মঙ্গলবার, ২১ জানুয়ারী ২০২০, ১০:৫৯ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
ব্রেকিং নিউজ :
ধোবাউড়ায় বিয়ের প্রলোভন দেখিয়ে নারীকে গনধর্ষণ, গ্রেফতার-১ শোকের ছায়াই কেশবপুর বাসি চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কল্যাণ সভা অনুষ্ঠিত ক্লাস চলাকালেই মারা গেল তন্বী আক্তার ময়মনসিংহ রেঞ্জ ক্রিকেট টুর্নামেন্টের ২০২০ ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা চালানোর কোনো প্রমাণ তারা পায়নি মিয়ানমার “বগুড়ায় পদবী পরিবর্তন ও বেতন গ্রেড উন্নতি করনের দাবিতে বাকাসস’র ২ ঘণ্টা কর্মবিরতি” শেরপুরে অগ্নিকাণ্ডে ৩ বসতঘর ভস্মিভূত পঞ্চগড়ে বিএসএফের গুলিতে বাংলাদেশি এক যুবকের মৃত্যু মিরসরাইয়ে প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণের দায়ে ৫ সন্তানের জনককে গ্রেফতার করেছে পুলিশ
অসহায় অধিকার বঞ্চিত বেদে সম্প্রদায় তারা

অসহায় অধিকার বঞ্চিত বেদে সম্প্রদায় তারা

Advertisements

এস এম আল আমিন রংপুর ব্যুরো চিফ : তাবিজ- কবজ বিক্রি আর যাদুটোনা আর সাপ খেলা দেখিয়ে জীবন সংগ্রাম চলে বেদে সম্প্রদায়দের । এই জীবন সংগ্রামে তারা আর কেউ নয়,আমাদের মত একজন মানুষ । অসহায় ও অধিকার বঞ্চিত বেদে সম্প্রদায় তারা। এরা বসবাস করে রাস্তার পাশে ফাঁকা মাঠে অর্থবা কোন পরিত্যক্ত জমি বা স্কুল/কলেজের মাঠে । এরা প্রতিটি জেলায় অতিথি পাখির মতো আশ্রয় নেয়।

বেদে সম্প্রদায়রা যেখানে ফাঁকা অর্থবা পরিত্যক্ত প্রান্তর পায় সেখানেই পরিবার পরিজন নিয়ে সাময়িক বসবাস করে। বেদে সম্প্রদায়ের মানুষেরা গ্রাম গঞ্জে রাস্তা ঘাটে ঘুরে তাবিজ কবজ বিক্রি ও সাপ খেলা দেখানো আর সোনা কুড়ানোর যে পেশা তার মুল চাহিদা। তারা এক জায়গায় স্থায়ী নয়। সে জন্য তারা আজ এই এলাকায় কাল অন্য এলাকায় অবস্থান নেয় । আবার হঠাৎ মাঝে মধ্যে উধাও হয়ে যায়।

কোন ব্যক্তি তাদের খবর রাখে না। আহ্ কি নিষ্ঠুর বাস্তবতা জীবন । শুধু আমাদের আনন্দ দিয়ে যায়। বছরের পর বছর সেই ঝুঁকিপূর্ণ আদি পেশাকে আঁকড়ে ধরে এখনও বেঁচে আছে বেদে সম্প্রদায়রা । সেই পেশাগত কাজে তারা ছুটছে এক এলাকা থেকে অন্য এলাকা। তেমনি আজকে হঠাৎ ১৭ জুলাই রোজ বুধবার বিকাল ৪ টার সময়ে তেঁতুলিয়া উপজেলার ১নং বাংলাবান্দা ইউনিয়নের নিধিগছ গ্রামে চোখে দেখা মিলল।

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements

অনলাইন ভোটে অংশগ্রহন করুন




Advertisements

Our English Site

© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team