কোটা সংস্কারের দাবিতে উত্তাল চট্টগ্রাম!

0
103
কোটা সংস্কারের দাবিতে উত্তাল চট্টগ্রাম BBCNEWS24
কোটা সংস্কারের দাবিতে উত্তাল চট্টগ্রাম BBCNEWS24

কোটা সংস্কারের দাবিতে উত্তাল

চট্টগ্রাম

মেহেদী হাসান কামরুল,(বিবিসি নিউজ২৪):কোটা সংস্কারের দাবিতে টানা দ্বিতীয় দিনের মতো উত্তাল চট্টগ্রাম।আজ বুধবার সকাল দশটা থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা নগরীর দুই নাম্বার গেইটে অবস্থান নিতে থাকেন।বেলা বাড়ার সাথে সাথে বেগবান হতে থাকে তৃনমূল পর্যায়ের এই ছাত্র আন্দোলন।এসময় শ্লোগানে শ্লোগানে মুখরিত হয়ে উঠে দুই নাম্বার গেইট সহ আশপাশের এলাকা।

সমাবেশে আসা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মিথুনের সাথে কথা হলে তিনি বিবিসি নিউজকে জানান “আমাদের এই আন্দোলন স্বতঃস্ফূর্ত আন্দোলন।কোটা সংস্কার আমাদের নৈতিক দাবী।আমাদের এই আন্দোলনে আমরা দলমত নির্বিশেষে সকলকে পাশে চাই”।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী আকরাম হোসেনের সাথে কথা হলে তিনি বিবিসি নিউজকে জানান “আমি আমার মানবিক দায়িত্ববোধ থেকে এই আন্দোলনে শরীক হতে এসেছি।এতটা বৈষম্য মেনে নেওয়া যায় না।তাই কোটা সংস্কার অচিরেই প্রয়োজন”।

সমাবেশ স্হল জনসমুদ্রে পরিনত হলেও এ্যাম্বুলেন্স সহ সকল ইমারজেন্সী যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।এসময় জরুরী এ্যাম্বুলেন্সকে রাস্তা পারাপারে সহায়তা করতে দেখা যায় সমাবেশে আসা আন্দোলনকারী ছাত্রদের।পুরো সমাবেশে ছিল জনসমাগম এবং শান্তিপূর্ন পরিবেশ।

সমাবেশে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সার্বক্ষণিক নজরদারি ছিল চোখে পরার মতন এবং পুলিশের পক্ষ হতেও আন্দোলনে নৈতিক সমর্থন জানানো হয়।এভাবে দিনভর আন্দোলনের মধ্যে দিয়ে কোন প্রকার সহিংসতা ছাড়াই সন্ধ্যা সাতটা নাগাদ শেষ হয় শান্তিপূর্ন এই সমাবেশ।

এক নজরে আজকের সমাবেশে আসা চট্টগ্রামের শিক্ষা প্রতিষ্ঠান সমূহঃ

১.পোর্টসিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ২.চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ৩.চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৪.চট্টগ্রাম ভ্যাটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়। ৫.প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ৬.আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় ৭.সাউদার্ন ইউনিভার্সিটি ৮.ইস্টডেল্টা ইউিভার্সিটি ৯.বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি ১০.চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ ১১.সরকারি হাজী মহসীন কলেজ ১২.চট্টগ্রাম কলেজ ১৩.চট্টগ্রাম পলিট্যাকনিক্যাল ইনস্টিটিউট ১৪.শ্যামলী আইডিয়াল পলিট্যাকনিক্যাল ইনস্টিটিউট ১৫.ইস্পাহানী কলেজ।