, দুর্নীতি বা অপরাধ ব্যাপক হবার কথা না।

পাশাপাশি চিকিৎসাখাতের এজাতীয় অনিয়ম দূর্নীতি বা অপরাধ প্রকাশিত হবার পর। আইনশৃঙ্খলা বাহিনী ও বিচারবিভাগের সক্রিয় ভূমিকায় এমন অনিয়ম বা অপরাধের সাথে সংশ্লিষ্ট অনেক অপরাধীর শাস্তিও হয়।

কিন্তু একটি বিষয় অনেক সময়ই গুরুত্ব পায় না যে, চিকিৎসা সেবা খাতে এমন অনিয়ম, অব্যবস্থাপনা, অপরাধ বা দূ্নীর্তির জন্য সরলবিশ্বাসে চিকিৎসা সেবা নিতে আসা বহু রোগী ও তার স্বজনদের জীবন, শরীর, অর্থ কিংবা নানাবিধ বিষয় চরমভাবে ক্ষতিগ্রস্থ ও হয়রানীর শিকার হয়।

তাদের মধ্যে কতিপয় ভিকটিম পরিবেশ, পরিস্থিতি ও যোগ্যতা অনুযায়ী কখনো কখনো ক্ষতিপূরন বা অন্যকোন আইনানুগ প্রতিকার পেলেও বেশীরভাগ ক্ষতিগ্রস্থ রোগী বা স্বজনরা বিভিন্ন কারনে কোন সুরক্ষা, ক্ষতিপূরন বা প্রতিকার পায় না।

কিন্তু চিকিৎসা সেবা নিতে আসা কোন মানুষ যাতে ক্ষতিগ্রস্থ না হয় তার সুরক্ষা এবং কোনক্রমে ক্ষতিগ্রস্থ হলে তার ক্ষতিপূরন ও যথাযথ প্রতিকারের দায়িত্ব রাষ্ট্রের।

এজন্য নানাবিধ বিষয়াদি বিশ্লেষন ও বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে চিকিৎসা সেবা খাত সংশ্লিষ্ট আইনকে যুগোপযোগীকরন ও যথাযথ প্রযোগের ব্যবস্থা গ্রহন এবং এইখাত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধি করে তাদের কর্মকান্ডের স্বচ্ছতা ও জবাবদিহিতায় আনায়ন অতীব জরুরী।

লেখকঃ সুপ্রিমকোর্টের আইনজীবি, আইনগ্রন্থপ্রনেতা ও কলামিস্ট মো. কাওসার হোসাইন।

আপনার মতামত দিন
Your 250x250 Banner Code

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements



Advertisements
© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team