রবিবার, ১৯ জানুয়ারী ২০২০, ০৭:২১ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
ব্রেকিং নিউজ :
সরকার যতই নির্যাতন করুক, বিএনপিকে মানুষ কখনই ভুলে যাবে না, বাগেরহাট জেলা বিএনপি। রাঙ্গামাটিতে বরকল উপজেলার ভুয়া ঠিকানা দিয়ে সহঃ শিক্ষক পদে অবৈধভাবে চাকরি নেবার অভিযোগ ইয়েমেনে নামাজের সময় সেনা ক্যাম্পে হামলা, নিহত ৬০ মিরসরাই থানা পুলিশের অভিযানে হাদির ফকিরহাটে ৬০০ পিস ইয়াবা সহ ০৩ আসামি গ্রেফতার আগামী ২৪ জানুয়ারি দরগাহ পাড়া ঐতিহাসিক তাফসীরুল কোরআন মাহফিল ট্যুরিস্ট অফ চিটাগং এর রাঙ্গামাটি ভ্রমণ সম্পন্ন চট্টগ্রামে বিমান বন্দরে যাত্রীর পেট থেকে ৮ টি স্বর্ণের বার উদ্ধার যাদের মধ্যে মানবিক মূল্যবোধ কাজ করে তারাই প্রকৃত মানুষ-চসিক মেয়র নাগরপুরে সজল সিকদার এর প্রতারনা ও ধর্ষনের প্রতিবাদে মানববন্ধন ঝালকাঠি রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন সভাপতি আল আমিন সম্পাদক মান্নান
বাংলা সাহিত্যের কিংবদন্তি প্রখ্যাত লেখক আহমদ ছফা’র ১৮তম মৃত্যু বার্ষিকী পালন

বাংলা সাহিত্যের কিংবদন্তি প্রখ্যাত লেখক আহমদ ছফা’র ১৮তম মৃত্যু বার্ষিকী পালন

Advertisements

বিশেষ প্রতিনিধি বিবিসি নিউজ ২৪, চন্দনাইশ: বাংলা সাহিত্যের কিংবদন্তি প্রতিযশতা কবি ও সাহিত্যক আহমদ ছফার ১৮তম প্রয়াণ দিবসের অনুষ্ঠান করা হয় গাছবাড়িয়া নিত্যানন্দ গৌর চন্দ্র মডেল স্কুলে। ২৮-০৭-২০১৯ ইং অনুষ্ঠান করার কথা থাকলেও তা আজ ২৭-০৭-২০১৯ ইং তড়িঘড়ি করা পালন করে সাহিত্যিক আহমদ ছফা পরিষদ নামের একটি সংগঠন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব,মোহাম্মদ আব্দুল মান্নান বিভাগীয় কমিশনার চট্টগ্রাম। এতে সভাপতিত্বের দায়িত্বে রাখা হয় জনাব,আ ন ম বদরুদ্দোজা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চন্দনাইশ।

অনুষ্ঠানে একাধিক ব্যক্তিবর্গ বক্তব্য দিলেও কথা বলার সুযোগ দেওয়া হয়নি আহমদ ছফার নাতি মনজুর ছফা কে। নিতি আক্রোশ করে বলেন আমার শত অনুরোধেও দুইটা মিনিট কথা বলার অনুমতি দিলোনা অনুষ্ঠান সঞ্চালকরা। দূর্বিষহ না পাওয়ার যন্ত্রনা আমাকে এখন হজম করতে হচ্ছে। অনুষ্ঠান কর্তৃপক্ষ আমাকে অনুষ্ঠানে কি কারণে আমন্ত্রন করে যেতে বলেছেন আর কি জন্য তারা আমাকে কিছু বলতে দেয় নাই। সে উপলক্ষে এখন আমার চিন্তা শক্তিকে কাজে লাগিয়ে তার গূঢ় রহস্য উদঘাটন করার চেষ্টা করছি ।

