শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ১০:৫৫ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
ব্রেকিং নিউজ :
মসজিদুল আকসা রক্ষায় সব মুসলিম দেশ এক হ্ওয়ার আশংখা আবারো বোরকার বিরুদ্ধে সরব তসলিমা নাসরিন প্রখ্যাত মিজানুর রহমান আজহারীর বিরুদ্ধে অশ্লীলতার অভিযোগ (ভিডিও) মুসলিমরা সন্ত্রাসী নয়, ইসলাম সন্ত্রাসী বানায় না: এরদোগান শেরপুর শ্রীবরদীতে উপজেলা ও পৌর বি এন পির আহ্বায়ক কমিটি গঠন যশোরে শার্শায় শুরু হয়েছে খেজুর রস সংগ্রহ টাংগাইলের নাগরপুরে প্রশাসনের নাকের উপর দিয়ে চলছে ড্রেজার ব্যাবসা বীর মুক্তিযোদ্ধা সেকান্দর হায়াত খানের ছেলের চট্টগ্রাম -৮ আসনের মনোনয়ন ফরম সংগ্রহ সোনাকানিয়া ইউনিয়ন আওয়ামী যুবলীগের বর্ধিত সভা অনুষ্টিত অর্থ আত্মসাত মামলায় কারাগারে মাহী এন্টারপ্রাইজের ম্যানেজার আবুল কাশেম
নানা আয়োজনে ঠাকুরগাওয়ে পাক-হানাদার মুক্ত দিবস পালন

নানা আয়োজনে ঠাকুরগাওয়ে পাক-হানাদার মুক্ত দিবস পালন

Advertisements

মেহেদী হাসান, ঠাকুরগাও প্রতিনিধি: উৎসব মূখর পরিবেশে যথাযোগ্য মর্যাদায় দিনব্যাপী নানান কর্মসূচির মধ্যদিয়ে ঠাকুরগাঁওয়ে পাকিস্তানী হানাদার মুক্ত দিবস পালন করা হয়েছে। এ উপলে মঙ্গলবার সকাল ১০টায় জেলা প্রশাসন, উদীচী শিল্পী গোষ্ঠী , মুক্তিযোদ্ধা ইউনিট ও মুক্তিযোদ্ধা সাংসদ সন্তন কমান্ডর যৌথ আয়োজনে স্থানীয় মুক্তিযোদ্ধা স্মৃতিফলক চত্বরে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সাবেক পৌর মেয়র আকবর হোসেন।

জেলা উদীচী শিল্পী গোষ্ঠীর সভাপতি সেতারা বেগম এর সভাপতিত্বে এতে বক্তব্য প্রদান করেন ঠাকুরগাঁও-২ আসনের এমপি জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ¦ দবিরুল ইসলাম, জেলা প্রশাসক ড.কেএম কামরুজ্জামান সেলিম, পুলিশ সুপার মোহ. মুনিরুজ্জামান (পিপিএম সেবা), জেলা মুক্তিযোদ্ধা ভারপ্রাপ্ত কমান্ডার বদিউদ্দৌজা বদর, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক কুরাইশী ,৭ নং সেক্টরের কোম্পানী কমান্ডার লেফটেন্যাট অবসর প্রাপ্ত কাউসার হামিদুল, পাক-হানাদার মুক্ত দিবস পালনের আহŸায়ক ফিরোজ আমিন সরকার রাসেল প্রমুখ ।

পরে মুক্তি শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ।এরপরে শহিদ বেদি , সমাধিতে এবং অপরাজয় ৭১ এ পুষ্প মাল্য অর্পণ করেন । বিকেলে উদীচী শিল্পী গোষ্ঠীর আয়োজন সরকারি বালক উচ্চ বিদ্যালয় শহীদ মিনার চত্বরে এক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উল্লেখ্য, ৩ ডিসেম্বর, ১৯৭১। জয় বাংলা ধ্বনিতে উল্লসিত হয়ে ওঠে ঠাকুরগাঁও। ৮ মাসের বেশি সময় রক্তয়ী যুদ্ধের পর আজকের দিনে মুক্তিযোদ্ধারা ঠাকুরগাঁওয়ের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। দিনটি উদযাপনে দিনব্যাপী কর্মসূচি আয়োজন করা হয়েছে জেলা শহরে।এ ব্যাপারে জেলা মুক্তিযোদ্ধা কমান্ড ও স্থানীয় মুক্তিযোদ্ধাদের সঙ্গে কথা বলে জানান যায়, ১৯৭১ সালের ১ নভেম্বর কমান্ডার মাহাবুব আলমের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা ঠাকুরগাঁওয়ের দিকে এগুতে থাকে। ২ ডিসেম্বর রাতে প্রচন্ড গোলাগুলি শুরু হয়। ওই রাতেই পাকিস্তানি বাহিনী ঠাকুরগাঁও থেকে পিছু হটে পঁচিশ-মাইল নামক স্থানে অবস্থান নেয়।

৩ ডিসেম্বর বিজয়ের বেশে ঠাকুরগাঁওয়ে প্রবেশ করে মুক্তিযোদ্ধারা।এর আগে ২১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যনÍ বালিয়াডাঙ্গী, পীরগঞ্জ, রানীশংকৈল ও হরিপুর থানা অঞ্চলে যুদ্ধ হয়। ২৯ নভেম্বর তৎকালীন মহকুমার পঞ্চগড় থানা প্রথম শত্রু মুক্ত হয়। এরপর পাকিস্তানি বাহিনীর মনোবল ভেঙে যায়। এরপর তারা ঠাকুরগাঁওয়ে প্রবেশ করে ৩০ নভেম্বর বিস্ফোরণ ঘটিয়ে ভুল্লী ব্রিজ উড়িয়ে দেয়, সালন্দর এলাকায় মাইন পুঁতে রাখে। পরে মিত্রবাহিনী ভুল্লী ব্রিজ সংষ্কার করে ট্যাংক পারাপারের ব্যবস্থা করে। ৩ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে চূড়ান্ত বিজয় লাভ করে মুক্তিসেনারা।

hostseba.com
আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements

অনলাইন ভোটে অংশগ্রহন করুন




Advertisements

Our English Site

© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team