1. seopay01833@gmail.com : Reporter : Reporter
  2. fhbadshah95@gmail.com : MJHossain : M J Hossain
  3. g21@exnik.com : isaac10j54517 :
  4. Janet-Baader96@picklez.org : janetbaader69 :
  5. tristan@miki8.xyz : katherinflower :
  6. makaylafriday74@any.intained.com : makaylafriday8 :
  7. mdrakibhasan752@gmail.com : Rakib Hasan : Rakib Hasan
  8. g39@exnik.com : meredithbriley :
  9. muhibbbc1@gmail.com : Muhibullah Chy : Muhibullah Chy
  10. olamcevoy@baby.discopied.com : olamcevoy1234 :
  11. g2@exnik.com : roseannaoreily4 :
  12. b13@exnik.com : sebastianstanfor :
  13. g29@exnik.com : tangelamedina :
  14. g24@exnik.com : teenaligar6 :
  15. b15@exnik.com : xugmerri6352 :
  16. g16@exnik.com : yzvhildegarde :

মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৬:৫৮ পূর্বাহ্ন

সবার দৃষ্টি আকর্ষন:
বিবিসিনিউজ২৪ডটকমডটবিডি এর পেইজে লাইক করে মুহূর্তেই পেয়ে যান আমাদের সকল সংবাদ
ব্রেকিং নিউজ :
পাহাড়তলী থানা ছাত্রলীগের সাধারণ-সম্পাদক পদপ্রার্থী আকাশের নগরীর সাগরিকা মোড়ে মহিউদ্দীন চৌধুরী’র ভাস্কর্য নির্মাণের দাবী দক্ষিণ চট্টগ্রামে প্রধানমন্ত্রীর জন্মদিনে জেলা ছাত্রলীগের নানান কার্যক্রম প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে বিশেষ প্রার্থনা ৯ নং ওয়ার্ড ছাত্রলীগ নেতা মোশাররফ হোসেন সৈকত এর নেতৃত্বে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন চট্টগ্রাম মহানগর দক্ষিন জোন এর প্রধান তানিয়া ইসলাম এর নবজাতক সন্তান লাভ কোতোয়ালী থানা ছাত্রলীগ নেতা মোঃরাফসানুল হক এর সভাপতিত্বে বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন। কেন্দুয়ায় শেখ হাসিনার ৭৪ তম জন্মদিনে ছাত্রলীগ কর্মী শাফিমের ৭৪ টি বৃক্ষ রোপন প্রধানমন্ত্রীর জন্মদিন পালন করলেন ৯ নং উত্তর পাহাড়তলি ওয়ার্ড যুবলীগ প্রধানমন্ত্রী জন্মদিনের বিলাইছড়ি উপজেলা আওয়ামী লীগের দোয়া মাহফিল এসকান্দার মির্জার ইন্তেকাল,বিবিসিনিউজ২৪ এর শোক
প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু কাল

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু কাল

সীতাকুণ্ডতে পরীক্ষার্থী সংখ্যা ৮৪৫২জন
সীতাকুণ্ডতে পরীক্ষার্থী সংখ্যা ৮৪৫২জন

Print Friendly, PDF & Email

প্রাথমিক ও ইবতেদায়ি

সমাপনী পরীক্ষা শুরু কাল

শিক্ষাঙ্গন ডেস্ক ঃ প্রথমবারের মতো শতভাগ সৃজনশীল প্রশ্নে রোববার থেকে শুরু হচ্ছে পঞ্চম শ্রেণির শিশু শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। এ বছর সারাদেশের ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিশু শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে প্রাথমিকে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ইবতেদায়িতে ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন।

জানা গেছে,  রোববার থেকে একযোগে সারাদেশে এই দুই পরীক্ষা শুরু হবে ৭ হাজার ৪১০টি কেন্দ্রে। বিদেশে ১২টি কেন্দ্রে পরীক্ষা হবে। বিশেষ চাহিদাসম্পন্ন ৩ হাজার ২৯৪ জন শিশু শিক্ষার্থীও পরীক্ষায় অংশ নেবে এবার। অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে তারা।

এরই মধ্যে দেশের দুর্গম এলাকার ২০৪টি কেন্দ্রে প্রশ্নপত্র পাঠানো হয়েছে বিশেষ ব্যবস্থায়। দায়িত্ব পালনে ন্যূনতম অবহেলা বা অনিয়মের বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে গত বছর থেকে দেশের ৬৪ জেলাকে বিশেষ আটটি অঞ্চলে ভাগ করে আট সেট প্রশ্ন ছাপিয়ে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা নিচ্ছে সরকার।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) থাকছে না, শতভাগ সৃজনশীল বা যোগ্যতাভিত্তিক প্রশ্ন চালু করা হয়েছে। এ ধরনের প্রশ্নের হার গত কয়েক বছর ধরে ধাপে ধাপে বাড়াচ্ছিল সরকার। ২০১৭ সালে ৮০ শতাংশ এবং ২০১৬ সালে ৬৫ শতাংশ প্রশ্ন ছিল যোগ্যতাভিত্তিক, বাকিগুলো ছিল প্রচলিত।

যোগ্যতাভিত্তিক প্রশ্নে চিন্তা করে শিক্ষার্থীদের উত্তর লিখতে হয়। কিন্তু অনেক শিক্ষার্থীই দুই ঘণ্টায় পরীক্ষা শেষ করতে না পারায় ২০১৩ সালে এই পরীক্ষার সময় ৩০ মিনিট বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়। এবার সব প্রশ্ন শতভাগ সৃজনশীল হলেও পরীক্ষার সময় আগের মতই রাখা হয়েছে।

 
hostseba.com
 

সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেওয়ার ফলে পাবলিক পরীক্ষায় নকলের প্রবণতা কমার সঙ্গে শিক্ষার্থীদের চিন্তা করে উত্তর লেখার দক্ষতা বাড়ছে বলে দাবি করছে সরকার।

প্রাথমিক সমাপনীর সূচি : রোববার ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা।

ইবতেদায়ি সমাপনীর সূচি : রোববার ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর কোরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ।

প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

আপনার মতামত দিন

Tayyaba Rent Car BBC News Ads

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Comments are closed.




© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team