1. seopay01833@gmail.com : Reporter : Reporter
  2. fhbadshah95@gmail.com : MJHossain : M J Hossain
  3. g21@exnik.com : isaac10j54517 :
  4. Janet-Baader96@picklez.org : janetbaader69 :
  5. tristan@miki8.xyz : katherinflower :
  6. makaylafriday74@any.intained.com : makaylafriday8 :
  7. mdrakibhasan752@gmail.com : Rakib Hasan : Rakib Hasan
  8. g39@exnik.com : meredithbriley :
  9. muhibbbc1@gmail.com : Muhibullah Chy : Muhibullah Chy
  10. olamcevoy@baby.discopied.com : olamcevoy1234 :
  11. g2@exnik.com : roseannaoreily4 :
  12. b13@exnik.com : sebastianstanfor :
  13. g29@exnik.com : tangelamedina :
  14. g24@exnik.com : teenaligar6 :
  15. b15@exnik.com : xugmerri6352 :
  16. g16@exnik.com : yzvhildegarde :

বুধবার, ০৩ Jun ২০২০, ০৬:০৯ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
ব্রেকিং নিউজ :
মেয়র আরিফের স্ত্রী করোনা পজিটিভ চট্টগ্রামে আরও ২০৬ জন নতুন শনাক্ত,মোট আক্রান্ত ৩৩৯৪ করোনায় আক্রান্ত কেউ অবহেলা বা হেনস্থার শিকার হলে ব্যবস্থাঃসিএমপি মানিকছড়িতে একমাত্র জিপিএ-৫ পাওয়া নাজমীনকে এলাকাবাসীর পক্ষে ইউপি সদস্যের কৃতিসংবর্ধনা মৌলভীবাজারে ইউপি মেম্বারকে নিয়ে মিথ্যা অপপ্রচার সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি না মানায় মানিকছড়িতে ভ্রাম্যমান আদালতের জরিমানা বরিশাল সিএসডি অফিসের সরকারি পুকুর দখলের অভিযোগ,নিরাপত্তা প্রহরী জামালের বিরুদ্ধে চট্টগ্রামে করোনা উপসর্গ নিয়ে এএসআইয়ের মৃত্যু মহান ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, বহুগুণে গুনান্বিত যুগশ্রেষ্ট অনুসরনীয় বিরল ব্যক্তিত্ব আল্লামা হাশেমী (মু.জি.আ.) ভর্তি নেয়নি হাসপাতালে ,অ্যাম্বুলেন্সেই নারীর মৃত্যু
ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধই বাজার অস্থিতিশীল হবার প্রধান কারন

ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধই বাজার অস্থিতিশীল হবার প্রধান কারন

Advertisements

Print Friendly, PDF & Email

জাহিরুল মিলন, নিজস্ব প্রতিবেদকঃ পূর্ব ঘোষনা ছাড়াই ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ায় বেনাপোলসহ সারা বাংলাদেশে পেঁয়াজের বাজারে অস্থিতিশীলতা বিরাজ করছে। বেনাপোল ও শার্শার বিভিন্ন বাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতাদের কাছ থেকে সর্বশেষ জানা যায় যে, ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ার খবর ছড়িয়ে পড়ার পর বেনাপোলসহ যশোরের সব গুলো পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়ে ওঠেছে এবং পেঁয়াজের দাম প্রায় দ্বিগুণ হয়ে গেছে।

বেনাপোলের একজন পেঁয়াজ আমদানীকারক জানান, বাংলাদেশের পেঁয়াজের বাজার নির্ভর করে ভারত থেকে পেঁয়াজ আমদানীর উপর। এখানে সিন্ডিকেটদেরও কোন হাত থাকে তবে এবার পূর্ব ঘোষনা ছাড়ায় ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ায় বাজারে পেঁয়াজের মুল্য বেড়ে গেছে এখানে সিন্ডিকেটের কোন হাত নেই বলেও তিনি বলেন। তিনি আরো বলেন, যদি এই রপ্তানি দীর্ঘদিন যাবত বন্ধ থাকে তাহলে দীর্ঘ মেয়াদী প্রভাব পড়বে ভোক্তাদের উপর।

পেঁয়াজ আমদানী বন্ধের খবর পেয়ে বেনাপোল সহ যশোরে সর্বত্র ৫০ টাকার পেঁয়াজ সন্ধ্যা থেকে ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। দোকানীরা জানান, আগামীকাল থেকে পেঁয়াজের বাজার মুল্য আরো বেড়ে যাবার সম্ভাবনা রয়েছে। ভারত থেকে পেঁয়াজ আমদানীর বন্ধ হওয়ায় আগামীকাল থেকে ১শ টাকা দরে পেঁয়াজ কিনতে পাওয়া যাবে না কারণ যদি পেঁয়াজ বেশি দামে কিনতে হয় তাহলে তা আমাদেরকে বেশি দামে বিক্রি করতে হবে এতে ক্রেতাসাধারণ ক্ষতিগ্রস্ত হবে এবং বাজার লাগামহীন হয়ে যাবে।

এই রপ্তানি হঠাৎ বন্ধের কারণ জানতে চাইলে বেনাপোল কাস্টমসের সহকারী কমিশনার উত্তম চাকমা বলেন, ভারত পেঁয়াজের রপ্তানি বন্ধ করে দেবে খবরটি আমদানীকারক ও সিএন্ডএফ এজেন্ট এর কাছ থেকে আগেই জেনেছিলাম। বাংলাদেশ ভারতের কাছ থেকে পেঁয়াজের একটি বড় আমদানীকারক।ভোক্তাদের চাহিদা একটি বড় অংশ ভারত থেকে আমদানী করা হয়। বেনাপোল দিয়ে প্রতিদিন প্রায় একশত মেট্রিকটন পেঁয়াজ আমদানী হয়। সেই হিসেবে গত ১ মাসে প্রায় আড়াই হাজার মেঃটন পেঁয়াজ আমদানী হয়েছে। বাংলাদেশের পেঁয়াজের বাজার ভারতের উপর নির্ভরশীল।

পেঁয়াজ আমদানী বন্ধ হওয়ার কারনে বাজারে মুল্য বেড়ে যাবে এবং ভোক্তারাও ক্ষতিগ্রস্থ হবে। ভারত যদি পেঁয়াজ রপ্তানি করতে ইচ্ছুক থাকে তাহলে বাজার আবার স্বাভাবিক হয়ে যাবে এই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির জন্য অন্য কারো হাত নেই বলেও তিনি জানান।

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements



Advertisements
© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team