শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১১:৩৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
দেশ রক্ষার পাশা পাশি মানব সেবায় সিন্দুকছড়ি জোন কমান্ডার লে.কর্ণেল রুবায়েত মাহমুদ হাসিব

দেশ রক্ষার পাশা পাশি মানব সেবায় সিন্দুকছড়ি জোন কমান্ডার লে.কর্ণেল রুবায়েত মাহমুদ হাসিব

Advertisements

আলমগীর হোসেন, খাগড়াছড়ি: বাংলাদেশ সেনাবাহিনী গহিন অরণ্য পাহাড়ের আইনশৃঙ্খলার দায়িত্বে নিয়োজিত থাকলেও এলাকার অর্থনৈতিক উন্নয়ন ও মানুষের কল্যাণে সৌহার্দ্য, সহাবস্থান ও সম্প্রীতির পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়ন ও জাতীয় সার্থে ভুমিকা রেখে দেশ রক্ষার পাশা পাশি মানব সেবার হাত বাড়িয়ে দেন এই অফিসার ।

পুরো বছর জুড়েই থাকে নানা কর্মকা-। এর মধ্যে রয়েছে জাতীয় গুরুত্বপূর্ণ দিবস উদযাপন, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন, শান্তিচুক্তির বর্ষপূর্তি উদযাপন, রিজিয়নের প্রতিষ্ঠাবার্ষিকী পালন। ঈদ, দুর্গোৎসব ও প্রবারণা পুুর্ণিমা উদযাপনে বিভিন্ন জাতি-গোষ্ঠীকে সহায়তা প্রদান, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, বৃক্ষ রোপন, শিক্ষা প্রতিষ্ঠানে উপবৃত্তি, অমর একুশে বই মেলা ও বই উৎসব, চক্ষু চিকিৎসা ও স্বাস্থ্য সেবা, দুস্থদের মাঝে শীত বস্ত্র, নগদ অর্থ ও ঢেউ টিন বিতরণ, প্রতিবন্ধীদের হুইল চেয়ার বিতরণসহ নানা জনকল্যাণমূলক কাজে গুইমারা রিজিয়নের অধিনস্ত সিন্দুকছড়ি জোন সার্বিক সহযোগিতা ও এলাকার আইন-শৃঙ্খলা বজায় রাখতে মতবিনিময় সভার আয়োজন থাকে নিয়মিত। সচেতন ও বিজ্ঞমহলের মতে নিরাপত্তা, শান্তি, সম্প্রীতি দেশ রক্ষার পাশা পাশি মানব সেবা রক্তদান, ছোক্ষু চিকিৎসাসেবাসহ মানব সেবার হাত বাড়িয়ে দেন সিন্দুকছড়ি জোন ।

গুইমারা রিজিয়নের আওতাধীন সিন্দুকছড়ি জোন, জোনের সমস্ত এলাকায় রিজিয়ন কমান্ডারের পরামর্শ ও দিক নির্দেশনায় প্রত্যন্ত পাহাড়ি পল্লীগুলোতে মানুষের সেবায় সিন্দুকছড়ি জোন কাজ করে যাচ্ছেন। অপর দিকে সিন্দুকছড়ি জোন সদরের পক্ষ হতে প্রতি সপ্তাহে অন্তত ২ দিন বিভিন্ন দুর্গম এলাকায় দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প পরিচালনা করেন সেনাবাহিনীর চিকিৎসকরা এলাকায় মানব সেবার হাত বাড়িয়ে দিয়েছে। অনেক ক্ষেত্রে জরুরী প্রয়োজনেও রোগীরা ছুটে যান সেনাবাহিনীর ডাক্তারের কাছে। শুধু তাই নয়, মূমূর্ষ রোগীদের দ্রুত উন্নত চিকিৎসার জন্য সেনাবাহিনীর নিজস্ব এ্যাম্বুল্যান্স’র সহায়তার জরুরী ভিত্তিতে রোগী পাঠানো হয় চট্টগ্রাম কিংবা ঢাকা সিএমএইচএ। গুইমারা রিজিয়ন অধিনস্ত সিন্দুকছড়ি জোনের তত্ত্বাবধানে কুমিল্লার লায়ন আই হসপিটাল ও চট্টগ্রামের লায়ন্স হসপিটালসহ কয়েকটি সামাজিক সংগঠনের উদ্যোগে প্রায় বিনামূল্যে চক্ষু শিবির, রক্তের গ্রুপ, রক্তদান কর্মসুচী পরিচালনা করে আসছেন সিন্দুক ছড়ি জোন সেনাবাহিনী।

