রসুন সবজি নাকি মসলা?

0
278
রসুন সবজি নাকি মসলা? - BBCNEWS24
রসুন সবজি নাকি মসলা? - BBCNEWS24

রাজ্য সরকারের কাছে ব্যাখ্যা চান আদালত

অনলাইন ডেস্কঃ ভারতের রাজস্থান রাজ্যের হাইকোর্টে রসুন নিয়ে মামলা হয়েছে।

রসুন সবজি না মসলা তা জানতে মূলত এ মামলাটি করে যোধপুর শহরের ভাদবাসিয়া এলাকার আলু, পেঁয়াজ ও রসুন বিক্রেতা সংঘ নামে একটি সংগঠন।

পরে আদালত রাজ্য সরকারের কাছে এর ব্যাখ্যা চান।

গত বুধবার ইন্ডিয়া টুডের খবরে বলা হয়, মামলায় বলা হয় ২০১৬ সালের সরকারি নির্দেশে রাজ্যে সবজির পাইকারি বাজারের রসুন বিক্রি করা যায় না। মসলার বাজারে তা বিক্রি করতে হবে। মামলায় উল্লেখ রয়েছে, ব্যবসায়ীদের এতেই আপত্তি। রসুন মসলার বাজারে বিক্রি করলে ২ শতাংশ কমিশন পাওয়া যায়।

আর সবজি বাজারে বেচলে পাওয়া যায় ছয় শতাংশ। এই আয় কমে যাওয়ার কারণেই জনস্বার্থ মামলাটি করেছে যোধপুরের সংগঠনটি।

অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল শ্যামসুন্দর লাদরেচা বলেন, ২০১৬ সালে রাজস্থান কৃষি উদপাদন বাজার আইন, ১৯৬২-এর অনুচ্ছেদ ২-এর একটি সংশোধনী আনা হয়েছি। এতে রসুন শস্যদানার বাজারে বিক্রির অনুমোদন দেওয়া হয়।

তিনি বলেন, ‘রাজ্যে সেই বছর বিপুল রসুন উৎপাদন হওয়ায় এর দাম কমে গেছিল। এ ছাড়া সবজি বাজারে রসুন বিক্রির সুযোগ কম ছিল। সে কারণে বিক্রেতাদের মধ্যে প্রতিযোগিতা বাড়াতে শস্যদানার বাজারে রসুন বিক্রি করতে কৃষকদের অনুমতি দিয়েছিল সরকার।’

বিবিসি জানায়, অ্যান্টিবায়োটিক, অ্যান্টি ভাইরাল আর অ্যান্টিফাঙ্গাল গুণাগুণ সমৃদ্ধ রসুনের উপকারিতা প্রাচীনকাল থেকেই স্বীকৃত। শুধু যে জ্বর-কাশি এসব থেকে রক্ষা করে রসুন, তা নয়। রসুনের মধ্যে যেসব রাসায়নিক আছে, সেগুলো প্রাকৃতিকভাবে রক্ত পাতলা করার কাজ করে।

যার ফলে ধমমিতে কোলেস্টেরল জমে গিয়ে ব্লকেজ হয়ে হৃদযন্ত্র অচল হয়ে যাওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়।