1. seopay01833@gmail.com : Reporter : Reporter
  2. fhbadshah95@gmail.com : MJHossain : M J Hossain
  3. g21@exnik.com : isaac10j54517 :
  4. Janet-Baader96@picklez.org : janetbaader69 :
  5. tristan@miki8.xyz : katherinflower :
  6. makaylafriday74@any.intained.com : makaylafriday8 :
  7. mdrakibhasan752@gmail.com : Rakib Hasan : Rakib Hasan
  8. g39@exnik.com : meredithbriley :
  9. muhibbbc1@gmail.com : Muhibullah Chy : Muhibullah Chy
  10. olamcevoy@baby.discopied.com : olamcevoy1234 :
  11. g2@exnik.com : roseannaoreily4 :
  12. b13@exnik.com : sebastianstanfor :
  13. g29@exnik.com : tangelamedina :
  14. g24@exnik.com : teenaligar6 :
  15. b15@exnik.com : xugmerri6352 :
  16. g16@exnik.com : yzvhildegarde :

মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৭:২৪ পূর্বাহ্ন

সবার দৃষ্টি আকর্ষন:
বিবিসিনিউজ২৪ডটকমডটবিডি এর পেইজে লাইক করে মুহূর্তেই পেয়ে যান আমাদের সকল সংবাদ
ব্রেকিং নিউজ :
পাহাড়তলী থানা ছাত্রলীগের সাধারণ-সম্পাদক পদপ্রার্থী আকাশের নগরীর সাগরিকা মোড়ে মহিউদ্দীন চৌধুরী’র ভাস্কর্য নির্মাণের দাবী দক্ষিণ চট্টগ্রামে প্রধানমন্ত্রীর জন্মদিনে জেলা ছাত্রলীগের নানান কার্যক্রম প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে বিশেষ প্রার্থনা ৯ নং ওয়ার্ড ছাত্রলীগ নেতা মোশাররফ হোসেন সৈকত এর নেতৃত্বে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন চট্টগ্রাম মহানগর দক্ষিন জোন এর প্রধান তানিয়া ইসলাম এর নবজাতক সন্তান লাভ কোতোয়ালী থানা ছাত্রলীগ নেতা মোঃরাফসানুল হক এর সভাপতিত্বে বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন। কেন্দুয়ায় শেখ হাসিনার ৭৪ তম জন্মদিনে ছাত্রলীগ কর্মী শাফিমের ৭৪ টি বৃক্ষ রোপন প্রধানমন্ত্রীর জন্মদিন পালন করলেন ৯ নং উত্তর পাহাড়তলি ওয়ার্ড যুবলীগ প্রধানমন্ত্রী জন্মদিনের বিলাইছড়ি উপজেলা আওয়ামী লীগের দোয়া মাহফিল এসকান্দার মির্জার ইন্তেকাল,বিবিসিনিউজ২৪ এর শোক
একাদশ নির্বাচনী ইশতেহারে নারী-পুরুষের সমঅধিকার দাবি

একাদশ নির্বাচনী ইশতেহারে নারী-পুরুষের সমঅধিকার দাবি

নির্বাচনী ইশতেহারে
নির্বাচনী ইশতেহারে

Print Friendly, PDF & Email

বিবিসিনিউজ২৪ ডেস্ক ঃ রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে নারী-পুরুষের সমঅধিকারসহ সমতাভিত্তিক রাষ্ট্র ও সমাজ গড়ে তোলার অঙ্গীকার রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। পরিষদ আরও বলছে, শুধু অঙ্গীকার নয়, নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠনের পর তা বাস্তবায়নের প্রতিশ্রুতিও জনগণকে দিতে হবে।

