1. seopay01833@gmail.com : Reporter : Reporter
  2. fhbadshah95@gmail.com : MJHossain : M J Hossain
  3. g21@exnik.com : isaac10j54517 :
  4. Janet-Baader96@picklez.org : janetbaader69 :
  5. tristan@miki8.xyz : katherinflower :
  6. makaylafriday74@any.intained.com : makaylafriday8 :
  7. mdrakibhasan752@gmail.com : Rakib Hasan : Rakib Hasan
  8. g39@exnik.com : meredithbriley :
  9. muhibbbc1@gmail.com : Muhibullah Chy : Muhibullah Chy
  10. olamcevoy@baby.discopied.com : olamcevoy1234 :
  11. g2@exnik.com : roseannaoreily4 :
  12. b13@exnik.com : sebastianstanfor :
  13. g29@exnik.com : tangelamedina :
  14. g24@exnik.com : teenaligar6 :
  15. b15@exnik.com : xugmerri6352 :
  16. g16@exnik.com : yzvhildegarde :

শনিবার, ০৮ অগাস্ট ২০২০, ০৮:৫০ পূর্বাহ্ন

সবার দৃষ্টি আকর্ষন:
বিবিসিনিউজ২৪ডটকমডটবিডি এর পেইজে লাইক করে মুহূর্তেই পেয়ে যান আমাদের সকল সংবাদ
বাংলাদেশের একাদশ সংসদ নির্বাচন বিশ্ব গণমাধ্যমে

বাংলাদেশের একাদশ সংসদ নির্বাচন বিশ্ব গণমাধ্যমে

Advertisements

Print Friendly, PDF & Email

আন্তর্জাতিক ডেস্কঃ সব রাজনৈতিক দলের অংশগ্রহণে দীর্ঘ এক দশক পর বাংলাদেশে গতকাল রবিবার অনুষ্ঠিত হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষা, রাজনৈতিক স্থিতিশীলতা ও উন্নয়ন কর্মকা- অব্যাহত রাখাসহ বিভিন্ন কারণে এবারের নির্বাচন যে বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এরইমধ্যে তা স্বীকার করেছেন দেশের প্রতিটি সচেতন নাগরিক।

তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের গত ১০ বছরের শাসনামলে বিভিন্ন অর্থনৈতিক ও সামাজিক সূচকে বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতিতে এ নির্বাচন নিয়ে কৌতূহলও ছিল বিদেশিদের। ফলে গতকালের নির্বাচনের খবর বেশ গুরুত্ব সহকারে প্রকাশ করেছে বিশ্বের প্রায় সব প্রভাবশালী গণমাধ্যম। বেশিরভাগ ক্ষেত্রেই ভোটগ্রহণকালে সহিংসতার বিষয়টি শিরোনাম হয়েছে। তবে এ নির্বাচনের মধ্য দিয়ে আওয়ামী লীগ যে আবার জয় পেতে যাচ্ছে কিংবা শেখ হাসিনা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সেসবও উঠে আসে।

রয়টার্স : বার্তা সংস্থা রয়টার্স গতকাল বাংলাদেশের নির্বাচন নিয়ে একাধিক সংবাদ উপস্থাপন করেছে। একটিতে বলা হয়েছে, সাড়ে ষোল কোটি মানুষের এ দেশের বিভিন্ন প্রান্তে রয়টার্স প্রতিবেদকরা ছিলেন। তারা দেখেছেন, ভোটকেন্দ্রে ভোটারের উপস্থিতি কম। তবে এ ভোটে প্রধানমন্ত্রী শেখ হাসিনাই জিতবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। আর তা হলে, তিনি টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকবেন।

