1. seopay01833@gmail.com : Reporter : Reporter
  2. fhbadshah95@gmail.com : MJHossain : M J Hossain
  3. g21@exnik.com : isaac10j54517 :
  4. Janet-Baader96@picklez.org : janetbaader69 :
  5. tristan@miki8.xyz : katherinflower :
  6. makaylafriday74@any.intained.com : makaylafriday8 :
  7. mdrakibhasan752@gmail.com : Rakib Hasan : Rakib Hasan
  8. g39@exnik.com : meredithbriley :
  9. muhibbbc1@gmail.com : Muhibullah Chy : Muhibullah Chy
  10. olamcevoy@baby.discopied.com : olamcevoy1234 :
  11. g2@exnik.com : roseannaoreily4 :
  12. b13@exnik.com : sebastianstanfor :
  13. g29@exnik.com : tangelamedina :
  14. g24@exnik.com : teenaligar6 :
  15. b15@exnik.com : xugmerri6352 :
  16. g16@exnik.com : yzvhildegarde :

মঙ্গলবার, ০২ Jun ২০২০, ১১:০৮ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
ব্রেকিং নিউজ :
আল্লামা হাশেমী হুযূর কেবলা আমাদের মাঝে আর নেই! সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমের জন্য দোয়া চেয়েছেন দেওয়ান বেদারুল ইসলাম চট্টগ্রামে আরও ২০৮ জন নতুন শনাক্ত যে ঔষুধ সাধারণ মানুষ কিনতে পারবে না, সেটি আমিও নিবো না: ডা. জাফরুল্লাহ দুর্বৃত্তের থাবায় ক্ষতিগ্রস্ত আনারস চাষীর পাশে দাঁড়িয়েছে সেনাবাহিনী হালুয়াঘাটে আগুনে দগ্ধ প্রতিবন্ধি কিশোরীকে আর্থিক সহায়তা প্রদান করেন ইউএনও ভাদগাঁও ওয়েলফেয়ার ট্রাষ্ট ইউ.কে এর সাংগঠনিক সম্পাদক মোহনের জন্মদিন আজ শিক্ষার আলো কোচিং সেন্টারের শতভাগ সাফল্য তেতুঁলিয়ায় চা শ্রমিকের ভুয়া তালিকা অনিয়মের অভিযোগ মৌলভীবাজার পৌর ঈদগাহের জন্য ১ কোটি ২৬ লক্ষ ৮০ হাজার টাকার ভূমি ক্রয়
পার্বত্য বনভূমি রক্ষার নামে ধংশকারী শাহরিয়ার সিজার এর হাত থেকে বাঁচার আকুতি

পার্বত্য বনভূমি রক্ষার নামে ধংশকারী শাহরিয়ার সিজার এর হাত থেকে বাঁচার আকুতি

Advertisements

Print Friendly, PDF & Email

বিবিসিনিউজ২৪,ডেস্ক ঃ ক্রিয়েটিভ কনজার্ভেটিভ এলাইয়েন্স (সিসিএ) নামে একটি সংগঠনের কারণে আজ দুই থেকে তিন বৎসর যাবৎ কষ্টে দিনানিপাত করছে পার্বত্য চট্টগ্রাম তথা বান্দরবান পার্বত্য জেলার আলীকদম উপজেলার কুরুক পাতা ইউনিয়নের দূর্গম পল্লীর কিছু সাধারণ পরিবারের অসহায় ম্রো জন গোষ্ঠীর মানুষ।

ঢাকার বাসিন্দা শাহরিয়ার সিজার নামে এক ব্যক্তি ২০১৫ সালে পর্যটন নগরী বান্দরবানে ঘুরতে যায়, থানচি উপজেলার রেমাক্রি ইউনিয়নের বড় মদক, ছোট মদক,ও লেক্রি সীমানা পর্যন্ত। গহিন অরণ্যের বিভিন্ন জায়গায় ঘুরে ফিরে চলে এসে ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠানে পড়ুয়া কিছু উপজাতি শিক্ষার্থীদের মেনেজ করে পাড়ায় আসা-যাওয়ার মাধ্যমে শুরু করেন জায়গা দখলের পরিকল্পনা।


১৭- ১৮ সালে শাহরিয়ার সিজার তৈরী করেন পার্বত্য চট্টগ্রাম নিয়ে নতুন পরিকল্পনা। তৎমধ্যে উল্লেখযোগ্য একটি কচ্ছপ দিলে একটি মুরগী দেওয়ার কথা বলে এলাকার মানুষ থেকে বেশ কিছু কচ্ছপ ঢাকায় নিয়ে যায়।

পরবর্তী বিরল প্রজাতির প্রাণী, কচ্ছপ, ধনেশ পাখি, কথা বলা ময়না পাখি, ততর্কসহ একাদিক প্রাণী বান্দরবান থেকে ঢাকায় পাচার করে আসছিলো। আলীকদম বন বিভাগের কর্মকর্তারা গোপন সংবাদের ভিত্তিতে একবার বিরল প্রজাতির কচ্ছপ সহ আটক করে মুচলেকা নিয়ে ছেড়ে দেন।

কিছু দিন অতিবাহিত হলে পূনরায় শুরু করেন অসহায় ম্রো সম্প্রদায়ের জমি দখল। ম্রো পল্লীর চার দিকে সাইন বোর্ড লাগিয়ে শুরু করেন অবৈধ নীল রঙের চাষ। কখনো সাঙ্গুর রির্জাব অঞ্চলে আবার কখনো মাতামুহুরি রির্জাবে।

অবৈধ ভাবে জায়গা দখল করে,, নীল রঙের চাষ,, বন্য প্রাণী শিকার,, সবই যেন নিত্য প্রয়োজনীয় হয়ে উঠেছে শাহরিয়ার সিজার রহমান বিপদগামী কিছু ম্রো সম্প্রদায়ের ছেলা কে নিয়ে চলছে কচ্ছপ আহরনের নতুন কৌশল। স্থানীয়দের মতে এখন বন্ধ না হলে আরো কঠিন অবস্থায় পড়তে পারে বলে মন্তব্য করেন।

পার্বত্য বান্দরবানের সকল মানবাধিকার সংগঠনের সহযোগীতা চেয়ে ফোনে কথা বলেন অনেক ম্রো পাড়া কার্বারী। আলীকদম উপজেলা নির্বাহী কর্মকর্তার সহযোগিতা চেয়ে ১৮ সালে ম্রো সম্প্রদায়ের লোকজন মিটিং করেছিল, বিনিময়ে উপকারের পরিবর্তে আরো ক্ষতি স্বাদিত হয়েছে বলে জানান।

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements



Advertisements
© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team