1. seopay01833@gmail.com : Reporter : Reporter
  2. fhbadshah95@gmail.com : MJHossain : M J Hossain
  3. g21@exnik.com : isaac10j54517 :
  4. Janet-Baader96@picklez.org : janetbaader69 :
  5. tristan@miki8.xyz : katherinflower :
  6. makaylafriday74@any.intained.com : makaylafriday8 :
  7. mdrakibhasan752@gmail.com : Rakib Hasan : Rakib Hasan
  8. g39@exnik.com : meredithbriley :
  9. muhibbbc1@gmail.com : Muhibullah Chy : Muhibullah Chy
  10. olamcevoy@baby.discopied.com : olamcevoy1234 :
  11. g2@exnik.com : roseannaoreily4 :
  12. b13@exnik.com : sebastianstanfor :
  13. g29@exnik.com : tangelamedina :
  14. g24@exnik.com : teenaligar6 :
  15. b15@exnik.com : xugmerri6352 :
  16. g16@exnik.com : yzvhildegarde :

রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ১১:০০ পূর্বাহ্ন

সবার দৃষ্টি আকর্ষন:
বিবিসিনিউজ২৪ডটকমডটবিডি এর পেইজে লাইক করে মুহূর্তেই পেয়ে যান আমাদের সকল সংবাদ
ঝিনাইদহ চাঁদপুর বিএনবি ভাটায় কাঠ পুড়ছে ৩৫ মন দেখার কেউ নেই!

ঝিনাইদহ চাঁদপুর বিএনবি ভাটায় কাঠ পুড়ছে ৩৫ মন দেখার কেউ নেই!

ঝিনাইদহ চাঁদপুর বিএনবি ভাটায় কাঠ পুড়ছে ৩৫ মন দেখার কেউ নেই!
ঝিনাইদহ চাঁদপুর বিএনবি ভাটায় কাঠ পুড়ছে ৩৫ মন দেখার কেউ নেই!
Advertisements

Print Friendly, PDF & Email

ফিরোজ জোয়ার্দ্দার- ঝিনাইদহ হরিনাকুন্ডেচারীপাশে সাজানো শত শত মন কাঠ। বড় বড় গাছ কেটে কাঠ তৈরী করে সাজিয়ে রাখা হয়েছে। চাহিদামতো দেওয়া হচ্ছে ইটভাটার চুল্লিতে। দাউ দাউ করে পুড়ছে গাছগুলো। অথচ ইটভাটায় কাঠ পোড়ানো সম্পূর্ণ অপরাধ বলছেন বনবিভাগের কর্মকর্তারা।

তা সত্বেও এভাবে প্রতিদিন শত শত মন কাঠ পোড়াচ্ছেন ঝিনাইদহের হরিনাকুন্ড চাঁদপুর ইউনিয়নে শিতলী এলাকার বিএনবি ব্রিকস্ কর্তৃপক্ষ। এক মৌসুমে ভাটাটিতে কাঠ পুড়বে ৩২ থেকে ৩৫ হাজার মন।স্থানীয়রা বলছেন, ব্যারেল চিবনীর এই ভাটায় প্রতিবছর এভাবে হাজার হাজার মন কাঠ পোড়ানো হয়। কিন্তুু এগুলো দেখার কেউ নেই। এ বছরও তারা শত শত মন কাঠ সজিয়ে রেখে পোড়ানো শুরু করেছেন। প্রতিদিন ট্রাকে করে নতুন নতুন কাঠ আনা হচ্ছে আর সাজিয়ে রাখা সেগুলো পোড়ানো হচ্ছে।

তাদের ভাষায় এই ভাটাটির কারনে পাশ্ববর্তী এলাকার গাছগুলো কাটা পড়ছে। যা পরিবেশের জন্য মারাত্ব ক্ষতিকর বলে অনেকে মনে করেন।বুধবার (১২ ই ডিসেম্বর) সকালে প্রতিবেদক সরেজমিনে হাকিমপুর শিতলী এলাকার ওই ইট ভাটায় গিয়ে দেখা যায় এক চিবনীর এই ভাটাটিতে দাউ দাউ করে আগুন জ্বলছে। যার পুরাটাই কাঠের আগুন। স্থানীয়রা জানান, মিলন হোসেন নামের এই ব্যক্তি বেশ কয়েক বছর পূর্বে প্রতিষ্ঠান করেছে এই ইটভাটা। ব্যারেল চিবনীর ভাটা অবৈধ হলেও তারা বহাল তবিয়তে এই ভাটা চালিয়ে যাচ্ছেন।

প্রতি বছর লাখ লাখ মন ইট তৈরী করছেন।ভাটার সঙ্গে যুক্ত এক ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে জানান, প্রতিবছর এই ভাটায় কমপক্ষে ১৭ থেকে ১৮ লাখ ইট পোড়ানো হয়। একলাখ ইট পোড়াতে ২ হাজার মন কাঠের প্রয়োজন হয়। হিসাব অনুযায়ী ৩৫ হাজার মন কাঠ পোড়ানো হয় এই বিএনবি ব্রিকর্স-এ। যা সবই বিভিন্ন ছোট ছোট কাঠ ব্যবসায়ীদের মাধ্যমে সংগ্রহ করে থাকেন ভাটা ভাটা কর্তৃপক্ষ।ভাটাটিতে সম্পূর্ণ ইট তৈরী হয় কাঠের জ্বালানী দিয়ে। এখানে কয়লা ব্যবহার করা হয় না। এছাড়া আরো জানান, এ বছর শুরু থেকেই কাঠ পোড়ানো শুরু হয়েছে। ভাটা চালুর পূর্বেই চারীপাশে কাঠ লট করে রাখা হচ্ছে। ভাটা চালু হবার সঙ্গে সঙ্গে সেই কাঠ পুড়তে শুরু করবে।

 
hostseba.com
 

আর নতুন নতুন গাছ কেটে কাঠ এনে নতুন লট তৈরী করা হচ্ছে। এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তর যশোর অঞ্চলের উপ- পরিচালক মিজানুর রহমান জানান, ব্যারেল চিবনীর ভাটা পরিবেশ অধিদপ্তরের অনুমোদনের কোনো সুযোগ নেই। এগুলো অবৈধ ভাবে পরিচালিত হয়ে থাকে। তিনি বলেন, ইটভাটায় কাঠ পোড়ানোর কোনো সুযোগ নেই। ওই ভাটা কর্তৃপক্ষ কাঠ পোড়ালে অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ভাটার মালিক মিলন হোসেনের সঙ্গে এ বিষয়ে কথা বলা হলে তিনি বলেন তুমি কে তোমার সাথে কথা বলতে হবে আমার, তুমি কি ইট ভাটা করবে, এতো কিছু শুনছো যে সময় করবে সেই সময় আমার নিয়ে যেও।বিষয়টি নিয়ে হরিনাকুন্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, ভাটায় কাঠ পোড়ানো যাবে না, যদি কেহ ইট ভাটায় কাঠ পড়ানোর চেষ্টা করে তাহলে তিনি আইনগত ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন।

আপনার মতামত দিন

Tayyaba Rent Car BBC News Ads

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements



Advertisements
© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team