হাড়িভাসায় পুকুরে বিষ প্রয়োগে মাছ চাষীর সর্বনাশ

0
152
হাড়িভাসায় পুকুরে বিষ প্রয়োগে মাছ চাষীর সর্বনাশ BBCNEWS24
হাড়িভাসায় পুকুরে বিষ প্রয়োগে মাছ চাষীর সর্বনাশ BBCNEWS24

হাড়িভাসায় পুকুরে বিষ প্রয়োগে

মাছ চাষীর সর্বনাশ

মু. আবু নাঈম, পঞ্চগড় প্রতিনিধিঃ অপরাধ করলে আমরা করেছি তাই বলে কি মাছ মেরে প্রতিশোধ? কিইবা অপরাধ করছি আমরা যে এর শাস্তি স্বরুপ পুকুরে বিষ প্রয়োগ করে মাছের ক্ষতি করল তারা? এমনি আহাজারি শুনতে হল মাছ চাষী দেলোয়ারের মুখে।

পঞ্চগড় সদর উপজেলার হাড়িভাসা ইউনিয়নের সাবেক গাড়াতি ছিটমহলের হালুয়া পাড়ায় বাড়ি মাছ চাষী দেলোয়ারের। পারিবারিক ভাবে স্বচ্ছল নয়, নেই আবাদী জমি যার ফলে সিদ্ধান্ত নেন মাছ চাষের। কিন্তু মাছ চাষ করতে তো প্রয়োজন পুকুরের তারতো পুকুরও নেই তাই প্রতিবেশী আলহাজ্ব গুলজার আলীর পুকুর লিজ নেন দেলোয়ার সেখানেই শুরু করেন মাছ চাষ। সময়ের পরিবর্তনে পুকুরের মাছ বিক্রি করার মত হলেও সে মাছ বিক্রি করতে পারলনা দূর্বৃত্তদের শত্রুতামীর কারনে।

জানা যায়, মাছের পোনা পুকুরে ছাড়ার পর থেকেই পাহারা দিত দেলোয়াররা। গত বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাতে ঘনিষ্ট জনের বাড়িতে বিয়ের অনুষ্ঠানে যায় তাদের বাড়ির সকলে। এই সুযোগে দূর্বৃত্তরা পুকুরে ঢেলে দেয় মাছ নাশক বিষ। আর ভোর না হতেই দেখা যায় পুকুরে ভেসে আছে মরা মাছ। সময়ের পাশাপাশি মরা মাছের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে পুকুরে। মাছ চাষী দেলোয়ার বলেন, কিছুদিন আগে ব্যবসায়ীরা এই পুকুরের মাছ “দুই লক্ষ বিশ হাজার” টাকা বলছে আরো বেশি দামে বিক্রি করতে পারবো বলে দিলামনা। আরো বলেন, আমরা যখন এই পুকুর লিজ নেই তখন এক শ্রেণির মানুষ বাধা হয়ে দাড়ায় আমার মনে হয় তাদের মধ্যে কেউ এ কাজ করেছেন।