রোববার কেন্দ্রীয় শহীদ মিনারে নারীর মানবাধিকার প্রতিষ্ঠা, নারীর ক্ষমতায়ন এবং অবাধ, সুষ্ঠু নির্বাচনের দাবিতে আয়োজিত এক সমাবেশ থেকে এ দাবি জানানো হয়। মহিলা পরিষদ আয়োজিত এ সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আয়শা খানম। বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু, কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি লক্ষ্মী চক্রবর্তী, কেন্দ্রীয় কমিটির সদস্য ও ঢাকা মহানগর শাখার সহসাধারণ সম্পাদক মঞ্জু ধর, মুন্সীগঞ্জ জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য অ্যাডভোকেট নাসিমা আক্তার, টঙ্গী শাখার আন্দোলন সম্পাদক রীতা ব্রহ্ম প্রমুখ। সমাবেশে ঘোষণা পাঠ করেন কেন্দ্রীয় কমিটির সহসভাপতি এবং ভারপ্রাপ্ত আন্দোলন সম্পাদক রেখা চৌধুরী। সমাবেশ পরিচালনা করেন সংগঠনের অ্যাডভোকেসি পরিচালক জনা গোস্বামী।

সমাবেশে বক্তারা বলেন, বর্তমানে কার্যকর পারিবারিক আইনগুলোর মধ্যে চরম বৈষম্য রয়েছে। বৈষম্যমূলক সব আইন সংস্কার করে অভিন্ন পারিবারিক আইন প্রতিষ্ঠা করা এখন সময়ের দাবি। রাজনৈতিক দলগুলোকে তাদের নির্বাচনী ইশতেহারে এ ব্যাপারে একটি অঙ্গীকার এবং নির্বাচনে বিজয়ী হয়ে তা বাস্তবায়নের অঙ্গীকার থাকতে হবে। গণপ্রতিনিধিত্ব আইন, ২০০৮ অনুযায়ী সব রাজনৈতিক দলের সর্বস্তরের কমিটিতে কমপক্ষে এক- তৃতীয়াংশ নারীর অন্তর্ভুক্তির বিষয়ে উদ্যোগী হতে হবে। সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে স্বাধীন, নিরপেক্ষ, শক্তিশালী ও কার্যকর করতে হবে এবং এসব প্রতিষ্ঠানগুলোয় এক-তৃতীয়াংশ নারী অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করতে হবে। বক্তারা সব রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচনের প্রতিশ্রুতি, আসন সংখ্যা এক-তৃতীয়াংশ বৃদ্ধি এবং নির্বাচনী এলাকা পুনর্নির্ধারণের প্রতিশ্রুতি রাখার দাবি জানান।

সমাবেশ থেকে ধর্মভিত্তিক রাজনীতি এবং নির্বাচনী প্রচারণায় ধর্মের ব্যবহার সম্পূর্ণরূপে বন্ধের দাবি জানানো হয়।

 
hostseba.com
 

সমাবেশে উপস্থাপিত ঘোষণাপত্রে কয়েকটি দাবি তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে- আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান এবং তাদের ঐতিহ্যগত ভূমি অধিকার নিশ্চিত করতে উদ্যোগ গ্রহণ করা; একমুখী বিজ্ঞানভিত্তিক, অসাম্প্রদায়িক, জেন্ডার সংবেদনশীল, অন্ধবিশ্বাস ও কুসংস্কারমুক্ত, মুক্তিযুদ্ধের চেতনায় দেশপ্রেম ও মানবাধিকারের মূল্যবোধসম্পন্ন শিক্ষানীতি ও পাঠ্যসূচি প্রণয়ন; ফতোয়াকে আইনগতভাবে বেআইনি ঘোষণা এবং ফতোয়ার বিরুদ্ধে আইন প্রণয়ন; নারী, কন্যা নির্যাতন নির্মূল করার লক্ষ্যে নারী, কন্যা নির্যাতনের বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতা নীতি গ্রহণ করা প্রভৃতি।

আপনার মতামত দিন

Tayyaba Rent Car BBC News Ads

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Comments are closed.




© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team