মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ০২:১৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
আমাদের নিউজে আপনাকে স্বাগতম... আপনি ও চাইলে আমাদের পরিবারের একজন হতে পারেন । আজই যোগাযোগ করুন ।
ব্রেকিং নিউজ :
সম্রাটের ১০ দিনের রিমান্ড মঞ্জুর। সুবিধাবঞ্চিত পথশিশুর কল্যাণে কাজ করে যাচ্ছে সেন্ট্রাল লায়ন্স ও লিও ক্লাব গাড়ির সঙ্গে দড়ি দিয়ে বেঁধে মেয়রকে রাস্তায় ঘোরালেন স্থানীয়রা। সম্রা‌টের মুক্তির দাবীতে আদালত চত্ব‌রে তার সমর্থক‌গণ এক দশক পর আমিরাতে পা রাখবেন রুশ প্রেসিডেন্ট পুতিন। মানবতাবিরোধী অপরাধে গাইবান্ধার ৫ জনের মৃত্যুদণ্ড। আবরারের খুনিদের সর্বোচ্চ শাস্তির আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয় বাস্তবতা: পররাষ্ট্রমন্ত্রী বিজেপি সভাপতির পদ থেকে দায়িত্ব ছাড়ছেন অমিত শাহ বুয়েটে আন্দোলনের বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে দুপুরে।
বিনামূল্যে ড্রাইভিং প্রশিক্ষণ দিচ্ছে বিআরটিসি

বিনামূল্যে ড্রাইভিং প্রশিক্ষণ দিচ্ছে বিআরটিসি

বিনামূল্যে ড্রাইভিং প্রশিক্ষণ দিচ্ছে বিআরটিসি
বিনামূল্যে ড্রাইভিং প্রশিক্ষণ দিচ্ছে বিআরটিসি
Advertisements

বিনামূল্যে ড্রাইভিং প্রশিক্ষণ

দিচ্ছে বিআরটিসি

মুজিব উল্ল্যাহ্ তুষার : সারাদেশে ৩৬ হাজার জনকে বিনামূল্যে ড্রাইভিং প্রশিক্ষণ এবং ফ্রি মোটরযান ড্রাইভিং লাইসেন্স দেবে সরকার। স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম(সেইপ) প্রকল্প এবং বিআরটিসির যৌথ উদ্যোগে এ প্রশিক্ষণ দেওয়া হবে। পেশাদার গাড়ীচালক হতে আগ্রহীরা প্রশিক্ষণে অংশ নিতে পারবেন।

প্রশিক্ষণে অংশগ্রহণের যোগ্যতা:
হালকা ড্রাইভিং প্রশিক্ষণ পেতে আগ্রহীদের কমপক্ষে অষ্টম শ্রেণি পাশ হতে হবে। বয়স হতে হবে ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। ভারী ড্রাইভিং এবং গাড়ী রক্ষণাবেক্ষণ প্রশিক্ষণের জন্য ২০ থেকে ৪৫ বছর বয়সীরা আবেদন করতে পারবেন। প্রার্থীকে কমপক্ষে অষ্টম শ্রেণি পাস হতে হবে। গাড়ী চালক হিসেবে মধ্যম লাইসেন্স থাকতে হবে এবং মধ্যম লাইসেন্স এর মেয়াদ বা বয়স তিন বছর হতে হবে। উভয় কোর্সে প্রশিক্ষণ নিতে আগ্রহীদের শারীরিকভাবে সুস্থ হতে হবে এবং অবশ্যই জাতীয় পরিচয়পত্র থাকতে হবে।
বিনামূল্যে প্রশিক্ষণ, সঙ্গে ভাতা:
প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য কেনো টাকা লাগবে না। বরং প্রশিক্ষণ চলাকালীন দৈনিক যাতায়াত ভাতা হিসেবে ১০০ টাকা পাবেন প্রশিক্ষণার্থীরা। সফলভাবে প্রশিক্ষণ শেষে ড্রাইভিং পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় উত্তীর্ণদের সরকারি খরচে ড্রাইভিং লাইসেন্স দেওয়া হবে। দেশে এবং বিদেশে চাকরি প্রাপ্তিতেও সহযোগিতা করা হবে।
আবেদন ও বাছাই প্রক্রিয়া:
প্রশিক্ষণের দ্বিতীয় ব্যাচে অংশ নিতে চাইলে আগামী ৫ নভেম্বরের মধ্যে নির্ধারিত প্রশিক্ষণ কেন্দ্রে আবেদনপত্র জমা দিতে হবে।বিআরটিসি চট্টগ্রাম প্রশিক্ষণ কেন্দ্রের ম্যানেজার (অপারেশন) মোশারফ হোসেন সিদিকী জানান। আবেদনকারীদের কাগজপত্র যাচাই বাছাই করার জন্য নির্ধারিত বোর্ড থাকে। বোর্ড সদস্যরা বাছাই শেষে যারা প্রকৃতপক্ষে পেশাদার চালক হতে চায় তাদের নির্বাচন করেন। প্রশিক্ষণ নিতে আগ্রহী নারীদের অগ্রাধিকার দেওয়া হয়। পুরুষদের মধ্যে যোগ্যতা এবং সামর্থ্য বিবেচনায় যাদের জন্য প্রশিক্ষণ পেলে উপকার হবে তাদের আগে নির্বাচিত করা হয়। যাচাই বাছাই শেষে আগামী ৮ নভেম্বর থেকে তৃতীয় ব্যাচের ক্লাস শুরুরজবে। প্রশিক্ষণ কোর্সের মেয়াদ চার মাস। সরকারি ছুটির দিন বাদে প্রতিদিন ক্লাস নেওয়া হবে।
প্রশিক্ষণের জন্য যোগাযোগ:
প্রতি চার মাস পরপর নতুন ব্যাচ শুরু হয়। বিআরটিসি ট্রেনিং ইনস্টিটিউট, চট্টগ্রাম
আপনার মতামত দিন
bbc-news-24-ads

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Advertisements

Comments are closed.

Advertisements

অনলাইন ভোটে অংশগ্রহন করুন




Advertisements

Our English Site

© All rights reserved © 2017-27 Bbcnews24.com.bd
Theme Developed BY ANI TV Team