সাকিবের ঘূর্ণি জাদুতে ১২৯ রানে অলআউট ওয়েস্ট ইন্ডিজ!

0
63
সাকিবের ঘূর্ণি জাদুতে ১২৯ রানে অলআউট ওয়েস্ট ইন্ডিজ!
সাকিবের ঘূর্ণি জাদুতে ১২৯ রানে অলআউট ওয়েস্ট ইন্ডিজ!

সাকিবের ঘূর্ণি জাদুতে  ১২৯ রানে

অলআউট ওয়েস্ট ইন্ডিজ!

স্পোর্টস ডেস্ক ঃ অবশেষে জ্বলে উঠলেন বিশ্বসেরা অলরাউন্ডার এবং দলীয় অধিনায়ক সাকিব আল হাসান। তার জ্বলে ওঠার দিতে প্রতিপক্ষ দলের ব্যাটসম্যানদের ত্রাহি অবস্থা হবে, এটা তো জানা কথা। হলোও তাই। কিংস্টনের স্যাবাইনা পার্কে সাকিব আল হাসানের ঘূর্ণি জাদুতে মাত্র ১২৯ রানে অলআউট করে দিয়েছে বাংলাদেশ। জয়ের জন্য বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ৩৩৫ রানের। সাকিব একাই নিয়েছেন ৬ উইকেট।

১ উইকেটে ১৯ রান নিয়ে আজ ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। উইকেটে ছিলেন ডেভন স্মিথ আর কিমো পল। আগেরদিন ক্রেইগ ব্র্যাথওয়েটের উইকেট নিয়ে সূচনাটা করেছিলেন সাকিব আল হাসানই। আজও সেই ধারাবাহিকতা বজায় রাখেন সাকিব আল হাসান। দিনের শুরুতে ডেভন স্মিথকে ফেরান সাকিব। কিমো পলও ফিরে যান সাকিবের বলে উইকেটের পেছনে নুরুল হাসান সোহানের হাতে ক্যাচ দিয়ে।

কাইরণ পাওয়েল চেষ্টা করেন দাঁড়ানোর; কিন্তু মাত্র ১৮ রান করা পাওয়েলও উইকেট দেন সাকিবের বলে এলবিডব্লিউ হয়ে। তার আগেই সাই হোপকে এলবি করে সাজঘরের পথ দেখান তাইজুল ইসলাম। রোস্টন চেজ সর্বোচ্চ ৩২ রান করেন। তাকে ফেরাতে সাকিব বোলিংয়ে নিয়ে আসেন মেহেদী হাসান মিরাজকে।

মিরাজ বোলিংয়ে এসেই রোস্টন চেজকে সরাসরি বোল্ড করে ফিরিয়ে দেন সাজঘরে। তার আগে শিমরান হেটমায়ারকে এলবিডব্লিউ করেন আবু জায়েদ রাহী। মেহেদী হাসান মিরাজ আরও একজনকে ফেরান। তিনি জ্যাসন হোল্ডার। সোহানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন হোল্ডার। শেষ দুই উইকেট নেন সাকিব আল হাসান।

সে সঙ্গে মাত্র ১২৯ রানে অলআউট হয়ে যেতে হলো ওয়েস্ট ইন্ডিজকে। দুই ইনিংস মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজের লিড দাঁড়ায় ৩৩৪ রান। সাকিব ১৭ ওভারে ৩৩ রান দিয়ে নেন ৬ উইকেট। মিরাজ নেন ২টি এবং ১টি করে উইকেট নেন তাইজুল ইসলাম ও আবু জায়েদ রাহী।

বিদেশের মাটিতে কোন দলকে সবচেয়ে কম রানে অলআউট করল বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজকে আজ ওদের মাটিতেই ১২৯ রানে অলআউট করে টাইগাররা। আগের সর্বনিম্ন স্কোর ছিল ১৭৫। মুলতানে ২০০৩ সালে পাকিস্তানকে ১৭৫ রানে অলআউট করেছিল বাংলাদেশ।

আর টেস্ট ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে কোন দলের এটি দ্বিতীয় সর্বনিম্ন স্কোর। ২০১৪ সালে মিরপুরে ১১৪ রানে অলআউট হয়েছিল জিম্বাবুয়ে।

টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিংয়ে পাঠানোর মত সাহস দেখে অনেকেই সাকিবের সমালোচনা করতেও ছাড়েননি। যদিও বোলাররা সূচনাটা ভালোই করেছিলেন; কিন্তু প্রথম ইনিংস ক্রেইগ ব্র্যাথওয়েট সেঞ্চুরি এবং শিমরান হেটমায়ার দুর্দান্ত ব্যাটিং করে ওয়েস্ট ইন্ডিজের রান নিয়ে যান ৩৫৪-তে। জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ অলআউট হয়ে যায় ১৪৯ রানে।