বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০৭:০৬ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
ব্রেকিং নিউজ :
দেশের শিল্পায়নের একটি বড় বাধা ব্যাংকঋণের সুদের উচ্চ হার:প্রধানমন্ত্রী!

দেশের শিল্পায়নের একটি বড় বাধা ব্যাংকঋণের সুদের উচ্চ হার:প্রধানমন্ত্রী!

দেশের শিল্পায়নের একটি বড় বাধা ব্যাংকঋণের সুদের উচ্চ হার:প্রধানমন্ত্রী!
Advertisements

বিবিসিনিউজ২৪,ডেস্কঃ ব্যাংকঋণের সুদহার কমানোর জন্য সরকারের দৃঢ় অবস্থানের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, দেশে শিল্পায়নের স্বার্থে সুদের হার কমানোর জন্য তাঁর সরকার ব্যবস্থা নেবে।

প্রধানমন্ত্রী বলেছেন, ‘ব্যাংকঋণের সুদের হার কীভাবে কমানো যায়, এ বিষয়ে আলোচনার জন্য আমরা আবার বসব।’

শেখ হাসিনা আজ রোববার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেশে প্রথমবারের মতো আয়োজিত সপ্তাহব্যাপী ‘জাতীয় শিল্প মেলা-২০১৯’-এর উদ্বোধনকালে এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, দেশের শিল্পায়নের একটি বড় বাধা ব্যাংকঋণের সুদের উচ্চ হার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সার্বিক উন্নয়নের জন্য শিল্পের বহুমুখীকরণের ওপর গুরুত্ব আরোপ করে দেশ-বিদেশে বাজার সৃষ্টির জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘আমাদের শিল্পকে বহুমুখী করতে হবে। শিল্প উদ্যোক্তাদের নতুন নতুন প্রযুক্তি এবং উদ্ভাবনী চিন্তা নিয়ে দেশে এবং বিদেশে বাজার সৃষ্টি করতে হবে।’

hostseba.com

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের শিল্প উদ্যোক্তাদেরও এখন চিন্তা করতে হবে নতুনভাবে নতুন প্রযুক্তি ব্যবহার করে আমরা কীভাবে শিল্পায়ন ঘটাতে পারি।’ দেশের জনগণকে মেধাবী আখ্যায়িত করে তিনি বলেন, ‘ডিজিটাল ডিভাইস তৈরি এবং রপ্তানির ক্ষেত্রে আমরা এই মেধাকে কাজে লাগাতে পারি।’ তিনি বলেন, ‘কেবল একটা নিয়ে পড়ে থাকা নয়, আমাদের শিল্পায়ন, উৎপাদন, রপ্তানি এবং বাজারজাতকরণকে বহুমুখী করতে হবে। আমাদের রপ্তানির বাস্কেট বাড়াতে হবে। আর সেটা বাড়াতে গেলে আমাদের সবচেয়ে বেশি দরকার শিল্পায়ন। সেই লক্ষ্য নিয়েই আমরা কাজ করে যাচ্ছি।’

দেশে যে বিশাল তরুণ সমাজ রয়েছে, তাদের সবার কর্মসংস্থান করাই এর মূল লক্ষ্য বলেও প্রধানমন্ত্রী উল্লেখ করেন। এ জন্য প্রশিক্ষণের ওপর গুরুত্ব আরোপ করে শেখ হাসিনা বলেন, ‘ক্ষুদ্র কুটিরশিল্পের বেলায় আমাদের মেয়েরা খুব দক্ষ হয়ে থাকে। তাদের একটু সুযোগ এবং প্রশিক্ষণের ব্যবস্থা করে দিলে তারা অনেক কিছুই ঘরে বসে তৈরি করতে পারে।’

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রধানমন্ত্রীর বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন অনুষ্ঠানে বক্তব্য দেন।

শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। মন্ত্রিপরিষদের সদস্য, সাংসদ, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, বিদেশি কূটনীতিক, উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধি, দেশি ও বিদেশি উদ্যোক্তা এবং আমন্ত্রিত অতিথিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের সার্বিক কর্মকাণ্ডের ওপর একটি ভিডিও চিত্র প্রদর্শিত হয়।

শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত সপ্তাহব্যাপী এই জাতীয় শিল্প মেলায় সারা দেশের বড়, মাঝারি, ক্ষুদ্র, অতিক্ষুদ্র, কুটির, হস্ত ও কারু এবং উচ্চ প্রযুক্তি খাতের প্রায় ৩০০ প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

শিল্প মন্ত্রণালয় সূত্র জানায়, এ মেলার উদ্দেশ্য হচ্ছে দেশীয় শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য ও সেবা স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রচার, প্রসার, বিক্রয় ও বাজার সম্প্রসারণ এবং ছোট ও বড় উদ্যোক্তাদের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ ও সেতুবন্ধ তৈরিতে সহায়তা করা।

মেলায় মোট ৩০০টি স্টল থাকবে। এসব স্টলে ১১৬ জন নারী এবং ১০৭ জন পুরুষ উদ্যোক্তা তাঁদের পণ্য প্রদর্শন করবেন।

আপনার মতামত দিন
bbc-news-24-ads

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements

অনলাইন ভোটে অংশগ্রহন করুন




Advertisements

Our English Site

© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team