1. seopay01833@gmail.com : Reporter : Reporter
  2. fhbadshah95@gmail.com : MJHossain : M J Hossain
  3. g21@exnik.com : isaac10j54517 :
  4. Janet-Baader96@picklez.org : janetbaader69 :
  5. tristan@miki8.xyz : katherinflower :
  6. makaylafriday74@any.intained.com : makaylafriday8 :
  7. mdrakibhasan752@gmail.com : Rakib Hasan : Rakib Hasan
  8. g39@exnik.com : meredithbriley :
  9. muhibbbc1@gmail.com : Muhibullah Chy : Muhibullah Chy
  10. olamcevoy@baby.discopied.com : olamcevoy1234 :
  11. g2@exnik.com : roseannaoreily4 :
  12. b13@exnik.com : sebastianstanfor :
  13. g29@exnik.com : tangelamedina :
  14. g24@exnik.com : teenaligar6 :
  15. b15@exnik.com : xugmerri6352 :
  16. g16@exnik.com : yzvhildegarde :

মঙ্গলবার, ১৪ Jul ২০২০, ১২:৩৭ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
ব্রেকিং নিউজ :
কিশোরগঞ্জে ভাঙ্গনের হুমকিতে বীর মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম সেতু  কালাই হারুঞ্জা নমিজন উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক ও স্কুল সভাপতি নিয়োগের দূর্নীতি অভিযোগ বিবিসিনিউজ২৪ এর গাইবান্ধা জেলায় কর্মরত প্রতিনিধিদের নাম প্রকাশ চট্টগ্রামে পশু হাটের ইজারাদারদের মেয়র নাছিরের বৈঠক অনুষ্ঠিত আলিয়াকে খুন-ধর্ষণের হুমকি! নলছিটিতে এমপি আমির হোসেন আমু’র মাতার মৃত্যুবার্ষিকী পালিত চাঁপাইনবাবগঞ্জে করোনার উপসর্গ নিয়ে এক বৃদ্ধের মৃত্যু ফেসবুকে ছাত্রলীগ নেত্রী সাবরিনা চৌধুরী’র বিরুদ্ধে গুজব,থানায় জিডি! খাগড়াছড়িতে কোভিড-১৯ বিষয়ক সাংবাদিকদের অনলাইন প্রশিক্ষন কোর্স সম্পন্ন সরকারী বরিশাল কলেজের নাম মুছে ফেললে কঠোর আন্দোলন

সফল নারী উদ্যোক্তা নাফিজা খানম মরিন

Advertisements

Print Friendly, PDF & Email

রণিকা বসু (মাধুরী): নাফিজা খানম মরিনের জন্ম বেড়েওঠা চট্টগ্রামের কদমতলীতে। বর্তমানে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় হতে বিবিএ মার্কেটিং নিয়ে পড়াশোনা করছেন। সফল ব্যবসায়ী বাবা জানে আলম খান এবং গৃহিণী নুরবানু বড় মেয়ে নাফিজা। স্বামী রবিউল হাসান পেশায় ব্যবসায়ী।

সবসময় নিজে কিছু একটা করার ব্যবসায় চিন্তাভাবনা করতেন।কর্মজীবন শুরু করার লক্ষ্যে ২০১৯ সালে চট্টগ্রামে, Nafisa’s ‘Organic Hair Oil’এই নামে ফেসবুক পেজ চালু করেন। প্রতিটা পণ্য তিনি নিজের হাতে বানান। যা শতভাগ প্রাকৃতিক এবং হালাল ‌‌‍‍‌। অর্গানিক হেয়ার অয়েল,অর্গানিক হেয়ার ট্রিটমেন্ট প্যাক,খাঁটি নারকেল তেল ইত্যাদি নিয়ে শুরু ই-কমার্স উদ্যোগ।পরে তিনি এসবের পাশাপাশি আরো চুল এবং ত্বকের জন্য পার্শ্ব প্রতিক্রিয়া বিহীন শতভাগ প্রাকৃতিক উপায় তৈরি এবং হালাল পণ্য তৈরি করেন ।

