রবিবার, ২৫ অগাস্ট ২০১৯, ১১:৫৮ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
ব্রেকিং নিউজ :
বিবিসিনিউজ২৪ এর ইফতার ও দোয়া মাহফিল সম্পন্ন থাই ব্যবসায়ী মেয়ের পাত্র খুঁজছেন, দেবেন লাখো ডলার জেলা সাংবাদিক পরিষদ সাতক্ষীরার অন্যতম কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হলেন ফারুক হোসেন রাজ কোরিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান ভুঁয়া “এন এস আই”কর্মকর্তা কে আটক করল পুলিশ রোহিঙ্গা ক্যাম্পে যুক্ত হল আরো ১ লাখ রোহিঙ্গা ! প্রয়ত শিক্ষামন্ত্রী এইস কে সাদেক ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এম পি, কেশবপুরের মানুষের জন্য আশীর্বাদ- ডেপুটি স্পিকার যবি প্রবির ফ্রি হেলথ্ ক্যাম্প অন্যদের জন্য দৃষ্টান্তঃ ডেপুটি স্পীকার যশোর জেনারেল হাসপাতালে ১২৫ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন ! যশোরে ট্রেনে কেটে বৃদ্ধার মৃত্যু ! জাতীয় শোক দিবস উপলক্ষে ঝিকরগাছায় দুই স্থানে আলোচনা সভা মংলা বন্দরের নতুন চেয়ারম্যান রিয়াল এডমিরাল এম মোজাম্মেল হক

শ্রদ্ধায় বিদায় সুবীর নন্দী!

Advertisements

সেতু মূর্খাজীঃ অসংখ্য ডেইজি ও গাঁদা ফুলে সজ্জিত মঞ্চ। রজনীগন্ধা ছড়িয়ে আছে চারপাশে। তার মধ্যিখানে চুপ করে শুয়ে আছেন প্রিয় সুবীর নন্দী। তাঁকে ঘিরে আছে রাজ্যের মানুষ! বুধবার সকাল সাড়ে নয়টায় গিয়ে এমন দৃশ্যই দেখা গেলো ঢাকেশ্বরী মন্দিরে। সাধারণত কোনো পূজা কিংবা আরতির সময় এমন আয়োজন দেখা যায় পুরান ঢাকার এই মন্দিরটিতে। বাংলা চলচ্চিত্র ও আধুনিক বাংলা গানে তাঁর যে অবদান তা অস্বীকার করার ক্ষমতা কারো নেই।

সেই সাথে তাঁর আচার-ব্যবহার ও বিনয়ের কারণে বাংলার স্রোতা দর্শকের মনে স্থায়ী আসন করে নিয়েছেন। বুধবার সকাল ৯টার দিকে গ্রীন রোডের বাসা থেকে ঢাকেশ্বরী নিয়ে আসা হয় সুবীর নন্দীকে। সেখানে নেয়ার পর ফুলে ফুলে ঢেকে দেয়া হয় তাঁর পুরো শরীর। এসময় তার পরিবারের সব সদস্যকেই দেখা গেছে। এখানে উপস্থিত ছিলেন তার নিকট আত্মীয় স্বজনসহ অসংখ্য ভক্ত অনুরাগীরাও।

সকাল ১০টা ২৫ মিনিটের দিকে ঢাকেশ্বরী মন্দির থেকে কেন্দ্রীয় শহীদ মিনারের দিকে যাত্রা করে তাকে বহনকারী গাড়িটি। সকাল ১১টায় সম্মলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে শহীদ মিনারে আনা হয় সুবীর নন্দীর মরদেহ। যেখানে শেষ বারের মতো তাঁকে শ্রদ্ধা জানাতে উপস্থিত হয়েছে দেশের সর্বস্তরের মানুষ। গেল ১৪ এপ্রিল ৩০ এপ্রিল পর্যন্ত সংকটাপন্ন অবস্থায় সিএমএইচে চিকিৎসাধীন ছিলেন সুবীর নন্দী।

উন্নত চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার তত্ত্বাবধানে সুবীর নন্দীর চিকিৎসার জন্য ৩০ এপ্রিল সকালে এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুর নেয়া হয়।

এক নজরে সুবীর নন্দী: সুবীর নন্দী, বাংলা সংগীত জগতের কিংবদন্তি নাম। ১৯৬৩ সালে তৃতীয় শ্রেণিতে অধ্যয়নকালেই তিনি গান করতেন। এরপর ১৯৬৭ সালে তিনি সিলেট বেতারে গান করেন। তার গানের ওস্তাদ ছিলেন গুরু বাবর আলী খান। লোকগানের ওস্তাদ ছিলেন বিদিত লাল দাস। সুবীর নন্দী গানের জগতে আসেন ১৯৭০ সালে ঢাকা রেডিওতে প্রথম রেকর্ডিং এর মধ্য দিয়ে। দরদী কন্ঠের আধুনিক বাংলা গানের অবিস্মরণীয় এ কণ্ঠশিল্পী ৪৩ বছরের দীর্ঘ ক্যারিয়ারে গান গেয়েছেন আড়াই হাজারেরও বেশি। বেতার থেকে টেলিভিশন, তারপর চলচ্চিত্রে গেয়েছেন অসংখ্য গান। চলচ্চিত্রে প্রথম গান করেন ১৯৭৬ সালে আব্দুস সামাদ পরিচালিত ‘সূর্যগ্রহণ’ চলচ্চিত্রে।

hostseba.com

এরপর থেকে তিনি অসংখ্য চলচ্চিত্রে গান গেয়েছেন। ১৯৮১ সালে তার একক অ্যালবাম ‘সুবীর নন্দীর গান’ ডিস্কো রেকর্ডিং এর ব্যানারে বাজারে আসে। বাংলাদেশের প্রতিনিধি হয়ে তিনি যুগোস্লাভিয়া, ইংল্যান্ড, সুইডেন, আমেরিকা, আরব আমিরাত, জাপান, নেপাল ও ভারতে সংগীত পরিবেশন করেছেন। চলচ্চিত্রের সংগীতে অবদানের জন্য তিনি চার বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন (মহানায়ক ১৯৮৪, শুভদা ১৯৮৬, শ্রাবণ মেঘের দিন হাজার ১৯৯৯, মেঘের পরে মেঘ ২০০৪)। এছাড়া চার বার বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) পুরস্কারসহ অসংখ্য পুরস্কার লাভ করেছেন। শিল্পকলা-সংগীতে গৌরবজনক অবদানের স্বীকৃতিস্বরূপ সুবীর নন্দীকে ২০১৯ সালে একুশে পদকে ভূষিত করা হয়।

আপনার মতামত দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements

অনলাইন ভোটে অংশগ্রহন করুন




Advertisements

Our English Site

© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team