রবিবার, ২৬ জানুয়ারী ২০২০, ১১:২৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
ব্রেকিং নিউজ :
বাঁশখালীতে লোহার পাইপবহনকারী গাড়ী উল্টে গ্যাসলাইনে কর্মরত ১শ্রমিক নিহত ঘুষ গ্রহণের অভিযোগে ভুমি কর্মকর্তা মোহাসিন সমায়িক বরখাস্ত কেশবপুরের গৌরিঘোনায় কমিউনিটি সংলাপ বৈষম্য নিরসন সাম্প্রদায়িক উন্নয়নের লক্ষ্যে বন্ধুনীড় সামাজিক সংগঠনের ফ্রি ব্লাড ক্যাম্পেইন ও আলোচনা সভা অনুষ্ঠিত মির্জাবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন সিসিটিভি ক্যামেরা ও শহর পুলিশ ফাঁড়ি উদ্বোধন করেন আইজিপি তেঁতুলিয়ায় পাথর শ্রমিকদের বিক্ষোভ পুলিশ ও জনতার মধ্যে সংঘর্ষ টাঙ্গাইলের নাগরপুরে এক মাদক ব্যবসায়ী গ্রেফতার মিরসরাইয়ে ওয়াহেদপুর ইউনিয়নে সাংবাদিক এম মাঈন উদ্দিনের বাড়িতে ডাকাতি! উখিয়া আবুল কাশেম নুরজাহান চৌধুরী উচ্চ বিদ্যালয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন।

চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের ঘরে এলো নতুন অতিথি।

Advertisements

বিনোদন ডেস্কঃ নগরীর ফয়’স লেকের চট্টগ্রাম চিড়িয়াখানার জন্য আমদানি করা বাঘ রাজ ও পরির ঘরে নতুন অতিথি এসেছে।

সোমবার (৩০ ডিসেম্বর) সকাল আটটার দিকে পরি নামের মা-বাঘটি দুইটি শাবকের জন্ম দেয়। ২০১৬ সালের ডিসেম্বরে আনার পর ২০১৮ সালের ১৯ জুলাই দুইটি শাবকের জন্ম দিয়েছিলো পরি। এর মধ্যে একটি বিরল প্রজাতির শাদা বাঘ।

চিড়িয়াখানা পরিচালনা কমিটির সদস্যসচিব ও হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন গনমাধ্যমকে দুইটি ব্যাঘ্রশাবকের জন্মের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, শাবক দুইটির কাছে আপাতত চিড়িয়াখানার কিউরেটর ছাড়া কাউকে যেতে দেওয়া হচ্ছে না। চোখ ফোটার পর বিস্তারিত জানানো হবে।

চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০০৩ সালে ঢাকা চিড়িয়াখানা থেকে দুইটি বাঘ আনা হয়েছিল। ২০০৬ সালে বাঘ ‘চন্দ্র’ মারা যায়। ২০০৯ সালে তার সঙ্গী ‘পূর্ণিমার’ ক্যান্সার ধরা পড়ে। ২০১২ সালের ৩০ অক্টোবর পূর্ণিমা মারা যায়। এরপর থেকে চার বছর বাঘহীন অবস্থায় ছিলো চট্টগ্রাম চিড়িয়াখানা।

hostseba.com

২০১৬ সালের ১৯ আগস্ট বাঘ আমদানির জন্য আর্ন্তজাতিক দরপত্র আহ্বান করা হয়।  চারটি প্রতিষ্ঠান বাঘ আমদানির আগ্রহ প্রকাশ করে দরপত্রে অংশ নেয়। সর্বনিম্ন ৩৩ লাখ টাকায় ২৬ সেপ্টেম্বর বন্যপ্রাণী আমদানিকারক প্রতিষ্ঠান ফেলকন গ্রুপকে কার্যাদেশ দেয় চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ। ৮ ডিসেম্বর ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে আফ্রিকা থেকে আমদানি করা ১ জোড়া রয়েল বেঙ্গল টাইগার চট্টগ্রাম চিড়িয়াখানায় পৌঁছে। একটি বাঘের বয়স ছিলো ১১ মাস, অপরটির ৯ মাস। বাঘ ছাড়াও এ চিড়িয়াখানার জন্য আমদানি করা হয় ৬টি জেব্রা।

চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে ৬৭ প্রজাতির তিন শতাধিক পশু ও পাখি আছে। এর মধ্যে আছে সিংহ, পুরুষ ভাল্লুক, কুমির, চিত্রা হরিণ, মায়া হরিণ, উল্টোলেজী বানর, উল্লুক, হনুমান, চিতা বিড়াল, উটপাখি, ইমু, ঘোড়া ইত্যাদি।

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

bbcnews24-mujib-borso

Advertisements

অনলাইন ভোটে অংশগ্রহন করুন




Advertisements

Our English Site

© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team