‘নাফিজা’ উদ্যোক্তা হওয়ার গল্প নিয়ে টেকজুমের এবারের আয়োজন। চট্টগ্রামের নাফিজা খানম মরিনের উদ্যোক্তা হয়ে ওঠা নিয়ে বিস্তারিত জানাচ্ছেন বিবিসিনিউজ২৪ এর স্টাফ রিপোর্টার- রণিকা বসু ( মাধুরী)। পাঠকদের উদ্দেশ্যে সাক্ষাৎকারটি তুলে ধরা হলো-

উদ্যোক্তার আগ্রহ কিভাবে তৈরি হলো?

সবসময়ই ইচ্ছা ছিলো নিজের মতো কিছু করবো। হঠাৎ করে বান্ধবী বলে তার মাথার চুল ঝড়ে,মাথা গরম হয়ে থাকে, খুশকিতে অতিষ্ঠ,তার জন্য কিছু করতে। ছোটবেলা থেকেই তিনি নিজের হাতে বানানো অর্গানিক হেয়ার অয়েল ব্যবহার করতাম। আল্লাহর অশেষ রহমতে ছোটবেলা থেকেই স্বাস্থ্যকর এবং লম্বা চুল ছিল । নিজেই বানিয়ে তেল দিতাম। এ সম্বন্ধে আমার বান্ধবী জানতো তাই সে তার জন্য আমার হেয়ার অয়েল টা বানিয়ে দিতে বলল।

তেলের ছবি আমার ফেসবুক টাইমলাইনে আপলোড করে অনেক সাড়া পাই এই থেকেই ই-কমার্স করার চিন্তা আসলো । মাত্র ১২০০ টাকা পুঁজি দিয়েই আমার ব্যবসার যাত্রা শুরু।তারপর ফেসবুক পেইজ Nafisa’s Organic Hair Oil খুলে ই-কমার্স ব্যবসা শুরু করেছি। ঐ বান্ধবী সহ অন্য বান্ধবীরাও আমার নিয়মিত ক্রেতা। আমার ব্র্যান্ডের নাম দিয়েছি LEAFY’O । এবং মোটো
Blossom into a new you!

আপনার ভবিষ্যত পরিকল্পনা কি?

‘’LEAFY’O Motto Blossom into a new you! নিয়ে আমার স্বপ্ন।আমার পণ্য গুলো নিয়ে আমার আশা অনেক ।আমি চাই প্রাকৃতিক উপায় তৈরি পার্শ্ব প্রতিক্রিয়া বিহীন পণ্য ধনী, মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত সবার কাছে পৌঁছে দিতে ।তাই লাভের কথা চিন্তা না করে আমি আমার প্রতিটি পণ্যের দাম তুলনামূলকভাবে অনেক কম রেখেছি। যাতে সবাই আমার পণ্য ব্যবহার করতে পারে এবং উপকৃত হয়। বিশ্বদরবারে ছড়িয়ে দিতে চাই।

আপনার চ্যালেঞ্জ গুলো কিভাবে মোকাবেলা করেছেন?

উদ্যোক্তা জীবন মানেই চ্যালেঞ্জে ভরপুর আর নারী হলেতো কথাই নেই। নারী হিসেবে প্রচুর বাধার সম্মুখীন হতে হয়েছে। অনেকেই বলেছে টাকার কি অভাব লেগেছে, একজন মেয়ে হয়ে ব্যবসা করতে হবে? তবে এসব ক্ষেত্রে আমি পূর্ণ সাপোর্ট পেয়েছি আমার স্বামীর। শুরু থেকে কাঁচামাল সংগ্রহ, প্যাকেজিং, কাস্টমার ডেলিভারি সবকিছুতেই আমার স্বামী আমাকে সাহায্য করেছে । পরিবারে যেহেতু প্রথম আমি অনলাইন কাজ করেছি প্রথমে প্রোডাক্ট ডেলিভারি কোম্পানি সম্পর্কে জানতাম না, তাই প্রোডাক্ট আমার স্বামী নিজেই ডেলিভারি দিতেন। আমার কাজের প্রতি আন্তরিকতা আর ভালোবাসাই করতে আমাকে এগিয়ে যেতে সাহায্য করে।

