আসুন জেনে নিই বিশ্বকাপের ট্রফিতে কত স্বর্ণ?

0
76
আসুন জেনে নিই বিশ্বকাপের ট্রফিতে কত স্বর্ণ? BBCNEWS24
আসুন জেনে নিই বিশ্বকাপের ট্রফিতে কত স্বর্ণ? BBCNEWS24

আসুন জেনে নিই বিশ্বকাপের ট্রফিতে

কত স্বর্ণ?

স্পোর্টস ডেস্কঃ বিশ্বের যে কোনও ফুটবলারেরই স্বপ্ন একবার তাকে হাত দিয়ে ছুঁয়ে দেখার। সবার কপালে সেই সুযোগ জোটে না। যারা পারেন, তারা নিজেদের মানুষ জন্ম ধন্য মনে করেন। সে কারণেই ফুটবল দুনিয়ার সবচেয়ে সম্মানজনক তো বটেই, গোটা ক্রীড়া ক্ষেত্রেরই সর্বাধিক দামি পুরস্কার মনে হয় এই ফিফা বিশ্বকাপের ট্রফিটিকে।

দামি, কিন্তু সেই দাম কত? টাকার অঙ্কে এমন ‘অমূল্য’ বস্তুর মূল্যের হিসেব কষা যায় না। ১৯৭৪ সালের বিশ্বকাপের জন্য ট্রফিটি বানান ইতালির শিল্পী সিলভিও গাজানিগা। তার আগে বিশ্বকাপের পুরস্কার ছিল জুলে রিমে কাপ। ব্রাজিল তা চিরতরে জিতে নেয় ১৯৭০ সালে। তার পরই তৈরি হয় এই নতুন ট্রফি। আজও সেটিই চলছে।

ট্রফিটির ওজন ৬ কিলোগ্রামেরও বেশি। লম্বায় সাড়ে ১৪ ইঞ্চি। আর উপাদান? ১৮ ক্যারেট সোনা! নিচের দিকে সবুজ ম্যালাকাইটের রিং। এমন জিনিসের আর্থিক মূল্যও যে আকাশ ছোঁয়া হবে, তা বলার অপেক্ষা রাখে না।

১৯৭১ সালে এটি যখন বানানো হয় তখন ওই পরিমাণ সোনার দাম ছিল ১১ লাখ টাকার কিছু কম। কিন্তু তারপর থেকে প্রতিবার বিশ্বকাপের আগেই সোনার দাম বাড়ার সঙ্গে সঙ্গে ট্রফিটির দামও বেড়েছে। চলতি ২০১৮ বিশ্বকাপের সময় ট্রফিটির দাম দাঁড়াচ্ছে প্রায় ১ কোটি ৮ লাখ টাকা। অর্থাৎ, এবারের চ্যাম্পিয়নদের হাতে যে ট্রফি উঠবে তা এমনই বহুমূল্য।