1. seopay01833@gmail.com : Reporter : Reporter
  2. fhbadshah95@gmail.com : MJHossain : M J Hossain
  3. g21@exnik.com : isaac10j54517 :
  4. Janet-Baader96@picklez.org : janetbaader69 :
  5. tristan@miki8.xyz : katherinflower :
  6. makaylafriday74@any.intained.com : makaylafriday8 :
  7. mdrakibhasan752@gmail.com : Rakib Hasan : Rakib Hasan
  8. g39@exnik.com : meredithbriley :
  9. muhibbbc1@gmail.com : Muhibullah Chy : Muhibullah Chy
  10. olamcevoy@baby.discopied.com : olamcevoy1234 :
  11. g2@exnik.com : roseannaoreily4 :
  12. b13@exnik.com : sebastianstanfor :
  13. g29@exnik.com : tangelamedina :
  14. g24@exnik.com : teenaligar6 :
  15. b15@exnik.com : xugmerri6352 :
  16. g16@exnik.com : yzvhildegarde :

শনিবার, ২২ ফেব্রুয়ারী ২০২০, ১০:৩৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
Untitled-1
সুনামগঞ্জের হাওর জনপদের কান্না কে শুনবে?

সুনামগঞ্জের হাওর জনপদের কান্না কে শুনবে?

Advertisements

আজিজুল ইসলাম বিশ্বম্ভরপুর (সুনামগঞ্জ): মেঘালয়ের কূলঘেঁষা বিশাল হাওর জনপদের নাম সুনামগঞ্জ। দেশের বেশিরভাগ হাওর এ জনপদে। সুনামগঞ্জকে ভাটি-বাংলার দেশ ও হাওর রাজধানী বলা হয়। এখানে পাখিরা উড়ে নির্ভয়ে, জলের ভেতর মাছেদের ডুব সাঁতার খেলা চলে নিত্য। সকালের নরম রোদে রাখাল বালকেরা আসে সবুজ মাঠের দেশে।

দিনভর গরু-ছাগলের সঙ্গ ধরে, সবুজ কচি ঘাসে বাড়ে গৃহপালিত এসব প্রাণ। হাওর এমনই নয়ণাভিরাম শীত গ্রীষ্ম আর বর্ষায় এখানকার মায়া মুগ্ধ সাজ। আমাদের দেশে খাদ্য উৎপাদনে হাওরের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক ফসলি চাষের ওপর নির্ভর এই হাওর জনপদ। কিন্তু এই হাওর জনপদ বরাবরই অবহেলিত হইয়া আসিতেছে।

বিশেষ করিয়া প্রত্যন্ত অঞ্চল হওয়ায় যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন তেমন কোনো হয় নাই। নদীমাতৃক দেশ আমাদের বাংলাদেশ। অসংখ্য নদ-নদী, খাল-বিল এই দেশকে দান করিয়াছে অবারিত সবুজ আর শ্যামলতা। দেশের একটি বিশাল এলাকা জুড়ে আছে হাওর-বাঁওড়।

বর্ষাকালে হাওরে সাগরের মতো সূর্যাস্ত দেখা যায়। ছবির মতো হাওরে ভেসে বেড়ায় মাছ ধরার নৌকা। উথাল-পাতাল ঢেউ ওঠে। আছে হিজল, তমাল বনের মোহনীয় হাতছানি। সুনামগঞ্জের হাওর যেন অপার সৌন্দর্যের লীলাভূমি। বর্ষায় হাওরে যেন কূলহীন সাগর। দ্বীপের মতো ভেসে আছে গ্রামগুলো। থৈ থৈ পানির মধ্যে উঁচু হয়ে দাঁড়িয়ে থাকা হিজল গাছগুলো যেন দাড়ি-কমার মতো একেকটি বিরাম চিহ্ন।

hostseba.com

পানির নিচ থেকে জেগে উঠা করচের বন, বরুন গাছ অভিভূত করবে দর্শনার্থীদের। সাগরে যেভাবে সূর্য ডুবে, হাওরেও তাই। ভোরে পানির নিচ থেকে উঠে আসা সূর্যকে দেখলে পবিত্র এক অনুভূতি জাগে মনে। রাতের হাওরে ঢেউ আর বাতাসের শোঁ শোঁ শব্দ, অনেকের ঘুম কেড়ে নেয়। যারা বৈচিত্র্যময় জনপদ দেখেনি, তাদের কাছে এক বিস্ময়ের নাম হাওর।

সুনামগঞ্জে প্রবেশ করলেই সাগর সদৃশ্য টাঙ্গুয়ার হাওর, শনির হাওর, দেখার হাওর, খরচার হাওর, নলুয়াসহ সবকটি হাওরের অস্তিত্বের কথা। আর উত্তরে দাঁড়ানো খাসিয়া-জৈন্তা পাহাড়ের অপরূপ সৌন্দর্য চোখ ও মন ভরিয়ে দেয়। ভরা বর্ষায় হাওরের সৌন্দর্য পূর্ণতা পায় জোৎস্না রাতে। সে এক পাগল করা রূপ।

কিন্তু সব সুন্দরের মধ্যে একটা কষ্টের ব্যাপার থাকে। এখানেও কষ্ট আছে। মানুষের হাতে বর্ষার সময় কাজ থাকে না। আর কাজ না থাকার অর্থ হলো অভাব। অভাবে থাকা মানুষ সৌন্দর্য কতটা উপভোগ করতে পারে সেটা একটা বড় প্রশ্ন। হেমন্তে হাওরে যখন পানি থাকে না তখন ধান

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements

অনলাইন ভোটে অংশগ্রহন করুন




Advertisements

Our English Site

© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team