তারা কি আমাকে দেখাতে নিয়ে গেছে, দেখ তোমার দাদার নামে আমরা কত বড় অনুষ্ঠান করে থাকি সকলের নিকট পরিচয় করিয়ে দিচ্ছি তার জন্য তোমাদের সবসময় আমাদের কৃতজ্ঞতা স্বীকার করতে হবে এমন নয়তো। আমি যখন দুই মিনিটের একটা কবিতা আবৃতির জন্য অনুমতি চাইলাম তখন আমাকে মঞ্চে ডেকে ডিসি সাহেবের সাথে মুলাকাত করিয়ে চুপিসারে পরিচয় করিয়ে দিল এই হচ্ছে আহমদ ছফার নাতি। আর তৎক্ষণাৎ আমাকে মঞ্চ থেকে নামিয়ে দিল।

কেউ কি বলতে পারেন এটা কোন ধরনের ফাজলামি, আমি আহমদ ছফার নাতি আমার ভাই বোন আরো অনেক আছে এখানে আমাকে ডেকে এনে পরিচয় করিয়ে দেওয়ার মধ্যে আমি আমার স্বার্থকতা খুঁজে পেলাম না। গত বই মেলায় আমি দেশের বৃহৎ দুটি বই মেলায় হাজিরা দিতে গিয়েছিলাম প্রকাশক মহোদয় তাদের স্টলে বসার জন্য আমাকে তাদের হৃদয় নিংড়ানো ভালোবাসায় সিক্ত করেছিল।আর আহমদ ছফার প্রতিটি শুভাকাঙ্ক্ষীর সাথে আমাকে পরিচয় করিয়ে দিচ্ছিল। আর আমি তাদের সাথে আহমদ ছফার বিভিন্ন বইয়ের সারমর্ম নিয়ে আলোকপাত করে পরম তৃপ্তি অনুভব করতে লাগলাম। আহমদ ছফাকে দেশের মানুষকে পরিচয় করিয়ে দেওয়ার কিছু আছে বলে আমার মনে হয় না। তরুণ প্রজন্ম আহমদ ছফাকে যেভাবে গুপ্ত ধনের মত হন্ন হয়ে খুঁজে বেড়াচ্ছে।

hostseba.com

আহমদ ছফার প্রতিটা বাক্যের আকর্ষন ক্ষমতা এতটাই প্রবল তা আহমদ ছফার রচনা সমগ্রের প্রতিটা পাঠককে ঝুঁকিয়ে দিতে সক্ষম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদরাজি যেভাবে তার শাখা প্রশাখা পত্র পল্লবে সমৃদ্ধ হয়ে দৈনন্দিন তার অস্তিত্ব জানান দিচ্ছে তার সাথে পাল্লা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে আহমদ ছফার লেখনী শক্তির যে প্রাণ সঞ্চারিত হয়েছে তা এখন সমগ্র বিশ্বে জানান দেওয়ার জন্য ব্যকুল হয়ে আছে। ” আবার জানবো নতুন করে করিব স্মরণ শ্রদ্ধাভরে জানাবো তাকে বিশদভাবে শোকের তাপে উঠবো জ্বলে” আহমদ ছফাকে দেশের মানুষ জানবে এবং জানাবে এটা ধ্রুব সত্য।

ছফা তরুন প্রজন্মের কাছে নতুন প্রাণ সঞ্চার করে যাবে।এই শোষণের সমাজ ভাঙ্গার শক্তি যোগাবে। আর অনুষ্ঠান কতৃপক্ষ যে হীনমন্যতার পরিচয় দিছে অনুষ্ঠানে আগত লোকদের আমার কথা শুনতে দেয় নাই। তার মানে কি এই দাড়ায় তারা কেবল আহমদ ছফার নাম জপ করে, দেশের কর্তাব্যক্তিদের কাছে ছফার ভক্ত সেজে নিজেদের হাত সুদীর্ঘ করছে। আহমদ ছফার নাম ভাঙিয়ে কেউ যেন ব্যবসা করতে না পারে। আশা করব উর্ধতন কর্তৃপক্ষ যে সু-দৃষ্টি দেন।

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements

অনলাইন ভোটে অংশগ্রহন করুন




Advertisements

Our English Site

© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team