মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ০৫:০৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
কোনো কিছুই অপরিকল্পিতভাবে করা যাবে না: গণপূর্তমন্ত্রী

কোনো কিছুই অপরিকল্পিতভাবে করা যাবে না: গণপূর্তমন্ত্রী

Advertisements

জাতীয় ডেস্কঃ গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, আমরা দেশকে সুপরিকল্পিতভাবে এগিয়ে নিতে চাই। নগর বা গ্রামের বিস্তার কোনো কিছুই অপরিকল্পিতভাবে করা যাবে না। সব ইমারত নির্মাণ পরিকল্পিত হতে হবে। শহরের সুবিধা গ্রামের মানুষের কাছে আমরা পৌঁছাতে চাই। গ্রামে বা শহরে যত্রতত্র ভবন নির্মাণের ফলে যাতে পরিকল্পনার ব্যাঘাত সৃষ্টি না হয়, সে লক্ষ্যে কাজ করা হচ্ছে। শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) প্রাঙ্গণে বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্সের উদ্যোগে বিশ্ব নগর পরিকল্পনা দিবস ২০১৯ উপলক্ষ্যে আয়োজিত শোভাযাত্রা উদ্বোধনকালে মন্ত্রী এসব কথা বলেন।

গণপূর্তমন্ত্রী আরো বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিলো একটি সুন্দর বাংলাদেশ বিনির্মাণ। যেখানে অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসাসহ সব সুযোগ মানুষের জন্য নিশ্চিত হবে। তাই বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে নান্দনিক ও পরিবেশসম্মত দেশ বিনির্মাণের জন্য আমরা কাজ করে যাচ্ছি।”

পরিকল্পনার বাইরে কোনো কিছু হতে পারবে না উল্লেখ করে গণপূর্তমন্ত্রী আরো বলেন, “একটি মাস্টারপ্ল্যানের অধীন বাংলাদেশ এগিয়ে যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা হচ্ছে, গ্রামের জমিতেও ভবন নির্মাণ বা যেকোনো কার্যক্রম পরিকল্পনা অনুযায়ী হতে হবে। এজন্য আমরা কর্মসূচি গ্রহণ করেছি। এক্ষেত্রে পরিকল্পনাবিদদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শোভাযাত্রা উদ্বোধনকালে অন্যদের মধ্যে বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্সের সভাপতি পরিকল্পনাবিদ ড. এ কে এম আবুল কালাম ও সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান, রাজউকের নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রীর একান্ত সচিব ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর প্রমুখ উপস্থিত ছিলেন।

শোভাযাত্রায় বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্সের সদস্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষার্থী, ব্র্যাক ও সেভ দ্যা চিলড্রেন এর প্রতিনিধিরা অংশ নেন।

উল্লেখ্য, প্রতিবছর সারাবিশ্বে টেকসই ও পরিকল্পিত নগরায়ণ নিশ্চিত করার প্রত্যয় নিয়ে বিশ্ব নগর পরিকল্পনা দিবস পালন করা হয়। বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্সের উদ্যোগে এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ও ব্র্যাক-আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের সহযোগিতায় ‘জেলা ও উপজেলা শহরের জন্য পরিকল্পনা’ প্রতিপাদ্য নিয়ে এ বছর দিবসটি পালিত হচ্ছে।

hostseba.com
আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements

অনলাইন ভোটে অংশগ্রহন করুন




Advertisements

Our English Site

© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team