উত্তরপ্রদেশে ভারী বৃষ্টিপাত-বজ্রসহ নিহত ১৬, আহত ২৫!

0
32
উত্তরপ্রদেশে ভারী বৃষ্টিপাত-বজ্রসহ নিহত ১৬, আহত ২৫ BBCNEWS24
উত্তরপ্রদেশে ভারী বৃষ্টিপাত-বজ্রসহ নিহত ১৬, আহত ২৫ BBCNEWS24

উত্তরপ্রদেশে ভারী বৃষ্টিপাত-বজ্রসহ

নিহত ১৬, আহত ২৫

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের উত্তরপ্রদেশে গতকাল বুধবার সন্ধ্যায় নতুন করে বজ্রসহ বৃষ্টিপাত ও ধুলো ঝড়ে কমপক্ষে ১৯ জনের নিহত এবং ২৫ জন আহত হয়েছেন। রাজ্য প্রশাসন সূত্রে খবর নিহতদের মধ্যে এটাওয়া ও আগ্রায় ৪ জন করে, মথুরায় ৩, ফিরোজাবাদে ২ এবং আলিগড়, হাথরা ও কানপুর দেহাটে ১ জন করে মারা গেছেন। বাড়ি ধসে, গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে এবং বজ্রপাতে পড়ে এই হতাহতের ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

গত সপ্তাহের বুধবার ধুলো ঝড়ের দাপটে উত্তর ভারতের ৫ রাজ্যে কমপক্ষে ১২৪ জনের মৃত্যু হয়। এর মধ্যে উত্তরপ্রদেশে নিহত হয় ৭৩ জন। তার পর থেকেই রাজ্যটিতে নতুন করে বজ্রসহ বৃষ্টিপাতের পূর্বাভাস ছিল। এক সপ্তাহের মাথায় ফের আছড়ে পড়ল প্রাকৃতিক বিপর্যয়। বুধবার সন্ধ্যার পর থেকে পশ্চিম ও মধ্য উত্তরপ্রদেশের বিস্তীর্ণ এলাকায় আকাশ কালো মেঘে ছেয়ে যায়। শুরু হয় বজ্রসহ বৃষ্টিপাত সঙ্গে শিলাও পড়তে থাকে। কিছু কিছু জায়গায় ৬৮ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার দাপটও দেখা দেয়।

লখনউয়ের আঞ্চলিক আবহাওয়া অফিস সূত্রে খবর আগামী আরও ২৪ ঘণ্টা ঝড় ও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সংশ্লিষ্ট জেলা শাসকদের নির্দেশ দিয়েছেন তারা যেন প্রাকৃতিক বিপর্যয়ে নিহতদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ প্রদান করেন এবং প্রত্যেকে ব্যক্তিগত ভাবে ক্ষতিগ্রস্ত এলাকাগুলিতে পরিদর্শনে যায়।

রাজ্যটির ত্রাণ বিভাগের কমিশনার সঞ্জয় কুমার জানান, ক্ষতিগ্রস্ত এলাকায় দুর্গতদের ত্রাণ বণ্টনের জন্য ঘটনাস্থলে পৌঁছে গেছে দুর্যোগ ব্যবস্থাপনা টিম, তারা কাজও শুরু করে দিয়েছে।