1. seopay01833@gmail.com : Reporter : Reporter
  2. fhbadshah95@gmail.com : MJHossain : M J Hossain
  3. g21@exnik.com : isaac10j54517 :
  4. Janet-Baader96@picklez.org : janetbaader69 :
  5. tristan@miki8.xyz : katherinflower :
  6. makaylafriday74@any.intained.com : makaylafriday8 :
  7. mdrakibhasan752@gmail.com : Rakib Hasan : Rakib Hasan
  8. g39@exnik.com : meredithbriley :
  9. muhibbbc1@gmail.com : Muhibullah Chy : Muhibullah Chy
  10. olamcevoy@baby.discopied.com : olamcevoy1234 :
  11. g2@exnik.com : roseannaoreily4 :
  12. b13@exnik.com : sebastianstanfor :
  13. g29@exnik.com : tangelamedina :
  14. g24@exnik.com : teenaligar6 :
  15. b15@exnik.com : xugmerri6352 :
  16. g16@exnik.com : yzvhildegarde :

রবিবার, ২৯ মার্চ ২০২০, ০৩:১৭ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
ব্রেকিং নিউজ :

করোনাভাইরাস এবার কমালো স্বর্ণের দাম

Advertisements

Print Friendly, PDF & Email

আন্তর্জাতিক ডেস্কঃ আন্তর্জাতিক বাজারে মূল্য হ্রাস এবার আঘাত হেনেছে স্বর্ণের বাজারে। ফলে দীর্ঘদিন পর দাম কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। প্রতি ভরি স্বর্ণে এক হাজার ১৬৬ টাকা কমিয়ে নতুন দর নির্ধারণ করেছে সংগঠনটি। নতুন দাম অনুযায়ী, দেশের বাজারে প্রতি ভরি স্বর্ণের সর্বোচ্চ ক্রয়মূল্য হবে ৬০ হাজার ৩৬১ টাকা।

বুধবার (১৮ মার্চ) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। বৃহস্পতিবার (১৯ মার্চ) থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে। এর ফলে দীর্ঘ ছয় মাসেরও বেশি সময় পরে দেশের বাজারে স্বর্ণের দাম কমলো।

খাত সংশ্লিষ্টরা জানান, বিশ্বব্যাপী মহামারী রূপ ধারণ করা নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) এর প্রভাবে পড়েছে বৈশ্বিক ব্যবসা-বাণিজ্যে। প্রাণঘাতী এ ভাইরাসের ভয়ে এখন পুরো দুনিয়ার যোগাযোগ ব্যবস্থা প্রায় বিছিন্ন। চীনের পর মহামারির ভাইরাসের প্রাদুর্ভাব ভহাবহ রূপ নিচ্ছে উইরোপ-আমেরিকা, মধ্যপ্রচ্যের দেশগুলোতে। এ পর্যন্ত বিশ্বের প্রায় ১৫৬টি দেশে এ ভাইরাস হানা দিয়েছে। এতে করে ব্যবসা-বাণিজ্য প্রায় স্থবির হয়ে পড়েছে। চাহিদা কমেছে স্বর্ণের। এ কারণে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম হ্রাস পেয়েছে। এর ধারাবাহিকতায় দেশের বাজারেও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বাজুসের সেক্রেটারি সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা জাগো নিউজকে জানান, দেশের স্বর্ণের দাম আন্তর্জাতিক বাজারে সঙ্গে ওঠানামা করে। আন্তর্জাতিক বাজারে কিছুটা হ্রস পাওয়ায় দেশীয় বাজারেও স্বর্ণের মূল্য হ্রাস করা হয়েছে।

বিশ্বের স্বর্ণের বাজার নিয়ন্ত্রণ করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। প্রতিদিন সকালে যুক্তরাজ্য স্বর্ণের দাম বাড়ায় বিকেলে আমেরিকা তা কমিয়ে দেয়। বেশ কিছুদিন ধরে এভাবেই চলছে। করোনাভাইরাসের একটা প্রভাব বিশ্ব বাজারে আছে। কারণ স্বর্ণ মজুদের উপর দাম উঠানামা করে। এখন মজুদের চাহিদা একটু কম তাই দাম কমেছে।

১৯ মার্চ থেকে কার্যকর হওয়া নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৬০ হাজার ৩৬১ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৫৮ হাজার ২৮ এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৫৩ হাজার ১২ টাকা। সনাতন পদ্ধতিতে স্বর্ণের ৪০ হাজার ২৪১ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম পূর্বের নির্ধারিত ৯৩৩ টাকাই বহাল রয়েছে।

নতুন নির্ধারিত দরে ২২, ২১ও ১৮ ক্যারটের প্রতি ভরি স্বর্ণের দাম কমেছে এক হাজার ১৬৬ টাকা।

এর আগে ১৮ ফেব্রুয়ারি স্বর্ণের দাম বাড়িয়েছিল বাজুস। বুধবার (১৮ মার্চ) পর্যন্ত ওই দামে দেশের বাজারে স্বর্ণ বিক্রি হবে। ওই দাম অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি ৬১ হাজার ৫২৭ টাকা। ২১ ক্যারেট ৫৯ হাজার ১৯৪ এবং ১৮ ক্যারেটের ৫৪ হাজার ১৭৯ টাকা। এছাড়া সনাতন পদ্ধতিতে স্বর্ণের ভরি ছিল ৪১ হাজার ৪০৭ টাকা।

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements

অনলাইন ভোটে অংশগ্রহন করুন




Advertisements

Our English Site

© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team