1. seopay01833@gmail.com : Reporter : Reporter
  2. fhbadshah95@gmail.com : MJHossain : M J Hossain
  3. g21@exnik.com : isaac10j54517 :
  4. Janet-Baader96@picklez.org : janetbaader69 :
  5. tristan@miki8.xyz : katherinflower :
  6. makaylafriday74@any.intained.com : makaylafriday8 :
  7. mdrakibhasan752@gmail.com : Rakib Hasan : Rakib Hasan
  8. g39@exnik.com : meredithbriley :
  9. muhibbbc1@gmail.com : Muhibullah Chy : Muhibullah Chy
  10. olamcevoy@baby.discopied.com : olamcevoy1234 :
  11. g2@exnik.com : roseannaoreily4 :
  12. b13@exnik.com : sebastianstanfor :
  13. g29@exnik.com : tangelamedina :
  14. g24@exnik.com : teenaligar6 :
  15. b15@exnik.com : xugmerri6352 :
  16. g16@exnik.com : yzvhildegarde :

বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ০২:০০ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।

আজ মাঠে নামছে সেনাবাহিনী

Advertisements

Print Friendly, PDF & Email

বিবিসিনিউজ২৪,ডেস্কঃ করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণে আজ মঙ্গলবার থেকে মাঠে নামছে সশস্ত্র বাহিনী। তবে গুরুত্বপূর্ণ এই কাজে সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীও অংশগ্রহণ করবে।

পুরো প্রক্রিয়াতে কীভাবে সশস্ত্র বাহিনী কাজ করবে-সে সম্পর্কে একটি বেসরকারি টেলিভিশনে সাক্ষাৎকার দিয়েছেন আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের  (আইএসপিআর) পরিচালক লেফট্যানেন্ট কর্নেল আবদুল্লাহ ইবনে জায়েদ।

আইএসপিআর পরিচালক বলেন, ‘পরম আস্থা থেকে সেনাবাহিনীকে যে দায়িত্বটা দেওয়া হয়েছে, সেই দায়িত্ব পালনে সেনাবাহিনীর মূল লক্ষ্যটা থাকবে, প্রথমে যে বিদেশ থেকে প্রত্যাবর্তন করেছেন, সেই নাগরিকগুলোকে তাদের স্ব স্ব অবস্থানে নির্ণয় করে তারা কোয়ারেন্টিনে আছে কিনা সেইটা নিশ্চিত করব। এটা মূল কাজ।

‘এরপরেও করোনা মোকাবিলায় ইতিমধ্যে যে গৃহীত বা ভবিষ্যতে গৃহীত সকল সরকারি কার্যক্রম যথাযথ বাস্তবায়নে বাংলাদেশ সেনাবাহিনী একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এরই কার্যক্রমের অংশ হিসেবে আজকে আমরা যেটা করতে যাচ্ছি, প্রাথমিকভাবে সকল লেভেলের কমান্ডারা…। উনারা আজকে একটা পর্যবেক্ষণে বের হবেন এবং সমন্বয় সাধন করবেন। সেইটার জন্য আমাদের যে সকল এরিয়াগুলো আছে যেমন, কুমিল্লা, চট্টগ্রাম, রামু, বগুড়া, যশোর এইভাবে যতগুলো আমাদের এরিয়া আছে, সেখানে তাদের লেভেলে তারা সকল ধরনের সমন্বয়টা করবেন।

তিনি বলেন, ‘এই সমন্বয়ের জন্য তারা বিভাগীয় কমিশনারের কাছে যাবেন। জেলা প্রশাসকের কাছে যাবেন, পুলিশ প্রশাসনের কাছে যাবেন। সিভিল সার্জনের কাছে যাবেন। এবং তাদের যে দলটা, সেই দলে কিন্তু উপযুক্ত পর্যায়ের ডাক্তারও থাকবে, আমাদের সেনাবাহিনীর যেসকল ডাক্তার আছেন, তারাও থাকবেন। ’

আবদুল্লাহ ইবনে জায়েদ বলেন, ‘প্রাথমিকভাবে আমরা যেটা করব, সেটা হচ্ছে একটা সমন্বিত কার্যকরী পরিকল্পনা গ্রহণ করব। এই সমন্বিত কার্যকরী পরিকল্পনায় কিছু জিনিস আমরা বিবেচনা করব, সেটার মধ্যে আসছে…।

‘জেলা পর্যায়ে একটা অলরেডি তারা করোনা পরিস্থিতির ওপরে অ্যাসেসমেন্ট করেছে। তারা একটা প্রস্তুতি নিয়েছেন। সেই অ্যাসেসমেন্ট এবং প্রস্তুতির মধ্যে কোন জায়গাটাই সশস্ত্র বাহিনী, সেনাবাহিনী বা নৌবাহিনী তারা বিভিন্ন জায়গাই কীভাবে ফিটিং হবে, কীভাবে তাদের সহায়তা প্রদান করবে-সেইটা আমার চিহিৃত করব এবং নিশ্চিত করব।’

এ ছাড়া এক মাস আগে দেশে ফেরা ব্যক্তিদের চিহিৃত করবেন জানিয়ে তিনি বলেন, ‘আমরা প্রাথমিকভাবে এক মাস আগে যারা এসেছে, তাদের চিহিৃত করব। তারপরে যেটা করব, যেখানে সেলফ কোয়ারেন্টিনের জন্য যাদের নির্বাচন করেছেন জেলা পর্যায়ে তাদের পরিসংখ্যানটা আমরা নিচ্ছি। তারপর তারা কি সেলফ কোয়ারেন্টিন নিশ্চিত করতে পেরেছেন কিনা বা তাদের যে মনিটরিং আছে-সেটা কতটুকু কার্যকরী এবং সেইখানে আমাদের কী অ্যাসিসটেন্ট রেন্ডার করতে পারব সেটা আমরা দেখব।

তবে যারা কোয়ারেন্টিনে না থেকে বাইরে ঘোরাঘুরি করছেন, বন্ধু-বান্ধবের সঙ্গে দেখা করছেন এবং সামাজিক যোগাযোগ রাখছেন-তাদের জন্য কোনো নির্দেশনা আছে কিনা-এমন প্রশ্নে আইএসপিআর পরিচালক বলেন, ‘এই ক্ষেত্রে আমরা ক্ষুদ্র ক্ষুদ্র দলে বিভক্ত হব, যেই দলগুলোতে আমরা জনপ্রতিনিধিদেরও সম্পৃক্ত করব। এবং আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, জনপ্রতিনিধি, জেলা প্রশাসন সবাইকে নিয়ে সমন্বিত দল হয়ে, আমরা এটাকে নিশ্চিত করব।

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements

অনলাইন ভোটে অংশগ্রহন করুন




Advertisements

Our English Site

© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team