মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ০২:১২ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
ব্রেকিং নিউজ :
সম্রাটের ১০ দিনের রিমান্ড মঞ্জুর। সুবিধাবঞ্চিত পথশিশুর কল্যাণে কাজ করে যাচ্ছে সেন্ট্রাল লায়ন্স ও লিও ক্লাব গাড়ির সঙ্গে দড়ি দিয়ে বেঁধে মেয়রকে রাস্তায় ঘোরালেন স্থানীয়রা। সম্রা‌টের মুক্তির দাবীতে আদালত চত্ব‌রে তার সমর্থক‌গণ এক দশক পর আমিরাতে পা রাখবেন রুশ প্রেসিডেন্ট পুতিন। মানবতাবিরোধী অপরাধে গাইবান্ধার ৫ জনের মৃত্যুদণ্ড। আবরারের খুনিদের সর্বোচ্চ শাস্তির আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয় বাস্তবতা: পররাষ্ট্রমন্ত্রী বিজেপি সভাপতির পদ থেকে দায়িত্ব ছাড়ছেন অমিত শাহ বুয়েটে আন্দোলনের বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে দুপুরে।
বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি ও সাম্প্রতিক প্রসংগ

বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি ও সাম্প্রতিক প্রসংগ

Advertisements

ড. নাজনীন কাউসার চৌধুরী ঃ বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি সর্বজনবিদীত। সাম্প্রদায়িক সম্প্রীতির সবদিক থেকেই বিশ্বে বাংলাদেশ যতটা এগিয়ে- আর কোন দেশ এতটা এগিয়ে রয়েছে বলে আমার মনে হয়না। আর এজন্যে একটা উদাহরণই যথেষ্ট।

উচ্চশিক্ষার্থে অস্ট্রেলিয়ায় আমার দীর্ঘ অবস্থানকালে ঈদের দিন সকালে নামাজ পড়ে, হয় স্স্টুডেন্ট হিসেবে ক্লাসে এটেন্ড করেছি অথবা টিউটর হিসেবে ইউনিভার্সিটিতে ক্লাস নিয়েছি। শুধু বাংলাদেশীরাই নয়, উইক ডে’তে মুসলিম কমিউনিটির সবাই ঈদের নামাজ পরে যে যার কাজে বা ইউনি/ স্কুলে চলে যায়। কেননা, সেখানে ঈদ উপলক্ষে সরকারিভাবে কোন ছুটি নেই।

ফলে সবাই আনুষ্ঠানিকভাবে ঈদ উদযাপন করে- ঈদের পরে উইক-এন্ডে। বাংলাদেশী কমিউনিটির সাথে এভাবে অনেকবার আমি ঈদ উদযাপন করেছি। এটা শুধু অস্ট্রেলিয়ায় নয়, পশ্চিমা বিশ্বের পাশাপাশি প্রায় সব দেশেই এমনই হয়ে থাকে। কেননা, সেসব দেশে সরকারিভাবে ইস্টার হলিডে ও ক্রিস্টমাস হলিডে কিংবা সংখ্যাগরিষ্টদের উৎসব উপলক্ষে সরকারি ছুটি থাকলেও সংখ্যালঘুদের উৎসবে কোন সরকারি ছুটি নেই।

অথচ বাংলাদেশের দিকে তাকালে আমরা ভিন্ন চিত্র দেখতে পাই। এখানে এমন কোন ধর্মীয় অনুষ্ঠান নেই- সেটা যে ধর্মাবলম্বীই (মুসলিম/ হিন্দু/ বৌদ্ধ/ খ্রিস্টানসহ সকলের ক্ষেত্রেই) হোক না কেন- প্রত্যেকে যাতে উৎসবমুখর পরিবেশে তার ধর্মীয় অনুষ্ঠানটি উদযাপন করতে পারে সে জন্যে সরকারি ছুটি থাকে। শুধু ছুটিই না, দিবসের আগে থেকেই “ধর্ম যার যার, উৎসব সবার” এ শ্লোগানে একটা উৎসবমুখর পরিবেশ তৈরী হয়ে যায়।

শপিং মলে, পাড়ায়, মহল্লায়- সব জায়গায় একটা সাড়া পড়ে যায়। পাশাপাশি, উৎসবের দিন (উৎসব শেষ না হওয়া পর্যন্ত) রাষ্ট্রের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা হয়। টেলিভিশন চ্যানেলগুলোতে/ বেতারে উৎসব উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করা হয়। এমন আরো অনেক। সর্বোপরি, সব ধর্মাবলম্বীদের জন্যে সকল সুযোগ-সুবিধার সমতা ও প্রতিনিধিত্ব তো রয়েছেই। এমন একটা দেশের নামে এত ভয়াবহ বদনাম- কখনই গ্রহনযোগ্য নয়।

hostseba.com

কিছু বিচ্ছিন্ন ঘটনা বাংলাদেশের মত সব দেশেই ঘটে। জনসংখ্যানুপাতে হিসেব করলে অন্য দেশের ঘটনাগুলোর তুলনায় এ ঘটনাগুলোর পার্সেন্টেজ খুবই কম। Conclusion কখনও কম পার্সেন্টেজের উপর টানা যায়না। Cost from Negative issues & Benefit from Positive issues- analysis করলে সামগ্রিকভাবে Benefit/ Positive side এর পরিমানই বেশি। আন্তর্জাতিক পরিমন্ডলে দেশকে প্রতিনিধিত্ব করার সময় পজিটিভ ইস্যুগুলো (যার পার্সেন্টেজ অনেক বেশি) হাইলাইট করা উচিত ছিল। সাম্প্রদায়িক সম্প্রীতির উদাহরণ এই বাংলাদেশের বিরুদ্ধে স্বার্থপর একজন মানুষ আন্তর্জাতিক পরিমন্ডলে যে অপব্যাখ্যা দিয়েছে- তা কি সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উস্কানী নয়? বাংলাদেশে কর্মরত খোদ মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত এ অপব্যাখ্যা প্রত্যাখ্যান করে বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির প্রশংসা করেছেন।

যুগে যুগে বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি ছিল, আছে এবং থাকবে। কোন স্বার্থপর মানুষের অপব্যাখ্যায় এ সম্প্রীতি বিনষ্ট হওয়ার কোন সুযোগ নেই। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সুরেই বলতে চাই-

“মোরা এক বৃন্তে দুটি কুসুম হিন্দু-মুসলমান।
মুসলিম তার নয়ন মনি, হিন্দু তাহার প্রাণ”।

আপনার মতামত দিন
bbc-news-24-ads

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements

অনলাইন ভোটে অংশগ্রহন করুন




Advertisements

Our English Site

© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team