Friday, April 19, 2024
No menu items!
HomeInternational newsইরানের সঙ্গে শত্রুতা নয়, তবে ইসরায়েল সম্পর্কে যুক্তরাষ্ট্রের অভিমত কী !

ইরানের সঙ্গে শত্রুতা নয়, তবে ইসরায়েল সম্পর্কে যুক্তরাষ্ট্রের অভিমত কী !

ইরানের সঙ্গে শত্রুতা নয়, তবে ইসরায়েল সম্পর্কে যুক্তরাষ্ট্রের অভিমত কী !

আন্তর্জাতিক ডেস্ক :

ইরানের সঙ্গে কোনো ধরনের বৈরিতা বাড়াতে চায় না যুক্তরাষ্ট্র। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন, তেহরান হামলা চালালে যুক্তরাষ্ট্র ইসরাইলকে রক্ষা করবে।

সোমবার ইরাকের উপ-প্রধানমন্ত্রী মোহাম্মদ আলী তামিমের সঙ্গে বৈঠকে ব্লিঙ্কেন এসব কথা বলেন।

“আমরা উত্তেজনা চাই না, তবে আমরা ইসরায়েলের প্রতিরক্ষা এবং এই অঞ্চলে আমাদের কর্মীদের নিরাপত্তার জন্য সমর্থন অব্যাহত রাখব,” তিনি বলেছিলেন। তিনি ইরানের পদক্ষেপকে নজিরবিহীন বলে বর্ণনা করেছেন।

গত শনিবার ইসরায়েলে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। কিন্তু তাদের অধিকাংশই ইজরায়েলে পৌঁছানোর আগেই ধ্বংস হয়ে যায়। আর তা সম্ভব হয়েছে যুক্তরাষ্ট্র, জর্ডান ও অন্যান্য মিত্রদের সহায়তায়।
সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ১ এপ্রিলের ভয়াবহ হামলার প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে ইরান। সিরিয়ায় হামলার জন্য ইসরায়েলকে অভিযুক্ত করেছে ইরান।

আরো পড়ুন : কেন ইসরাইল ইরানকে ‘গলার কাঁটা’ মনে করে?

ব্লিঙ্কেন বলেছিলেন যে তিনি একটি কূটনৈতিক প্রতিক্রিয়ার সমন্বয়ের জন্য ৩৬ ঘন্টা আলোচনা চেয়েছিলেন যা এই অঞ্চলে সঙ্কট ছড়িয়ে পড়া রোধ করবে।

মার্কিন পররাষ্ট্র দফতরের তথ্য অনুযায়ী, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মিশর, সৌদি আরব, তুরস্ক, যুক্তরাজ্য ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন।

ইরাকের উপ-প্রধানমন্ত্রী বলেছেন যে তার সরকার উদ্বিগ্ন এই অঞ্চলটি “একটি বড় যুদ্ধের দিকে নিয়ে যেতে পারে, যা আন্তর্জাতিক নিরাপত্তার জন্য হুমকি হতে পারে”। তিনি সব পক্ষকে ‘আত্মসংযম’ অনুশীলন করার আহ্বান জানিয়েছেন।

হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির বৈঠক হওয়ার কথা রয়েছে। এই বৈঠকের কথা মাথায় রেখেই ব্লিঙ্কেন এবং ইরাকের উপ-প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠক হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisment -
Google search engine

Most Popular

Trending Post