রবিবার, ২৫ অগাস্ট ২০১৯, ১০:২৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
ব্রেকিং নিউজ :
বিবিসিনিউজ২৪ এর ইফতার ও দোয়া মাহফিল সম্পন্ন থাই ব্যবসায়ী মেয়ের পাত্র খুঁজছেন, দেবেন লাখো ডলার জেলা সাংবাদিক পরিষদ সাতক্ষীরার অন্যতম কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হলেন ফারুক হোসেন রাজ কোরিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান ভুঁয়া “এন এস আই”কর্মকর্তা কে আটক করল পুলিশ রোহিঙ্গা ক্যাম্পে যুক্ত হল আরো ১ লাখ রোহিঙ্গা ! প্রয়ত শিক্ষামন্ত্রী এইস কে সাদেক ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এম পি, কেশবপুরের মানুষের জন্য আশীর্বাদ- ডেপুটি স্পিকার যবি প্রবির ফ্রি হেলথ্ ক্যাম্প অন্যদের জন্য দৃষ্টান্তঃ ডেপুটি স্পীকার যশোর জেনারেল হাসপাতালে ১২৫ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন ! যশোরে ট্রেনে কেটে বৃদ্ধার মৃত্যু ! জাতীয় শোক দিবস উপলক্ষে ঝিকরগাছায় দুই স্থানে আলোচনা সভা মংলা বন্দরের নতুন চেয়ারম্যান রিয়াল এডমিরাল এম মোজাম্মেল হক

সাহিত্য জগতে আহমদ ছফার অবদান

Advertisements

মানজুর ছফাঃ সাহিত্যাঙ্গনে আহমদ ছফা এমন একটা নাম যার সাহিত্য সর্বদা আদ্র বাতাসে ভর করে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ঘ্রান সর্বস্থানে বিশ্বস্ততার সাথে বহমান রাখবে।নিহত নক্ষত্র,গাভী বিত্তান্ত,পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ,অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী যথাক্রমে এই গল্প উপন্যাস যারা পড়েছে তাদের কাছে তা দিবালোকের মত সত্য।

আহমদ ছফা একজন কত বড় জ্ঞানের সাধক ছিলেন তা ‘যদ্যপি আমার গুরু’ না পড়লে কেউ উপলব্ধি করতে পারবে না।তার সৃষ্টিশীলতা দুরদর্শিতা বাংলা সাহিত্যকে যে মাত্রায় পৌঁছে দিয়েছে তা অন্যদের কাছে আশা করা অনেকটা দুরূহ।কারন নির্মোহ নির্লোভ এই মনীষী কখনো তথাকথিত মান সম্মানের ধার দ্বারে নি।

কখনো কোনো ভয়ে তার কলম সমাজের প্রবাহিত স্রোতের উল্টো চলে নি।তার সাহিত্যে ফুটে উঠেছে সমাজের শাসক গোষ্ঠির অসঙ্গতি অনিয়ম অবিচার। বলতে গেলে প্রতি মূহূর্তে আহমদ ছফা ছিলেন খড়গ হস্তে প্রতিবাদী।

তার বুদ্ধিবৃত্তির নতুন বিন্যাস কালের সাক্ষী হয়ে থাকবে যে ক্ষমতাসীনদের তোষামোদকারী বুদ্ধিজীবি একটা জাতি বা রাষ্ট্রের জন্য কতটা বিপজ্জনক হতে পারে।দেশের প্রত্যন্ত অজ গাঁ থেকে নানা ঘাত প্রতিঘাত মাড়িয়ে সাহিত্যঙ্গনে আহমদ ছফা ওঠে আসে । সমাজের রন্দ্রে রন্দ্রে ঘাপটি মেরে থাকা অসঙ্গতিগুলো নিয়ে আসে তার প্রথম উপন্যাস ‘সূর্য তুমি সাথী’।

আহমদ ছফার দৃষ্টি ছিলো তরুণদের উপর। হে তরুণের দল আহমদ ছফা যে বিনিদ্র শ্রমে ঘর সংসারের মায়া তুচ্ছ করে এই জাতির এত জঞ্জাল স্তুপ জমা করেছে তা দুর করার দায়িত্ব স্ব-কাঁধে তুলে না নিলে কি করে দূর হবে।

hostseba.com

আর একটা নব বিপ্লবের স্বাদ কিভাবে পাবে? আহমদ ছফার প্রতিটা রচনা শৈল চুড়ার উপর একটা আলোকবর্তিকার মত জ্বল জ্বল করে জ্বলছে যা সমাজের দীর্ঘ দিন ধরে জমে থাকা জঞ্জাল জ্বালিয়ে দেবে বলে।আর একটা বৈষম্যহীন সমাজের রূপকার হিসেবে চিরকাল স্মরণীয় হয়ে থাকবে।

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements

অনলাইন ভোটে অংশগ্রহন করুন




Advertisements

Our English Site

© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team