আপনার নতুন প্রোডাক্ট গুলো কি কি?
খাঁটি নারকেল তেল, কোকো স্কিন মশ্চারাইজার, অর্গানিক লিপবাম যা মধুর মোম দিয়ে তৈরি, অর্গানিক হেয়ার ট্রিটমেন্ট প্যাক , অর্গানিক হেয়ার অয়েল, অর্গানিক হেয়ার ট্রিটমেন্ট প্যাক, মুলতানি মাটি, এক্টিভেটেড চারকোল পাউডার , অর্গানিক নিম তুলসি সাবান , অর্গানিক গ্লো সোপ , অর্গানিক জাফরান সিরাম । “অর্গানিক হেয়ার অয়েল” হল আমার সিগনেচার প্রোডাক্ট ইত্যাদি।

বর্তমানে কভিড১৯ এ ই-কমার্স?
বর্তমানে কভিড ১৯,করোনা ভাইরাসের কারণে ই-কমার্সের ব্যবসা কিছুটা লাগব ঘঠেছে।তবে সবাই গৃহবন্দী হওয়াতে ই-কমার্সের সারা মিলেছে ব্যাপক। কাস্টমারে অর্ডারের কথা বিবেচনা করে তা স্বাথ্যবিদি মেনে খুবই সুরক্ষা সহিত যত্ন সহকারে ডেলিভারি দিয়ে থাকি।পরিশেষে দেশবাসীর প্রতি দোয়া চেয়েছে পৃথিবী সুস্থ হওয়ার অপেক্ষায় আছি।

সবশেষে একটা কথা বলতে চাই, বলা হয়ে থাকে প্রত্যেক সফল পুরুষের পেছনে একজন নারীর অবদান থাকে কিন্তু আমার ক্ষেত্রে উল্টো আমার সফলতার পেছনে আমার স্বামীর এবং আমার শাশুড়ি শতভাগ অবদান রয়েছে। আমার স্বামী আমার পাশে না দাঁড়ালে হয়তো হয়তো আমি এতোটুকু কখনোই আসতে পারতাম না। ব্যবসায়ের অ আ ক খ সবকিছুই কিন্তু আমি আমার স্বামী থেকে শিখেছি এবং এখনও শিখছি ।

ব্যবসায়িক ক্ষেত্রে আমি যতই বড় হই না কেন আমার স্বামীর অবদান আমার পাশেই থাকবে। এবং আমার শাশুড়ি আমার পণ্য তৈরি করতে নিঃস্বার্থভাবে সবসময় আমাকে সাহায্য করেছেন কেননা দুটি ছোট বাচ্চা নিয়ে আমার একার পক্ষে ৫০-৭০ কেজি পণ্য একসাথে বানানো সম্ভব হয়ে ওঠে না। আমার শাশুড়ির অবদান আমি আমার মৃত্যুর আগ পর্যন্ত ভুলতে পারবোনা।

তিনি সবসময় আমাকে উৎসাহিত করেন।উনি আমাকে একটা কথা বলেছিলেন যা আমার সবসময় মনে থাকবে ,”সংসার আমি দেখব বাচ্চা গুলোও আমি দেখব তুমি এগিয়ে যাও ,আমি যা পারিনি তুমি তা করে দেখাও তবে যাইহোক পড়াশোনা বন্ধ করা যাবে না”। আমার ব্যবসার সফলতার পিছনে আমি আমার পরিবারের প্রতি অনেক কৃতজ্ঞ।

আপনার মতামত দিন
Your 250x250 Banner Code

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements



Advertisements
© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team