সূত্র মতে, সাম্প্রতিক সময়ে মানিকছড়ি ব্লাডডোনার এসোসেশন এর কর্মকান্ডে নগত অর্থ সহায়তা, মানিকছড়ির, গহিন কালাপানি, বাটনাতলী, কুমারী, তিনটহরী, গুইমারা‘র জালিয়া পাড়া, বড়পিলাকসহ এইসব এলাকায় শীত বস্ত্র, কম্বল বিতরন ছিলো মানব সেবার একটি অংশ।

গুইমারা রিজিয়ন কর্তৃক সিন্দুকছড়ির সার্বিক সহযোগীতায় চক্ষু শিবির পরিচালনা করে ছোখে ছানি পড়া রোগীকে বিনামূল্যে অপারেশন করার সুযোগ করে দিয়েছে। চিকিৎসা সেবা ক্যাম্প পরিচালনা করে বছরের বিভিন্ন সময়ে রোগীকে বিনামূল্যে ব্যবস্থাপত্র এবং ওষধ বিতরণ করা হয়। এছাড়াও বছরের বিভিন্ন সময়ে সিন্দুকছড়ি জোনের আওতাধীন প্রত্যান্ত অঞ্চল নানা কার্যক্রম পরিচালিত হয়ে থাকে সিন্দুকছড়ি জোন।

hostseba.com

সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে গুইমারা রিজিয়ন অধীনস্থ সিন্দুকছড়ি জোন এলাকার বিভিন্ন পূজাম-প পরিদর্শন করে নগদ অর্থ অনুদান প্রদান করা হয়। অমর একুশে বই মেলা উপলক্ষ্যে মানিকছড়ি টাউন হলে বিভিন্ন কলেজে মোট ৪৮ হাজার টাকা অনুদান প্রদান করা হয়।

সিন্দুকছড়ি জোনের অধিস্ত ১০ জানুয়ারি বাইন্যাছোলা-মানিকপুর উচ্চ বিদ্যালয়ের নতুন বছরের শিক্ষা কার্যক্রম উদ্বোধন করেন নতুন বছরে পাঠ্যপুস্তক বিতরণ করেন এবং এসময় ৩৯০ জন শিক্ষাথীর মাঝে বই বিতরণ এবং স্কুল ড্রেস তৈরী বাবাদ ২ লক্ষ ৭৪ হাজার ৪০০ টাকা অনুদান প্রদান করেন রিজিয়ন কমান্ডার। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন উদযাপন উপলক্ষ্য রিজিয়নের দায়িত্বপূর্ণ সকল স্কুল কলেজে জাতির পিতার ‘মহান জীবন ও আদর্শ’ বিষয় রচনা প্রতিযোগীতার পুরষ্কার দেয়া হয় এবং ৭৮ জন বিশিষ্ট ব্যক্তিকে মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘কারাগারের রোজনামচা’ এবং অসমাপ্ত আত্মজীবনী বই উপহার দেয়া হয়। মানিকছড়ি প্রেস ১টি টেলিভিশন প্রদান করা হয়।

‘সুস্থ্য চোখে দেখি সুন্দর পৃথিবী’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গুইমারা উচ্চ বিদ্যালয় ও মাঠে বিনামূল্যে চক্ষু চিকিৎসা ও মানিকছড়ি উচ্চ বিদ্যালয় মাঠে স্বাস্থ্য সেবা ঔষধ বিতরণ করা হয়।

গত ২৩ ডিসেম্বর ২০১৮ সালে একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে সুষ্টু ও শান্তিপুর্ণ নির্বাচনে স্বার্থে সব দলের নেতাকর্মীদের নির্বাচনী আচরণ বিধি মেনে চলার আহবান জানিয়ে মানিকছড়িতে সিন্দুকছড়ি জোন কমান্ডার আলোচনা সভার আয়োজন করে এবং নির্বাচন গ্রহনকারী অফিসারদের প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহন করেন।

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements

অনলাইন ভোটে অংশগ্রহন করুন




Advertisements

Our English Site

© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team