এএফপি : ধারণা করা হচ্ছে এবারের নির্বাচনে শেখ হাসিনা চতুর্থ মেয়াদে ঐতিহাসিক জয় পাবেন। বাংলাদেশের প্রথম প্রেসিডেন্টের কন্যা শেখ হাসিনা এর আগে ২০১৪ সালের নির্বাচনেও জয় পেয়েছিলেন। ওই নির্বাচন স্বচ্ছ ও নিরপেক্ষ নয় এমন অভিযোগ তুলে বর্জন করেছিল বিএনপি।

 
hostseba.com
 

বিবিসি : এবারের নির্বাচনে কিছুটা এগিয়ে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার প্রধান প্রতিদ্বন্দ্বী দুর্নীতির দায়ে জেলে আছেন। নির্বাচনী গুজব ও অস্থিরতা রোধে শনিবার রাত থেকে উচ্চ গতির মোবাইল ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে। তবে চট্টগ্রাম-১০ আসনে আনুষ্ঠানিক ভোটগ্রহণ শুরুর আগেই ভরা ব্যালট বাক্স দেখা গেছে বলে প্রতিবেদনে দাবি করা হয়।

গার্ডিয়ান : প্রভাবশালী ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান তাদের প্রতিবেদনে সহিংসতার কথা তুলে ধরেছে। ওই প্রতিবেদনে বলা হয়, এরই মধ্যে ৭১ বছর বয়সী শেখ হাসিনা বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী। তার আরেকটি বিশ্বাসযোগ্য জয়ের মানে, অর্থনৈতিক প্রবৃদ্ধি আর তুলনামূলক রাজনৈতিক স্থিতিশীলতার জন্য ভোটাররা তাদের নাগরিক অধিকারের ক্ষতিও মেনে নিতে রাজি আছেন।

আল জাজিরা : কাতারভিত্তিক সংবাদ মাধ্যমটি তাদের প্রতিবেদনে জানায়, বাংলাদেশের সংসদ নির্বাচনে ১০ কোটিরও বেশি ভোটার ভোটাধিকার প্রয়োগ করছেন। ‘নিয়ন্ত্রণমূলক নির্বাচনী পরিবেশ’ নিয়ে মানবাধিকার সংগঠনগুলোর উদ্বেগের মধ্যেই নির্বাচনে ভোটগ্রহণ হয়েছে। ঢাকায় ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভোট দেওয়ার পর তিনি বলেছেন, আমরা গণতন্ত্রে বিশ্বাস করি এবং জনগণের রায় মেনে নেব।

এনডিটিভি : ভারতের সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, কড়া নিরাপত্তার চাদরে বাংলাদেশে ভোটগ্রহণ হয়েছে। ভোট পর্বের শুরু থেকেই অন্যদের চেয়ে কিছুটা এগিয়ে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার জিতলে টানা তিনবার জেতা হবে তার। সঙ্গে সঙ্গে বাংলাদেশের শাসনব্যবস্থা বেপরোয়া হয়ে উঠেছে বলে অভিযোগ করা হয়েছে প্রতিবেদনে।

আইএনএস : ভারতের আইএনএসের খবরে বলা হয়, এবারের নির্বাচনে জয়ের প্রত্যাশা করছেন শেখ হাসিনা। এর মধ্য দিয়ে তিনি চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হবেন, ক্ষমতায় থাকবেন টানা তৃতীয় দফায়। ভোটে প্রধান বিরোধী শক্তি বিএনপি তাদের চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ছাড়াই অংশ নিয়েছে।

ইকোনমিক টাইমস : পিটিআইর বরাত দিয়ে ইকোনমিক টাইমস বলেছে, বাংলাদেশের এ নির্বাচন ছিল উত্তেজনার। এ নির্বাচনে সহিংসতা ছিল। অভিযোগ উঠেছে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ দ্বারা সূক্ষ্ম ভোট কারচুপিরও। তবে এ নির্বাচনের মধ্য দিয়ে শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে চতুর্থ মেয়াদে নির্বাচিত হওয়ার আশা করছেন, অন্যদিকে তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রয়েছেন ঢাকার জেলে অনিশ্চিত এক ভবিষ্যতের মুখে।

এ ছাড়াও নিউইয়র্ক টাইমস, ফোর্বস ম্যাগাজিন, ওয়াশিংটন পোস্ট, পাকিস্তানের দ্য ডনসহ আরও কিছু আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বাংলাদেশের নির্বাচনের খবর গুরুত্বের সঙ্গে প্রকাশ করা হয়েছে।সূত্র:আমাদের সময়।।

আপনার মতামত দিন

Your 250x250 Banner Code

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements



Advertisements
© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team