1. seopay01833@gmail.com : Reporter : Reporter
  2. fhbadshah95@gmail.com : MJHossain : M J Hossain
  3. g21@exnik.com : isaac10j54517 :
  4. Janet-Baader96@picklez.org : janetbaader69 :
  5. tristan@miki8.xyz : katherinflower :
  6. makaylafriday74@any.intained.com : makaylafriday8 :
  7. mdrakibhasan752@gmail.com : Rakib Hasan : Rakib Hasan
  8. g39@exnik.com : meredithbriley :
  9. muhibbbc1@gmail.com : Muhibullah Chy : Muhibullah Chy
  10. olamcevoy@baby.discopied.com : olamcevoy1234 :
  11. g2@exnik.com : roseannaoreily4 :
  12. b13@exnik.com : sebastianstanfor :
  13. g29@exnik.com : tangelamedina :
  14. g24@exnik.com : teenaligar6 :
  15. b15@exnik.com : xugmerri6352 :
  16. g16@exnik.com : yzvhildegarde :

শুক্রবার, ২৯ মে ২০২০, ০১:২১ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
পঞ্চগড়ে দারিদ্রদের মাঝে ফ্রি স্বাস্থ্য সেবা প্রদান

পঞ্চগড়ে দারিদ্রদের মাঝে ফ্রি স্বাস্থ্য সেবা প্রদান

Advertisements

Print Friendly, PDF & Email

এস এম আল আমিন স্টাফ রিপোর্টার পঞ্চগড় : দেশের সর্ব উত্তরের প্রান্তিক জেলা পঞ্চগড়ের প্রত্যন্ত অঞ্চলের ছিন্নমূল দারিদ্র মানুষদের ঘরে ঘরে চিকিৎসা সেবা পৌছে দিতে চালু হয়েছে ফ্রি মেডিকেল ক্যাম্প। আর এই ক্যাম্পের মাধ্যমে ঘরে ঘরে স্বাস্থ্য সেবা পৌছে দিতে কাজ করছে স্থানীয় বে-সরকারি স্বেচ্ছাসেবী সংগঠন ‘দারিদ্র কল্যাণ সংস্থা’।

রোববার (২৩ ফেব্রুয়ারি) পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার গিতালগছ দ্বিমুখী উচ্চ বিদ্যালয় মাঠে ঘুরে দেখা গেছে, ছিন্নমূল দারিদ্র পরিবারের মানুষদের ফ্রি চিকিৎসা সেবা দিচ্ছে সংগঠনটির দায়িত্বরত চিকিৎসকরা। আর এদিকে উৎসব মুখর পরিবেশে স্বাস্থ্য সেবা নিচ্ছে সাধারণ মানুষেরা। পাশাপাশি সেবা নিতে দেখা গেছে স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের।

খালেদা নামে একজন নারী বলেন, দীর্ঘদিন ধরে গোপনীয় সমস্যায় ভুগছি। আমাদের এলাকা থেকে শহরের দূরত্ব অনেক দূরে হওয়ায় ডাক্তারের কাছে যাওয়া সম্ভব হচ্ছে না। নিজ এলাকায় বাড়ির পার্শেই ডাক্তার আসায় চিকিৎসা নিতে এসেছি।

আইনুল নামে আরেকজর বলেন, ‘দিন কামিয়ে দিন খাই’ ডাক্তারের কাছে যাওয়া সম্ভব হচ্ছে না। ডাক্তার এসেছে শুনে ডাক্তারের কাছে এসেছি। ডাক্তার কিছু ঔধুষ দিয়েছে এবং কিছু ঔষুধ লিখে দিয়েছে।

কথা হয় বিদ্যালয়ের শিক্ষার্থী মরিয়মের সাথে। সে জানায়, আমাদের মেয়েদের বিভিন্ন সমস্যা হয়ে থাকে। গ্রামাঞ্চলের মেয়ে হওয়ায় অনেকেই লজ্জায় শহরের ডাক্তারকে কিছু বলে না, যা পরবর্তীতে বড় ধরণের সমস্যা হয়ে থাকে। আমাদের স্কুলে ডাক্তার আসায় আমরা ডাক্তারের পরামর্শ নিয়েছি। এ রকম একটা ভ্রাম্যমান স্বাস্থ্য সেবা আমাদের এলাকায় আসায় এলাকার দারিদ্র মানুষদের অনেক উপকার হয়েছে।

সংগঠনটির সূত্রে জানা যায়, জেলার প্রত্যন্ত এলাকায় গিয়ে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। মুজিববর্ষের শুরু থেকে প্রতিদিন ২জন করে চিকিৎসক ওইসব মানুষদের চিকিৎসা দিয়ে আসছেন, চলবে পুরো বছর।

ক্যাম্পের দায়িত্বরত চিকিৎসক আমবিয়া আক্তার বলেন, চিকিৎসার অভাবে বিভিন্ন রোগে ভুগছে গ্রামাঞ্চলের মানুষ। আমরা প্রতিটি মানুষের ভালো ভাবে দেখে শুনে চিকিৎসা প্রদান করে আসছি। কারো বড় ধরণের কোন সমস্যা দেখা দিলে তাদের পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে রেফার্ট করছি। আমরা দিনে আড়াইশ থেকে ৩শ রোগী দেখছি।

তিনি আরো বলেন, প্রত্যন্ত গ্রামাঞ্চলের মেয়েদের সব থেকে বেশী দেখা দিয়েছে লিউকোরিয়ার (সাদা স্রাব) সমস্যা। আমরা সে সব মেয়েদের লিউকোরিয়ার চিকিৎসা সহ বিভিন্ন পরামর্শ দিয়ে আসছি। এর পাশাপাশি হাড় খয়, পুষ্টিহীনতাসহ বিভিন্ন সমস্যার রোগী পাওয়া গেছে বেশী।

‘দারিদ্র কল্যাণ সংস্থা’র সংগঠনটির নির্বাহী পরিচালক শাহজালাল বলেন, জেলার প্রত্যন্ত এলাকায় প্রতিদিন ‘মানবতার জানালা’ নামের কর্মসূচির মাধ্যমে ‘ডাক্তার এসেছে বাড়িতে, চিকিৎসা নেবো ফ্রিতে’ এ স্লোগানে কাজ করে যাচ্ছি। আমরা অসহায়, দরিদ্র ও প্রতিবন্ধীদের চিকিৎসা সেবা দিচ্ছি। যদি সরকারি ভাবে কোন সহযোগীতা পাওয়া যায় তাহলে পঞ্চগড় জেলায় শুরু হওয়া এ সেবা সারাদেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেয়া সম্ভব হবে।

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements



Advertisements
© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team