রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ০৮:০৯ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
ব্রেকিং নিউজ :
খাগড়াছড়ির মাটিরাঙ্গায় আঞ্চলিক সংগঠন (ইউপিডিএফ) প্রসিত গ্রুপ, কে নিষিদ্ধ করার দাবিতে  মানববন্ধন সাঁথিয়া সরকারি হাই স্কুলে প্রশ্নপত্র না থাকায় নির্বাচনী পরীক্ষা দিতে পারেনি ১৮৯জন শিক্ষার্থী ইনানী মেরিন ড্রাইভ সড়কে অজ্ঞাত এক যুবকের লাশ উদ্ধার অভিভাবক সংগঠনঃ সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদের ১ম বর্ষপূর্তি অনুষ্ঠিত কেশবপুরে মহাকবি মাইকেল মধুসূদন গোল্ডকাপ ফুটবল উদ্বোধন শিক্ষকতায় শ্রেষ্ঠত্ব অর্জন চট্টগ্রাম জেলা যুব কমিটির বিশাল মিছিল সম্রাটের অনুষ্ঠানে যোগ দাওয়ার উদ্দেশে জাপান যাচ্ছেন রাষ্ট্রপতি যুবলীগের সম্মেলন: বিভিন্ন পদে দেখা যেতে পারে নতুন মুখ বাজার থেকে তুলে নিচ্ছে বেবি পাউডার জনসন অ্যান্ড জনসন
নির্বাচন পর্যবেক্ষণ করছেন ১৮৮ জন বিদেশি এবং ২৫ হাজার স্থানীয় পর্যবেক্ষক

নির্বাচন পর্যবেক্ষণ করছেন ১৮৮ জন বিদেশি এবং ২৫ হাজার স্থানীয় পর্যবেক্ষক

নির্বাচন পর্যবেক্ষণ করছেন ১৮৮ জন বিদেশি এবং ২৫ হাজার স্থানীয় পর্যবেক্ষক
নির্বাচন পর্যবেক্ষণ করছেন ১৮৮ জন বিদেশি এবং ২৫ হাজার স্থানীয় পর্যবেক্ষক
Advertisements

বিবিসিনিউজ২৪ ডেস্ক ঃ এবারের নির্বাচন পর্যবেক্ষণ করছেন ১৮৮ জন বিদেশি এবং ২৫ হাজার স্থানীয় পর্যবেক্ষক। পররাষ্ট্র মন্ত্রণালয় ও নির্বাচন কমিশন থেকে এ তথ্য পাওয়া গেছে। বিদেশি পর্যবেক্ষকদের জন্য হোটেল সোনারগাঁওয়ে দু’টি মিডিয়া সেন্টার খুলেছে পররাষ্ট্র ও তথ্য মন্ত্রণালয়।

শনিবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ বলেন, বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের দায়িত্ব পালনে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে। তাদের নির্বিঘ্ন চলাচল এবং দায়িত্ব পালনে নিরাপত্তা নিশ্চিত করার সব ব্যবস্থা করা হয়েছে। সংবাদ সম্মেলনে পররাষ্ট্র সচিব শহীদুল হকও উপস্থিত ছিলেন। তিনি নির্বাচন পর্যবেক্ষণে বিভিন্ন দেশ থেকে আসা পর্যবেক্ষক ও সাংবাদিকদের স্বাগত জানান।

জানা যায়, ৯টি বিদেশি সংস্থা ও প্রায় এক ডজন বিদেশি মিশনের ১৮৮ জন পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণে থাকছেন। বিদেশি সংস্থাগুলো হচ্ছে ইউরোপিয় ইউনিয়ন, কমনওয়েলথ, ওআইসি, ফোরাম অব ইলেকশন কমিশন ম্যানেজমেন্ট অব সাউথ এশিয়া, ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল, ইন্টারন্যাশাল ফাউন্ডেশন ফর ইলেকটরাল সিস্টেমস, দীপেন্দ্র কেন্দিল ইনস্টিটিউট এবং সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশন। 

বিদেশি মিশনের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, গ্রিস, আয়ারল্যান্ড, জাপান, ফ্রান্স, জার্মানি, কানাডা, সুইজারল্যান্ড, ডেনমার্কসহ অন্যান্য মিশন। এ ছাড়া অস্ট্রেলিয়া, ভুটান, কানাডা, ভারত, যুক্তরাষ্ট্র, সামোয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, নাইজেরিয়া, ফিলিস্তিন, শ্রীলংকা এবং ফিলিপাইন থেকে পর্যবেক্ষকরা এসেছেন নির্বাচন পর্যবেক্ষণের জন্য।

বিবিসি, নিউইয়র্ক টাইমস, এএফপি, এপি, ডয়েচেভেলে, টাইমস অব ইন্ডিয়া, জিনিউজসহ বিদেশি গণমাধ্যমের সাংবাদিকরা নির্বাচন পর্যবেক্ষণ করবেন। নির্বাচন কমিশন থেকে পাওয়া তথ্যে আরও জানা যায়, ১১৮টি স্থানীয় সংস্থার ২৫ হাজার ৯২০ জন পর্যবেক্ষক একাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ করবেন।

hostseba.com

নির্বাচন কমিশনের তথ্য থেকে দেখা যায়, ২০০৮ সালের জাতীয় নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক ছিলেন ৫৯৩ জন এবং দেশি পর্যবেক্ষকের সংখ্যা ছিল ১ লাখ ৫৯ হাজার ১১৩ জন। ২০১৪ সালের নির্বাচনে কার্যত বিদেশি পর্যবেক্ষকরা আসেননি। তখন দেশি পর্যবেক্ষকের সংখ্যা ছিল ৮ হাজার ৮৭৪ জন।

আপনার মতামত দিন
bbc-news-24-ads

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements

অনলাইন ভোটে অংশগ্রহন করুন




Advertisements

Our English Site

© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team